মারিয়া বিতর্কে উত্তাল টেনিস

মারিয়া শারাপোভার প্রত্যাবর্তন নিয়ে টেনিস বিশ্ব দু’ভাগ। আরও ভাল করে বললে, রুশ ‘গ্ল্যামার কুইন’-কে ওয়াইল্ড কার্ড দেওয়া নিয়ে বাদানুবাদে ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে বিশ্ব টেনিস।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ মার্চ ২০১৭ ০৩:০৬
Share:

—ফাইল চিত্র।

মারিয়া শারাপোভার প্রত্যাবর্তন নিয়ে টেনিস বিশ্ব দু’ভাগ।

Advertisement

আরও ভাল করে বললে, রুশ ‘গ্ল্যামার কুইন’-কে ওয়াইল্ড কার্ড দেওয়া নিয়ে বাদানুবাদে ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে বিশ্ব টেনিস।

ডোপ কেলেঙ্কারিতে জড়ানোর পর ১৫ মাসের শাস্তি কাটিয়ে এপ্রিলে কোর্টে ফেরার কথা শারাপোভার। তার আগেই স্টুটগার্ট, রোম আর মাদ্রিদ ওপেনের সংগঠকরা জানিয়ে দিয়েছিলেন মাশাকে ওয়াইল্ড কার্ড দেওয়া হচ্ছে। এই নিয়েই যাবতীয় বিতর্ক।

Advertisement

অ্যান্ডি মারে কয়েক দিন আগেই বলে দিয়েছিলেন তিনি শারাপোভাকে এ ভাবে সুবিধা দেওয়ার বিরোধী। বিশ্বের এক নম্বর ব্রিটিশ টেনিস তারকার মতো একই সুরে এ বার প্রতিবাদ জানালেন, মেয়েদের প্রাক্তন এক নম্বর অ্যাঞ্জেলিক কের্বের। ইন্ডিয়ান ওয়েলস টুর্নামেন্ট খেলতে ব্যস্ত এখন জার্মান তারকা। তার মাঝেই শারাপোভাকে নিয়ে নিজের ক্ষোভ চেপে রাখার কোনও চেষ্টা করেননি কের্বের। তিনি বলেছেন, ‘‘শারাপোভাকে ওয়াইল্ড কার্ড দেওয়াটা অনেকটা কোনও বাচ্চাকে খারাপ কাজ করার পর টফি দেওয়ার মতো।’’ সঙ্গে কের্বের সবচেয়ে অসন্তুষ্ট স্টুটগার্ট ওপেনে মাশা ওয়াইল্ড কার্ড পাওয়ায়। যে টুর্নামেন্টে তিনি গত বারের চ্যাম্পিয়ন। ‘‘এখন জার্মানির মেয়েরা সার্কিটে খুব ভাল খেলছে কিন্তু একটা জার্মান টুর্নামেন্টে শারাপোভার জন্য এক জন এই দেশেরই মেয়ে খেলার সুযোগ হারাবে এটা ভেবেই খারাপ লাগছে।’’

ঠিক এক বছর আগে মারিয়া শারাপোভাকে নিয়ে উত্তপ্ত চর্চা চলেছিল ইন্ডিয়ান ওয়েলস টেনিস টুর্নামেন্টে। রাশিয়ান গ্ল্যামার কুইন তখন সদ্য ডোপ কেলেঙ্কারিতে ধরা পড়েছিলেন। তারপর শারাপোভাকে নিয়ে প্রায় সব টেনিস তারকাই গত বার টুর্নামেন্টে খেলতে এসে মতামত দিয়েছিলেন। বিপক্ষেই মত বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন