শেষ মুহূর্তে বাতিল প্যারাট্রুপার শো

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ ব্যস্ততার কারণে আসতে পারছেন না। নিরাপত্তার কারণে শেষ মুহূর্তে বাতিল করতে হয়েছে প্যারাট্রুপারদের শো। সিএবি-র এক কর্তার কথায়, ‘‘বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী থাকবেন। তাঁদের সামনে হেলিকপ্টার শো আয়োজন করার ঝুঁকি নিতে চায় না সিএবি। নিরাপত্তার কারণেই তা বাতিল করা হয়েছে।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০১৯ ০২:৪১
Share:

মহড়া: উদ্বোধনী অনুষ্ঠানের চূড়ান্ত প্রস্তুতি। বৃহস্পতিবার সন্ধ্যায়। নিজস্ব চিত্র

ইডেনে গোলাপি বলে দিনরাতের টেস্ট শুরুর আগে আকাশ থেকে নেমে এসে ভারত অধিনায়ক বিরাট কোহালি ও বাংলাদেশ অধিনায়ক মোমিনুল হকের হাতে গোলাপি বল তুলে দেবেন প্যারাট্রুপাররা। বৃহস্পতিবার পর্যন্ত এমন আয়োজনের কথাই জানা ছিল। কিন্তু নিরাপত্তার কারণে সেই পরিকল্পনা বাতিল করা হচ্ছে। ইডেন টেস্ট শুরুর ২৪ ঘণ্টা আগে এই তথ্য জানিয়ে দিল সিএবি।

Advertisement

তারা আরও জানিয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ ব্যস্ততার কারণে আসতে পারছেন না। নিরাপত্তার কারণে শেষ মুহূর্তে বাতিল করতে হয়েছে প্যারাট্রুপারদের শো। সিএবি-র এক কর্তার কথায়, ‘‘বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী থাকবেন। তাঁদের সামনে হেলিকপ্টার শো আয়োজন করার ঝুঁকি নিতে চায় না সিএবি। নিরাপত্তার কারণেই তা বাতিল করা হয়েছে।’’

হেলিকপ্টার শো বাতিল হলেও বাকি সব অনুষ্ঠানই হবে সমহিমায়। গোলাপি বলে ভারত ও বাংলাদেশের প্রথম দিনরাতের টেস্টে শুক্রবার প্রথম দিনের খেলা শেষ হওয়ার পরে গাইবেন বাংলাদেশের সঙ্গীতশিল্পী রুনা লায়লা। কলকাতায় এসে বৃহস্পতিবার রাতেই তিনি ঘুরে গেলেন ইডেনে। সঙ্গে ছিলেন এপার বাংলার গায়ক ও সুরকার জিৎ গঙ্গোপাধ্যায়।

Advertisement

গোলাপি বল ও দিন-রাতের টেস্ট নিয়ে এগুলো জানেন?

ইতিহাসের ইডেন গার্ডেন্স সম্পর্কে এই তথ্যগুলো জানেন?

আরও পড়ুন: বল কাঁপলেই কিন্তু কঠিন পরীক্ষায় পড়বে ব্যাটসম্যানরা​

ভরা ইডেনে ঐতিহাসিক ভারত বনাম বাংলাদেশ টেস্ট ম্যাচ চলাকালীন সঙ্গীত পরিবেশনের সুযোগ পেয়ে আবেগাপ্লুত রুনা। বললেন, ‘‘এর আগে লর্ডসে গান গেয়েছি। এ বার ইডেনে গাইব ভেবেই দারুণ লাগছে। সৌরভ আমার প্রিয় ক্রিকেটার। তাই ওর আমন্ত্রণে সাড়া দিতেই হয়েছে। এটা দারুণ একটা অভিজ্ঞতা।’’

আরও পড়ুন: দিনরাতের টেস্ট ভবিষ্যৎ নয় গোলাপি ম্যাচের আগে বললেন বিরাট কোহালি​

দিনরাতের এই টেস্ট নিয়ে ইতিমধ্যেই সেজে উঠেছে ইডেন সংলগ্ন গোটা কলকাতা। এ দিন রাতে রুনা ও জিৎ যখন সিএবিতে তখন মাঠের ভিতরে পুরোদমে চলছিল রিহার্স্যাল। শুক্রবার সকাল বারোটা কুড়ি মিনিটে ইডেনে আসবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেষ হাসিনা। তার পরে কী ভাবে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মাঠের ভিতর ঢুকে খেলোয়াড়দের সঙ্গে পরিচিত হবেন তার যেমন মহড়া হল, তেমনই প্রস্তুতি পর্ব চলল ‘সাপার ব্রেক’-এর সময়ে মাঠের মধ্যে সচিন তেন্ডুলকর,, রাহুল দ্রাবিড় ও অনিল কুম্বলে, সুনীল গাওস্কর ও কপিল দেবকে নিয়ে ‘টক শো’ আয়োজনের। যে ‘ইডেন বেল’ বাজিয়ে খেলা শুরু করবেন মমতা ও হাসিনা সেই ঘণ্টাও বিকেলে পরীক্ষা করে যান প্রশাসনের কর্তারা।

আরও পড়ুন: বলের রংই বুঝছেন না, লিটনকে নিয়ে উৎকণ্ঠা​

পুলিশ ব্যান্ডে দুই দেশের জাতীয় সঙ্গীতও বাজিয়েও দেওয়া হল এক প্রস্ত মহড়া। তার আগেই অবশ্য ‘জে’ ব্লকের সামনে দিয়ে মাঠে ঢুকেছিলেন একদল নৃত্যশিল্পী। পাঁচটি সারিতে ক্লাব হাউসের সামনে দাঁড়িয়েছিলেন তাঁরা। কারও হাতে হলুদ-কালো ছাতা। কারও হাতে হলুদ-কালো রংয়ের পাখির পালকের মতো কাটআউট। কেউ কেউ হাতে ধরেছিলেন বর্ণময় ছাতাও। বাজনার তালে তাল মিলিয়ে সেগুলো নিয়ে নাচের বিভিন্ন ভঙ্গি উপস্থাপন করছিলেন তাঁরা। শুক্রবার খেলা শুরুর আগে জাতীয় সঙ্গীত বাজার সময়ে সময়ে মাঠে ভারত ও বাংলাদেশের টেস্ট দলের বিশাল জার্সিও আত্মপ্রকাশ হবে। জার্সির বুকে জ্বলজ্বল করবে ভারত ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রতীক। এ দিন রাতে সেই মহড়াও সেরে রাখল সিএবি।

আরও পড়ুন: হাতে টিকিট, ঘর খুঁজছেন বাংলাদেশের সমর্থকেরা​

খেলা শেষ হওয়ার পরেই শুরু হবে রুনা লায়লার গান। ২৫০জন শিল্পী নৃত্য পরিবেশন করবেন তাঁর গানের সঙ্গে। তার পরে শুরু হবে সংবর্ধনা অনুষ্ঠান। সেই অনুষ্ঠান শেষ হলে গাইবেন জিৎ গঙ্গোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন