ভারতীয় ফুটবলে এ বার নতুন যুগের শুরু দেখতে পাচ্ছেন সচিন-রণবীররা

সচিন তেন্ডুলকর বললেন, “আমাদের দেশে অনেক প্রতিভাবান ফুটবলার আছে। যাদের নিজেদের প্রমাণ করার কোনও মঞ্চ এত দিন ছিল না। আইএসএল সেই মঞ্চ।”

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৪ ০৩:৪১
Share:

ঢাকে কাঠি পড়ল আইএসএল-এর। বৃহস্পতিবার মুম্বইয়ে উদ্বোধনী অনুষ্ঠানে তারকার মেলা। সচিন থেকে জন। রণবীর, অভিষেক থেকে ফেডারেশন প্রেসিডেন্ট প্রফুল্ল পটেল, নীতা অম্বানী-- সবাই সামিল ফুটবলের এই কর্মযজ্ঞে। ছবি: পিটিআই

সচিন তেন্ডুলকর বললেন, “আমাদের দেশে অনেক প্রতিভাবান ফুটবলার আছে। যাদের নিজেদের প্রমাণ করার কোনও মঞ্চ এত দিন ছিল না। আইএসএল সেই মঞ্চ।”

Advertisement

রণবীর কপূর বলছেন, “এ রকম একটা আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টই চাইছিলাম। যেখানে কোটি কোটি মুম্বইকর একসঙ্গে গলা ফাটাবে। ভারতীয় ফুটবলে নতুন যুগের শুরু হল।”

নতুন টিম চেন্নাইয়ের হয়ে আসা অভিষেক বচ্চনের মন্তব্য, “এই টুর্নামেন্টের একটা ব্যবসায়িক দিক আছে ঠিকই। কিন্তু আবেগ ছাড়া কোনও কিছুই সফল হয় না।”

Advertisement

মুম্বইয়ের পাঁচতারা হোটেলে বৃহস্পতিবার দুপুরে ইন্ডিয়ান সুপার লিগ বা আইএসএলের লোগো উদ্বোধন ও সরকারি ঘোষণার মঞ্চে এসে ছিলেন ওঁরা সবাই। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি দলের মুখ হয়ে। ক্রিকেট-ফুটবলের সঙ্গে বলিউড তারকাও, কর্পোরেট কর্তা, দেশের নামী ব্যবসায়ী কে ছিলেন না জাঁকজমকের এই অনুষ্ঠানে। সৌরভ গঙ্গোপাধ্যায় ইংল্যান্ডে থাকায় আসতে পারেননি। আটলেটিকো দে কলকাতা-র হয়ে এসেছিলেন অন্যতম মালিক উৎসব পারেখ। সৌরভ বাদে বাকি সাত টিমের সঙ্গে যুক্ত পরিচিত তারকারা সবাই ছিলেন অনুষ্ঠানে। সচিন, রণবীর, অভিষেক, জন আব্রাহাম সবাই। ভারতীয় ফুটবলে আলোড়ন ফেলে দেওয়া টুর্নামেন্টের উদ্বোধন অনুষ্ঠানে সংগঠক কমিটির চেয়ারম্যান নীতা অম্বানী থেকে ফেডারেশন প্রেসিডেন্ট প্রফুল্ল পটেলও ছিলেন।

মূলত আইএসএলে খেলা আট ফ্র্যাঞ্চাইজির মালিকদের এক মঞ্চে এনেও কোনও বড় ঘোষণা হয়নি এ দিন। তবে শোনা যাচ্ছে, দিল্লি ফ্র্যাঞ্চাইজির সঙ্গে চুক্তিবদ্ধ হওয়া ইতালির বিশ্বকাপজয়ী দলের সদস্য আলেসান্দ্রো দেল পিয়েরোকে টুর্নামেন্টের ব্র্যান্ড অ্যাম্বাস্যাডর করার চেষ্টা চলছে। যে কোনও দিন সরকারি ঘোষণা হবে। বিভিন্ন টিমে ত্রেজেগুয়ে, রবার্ট পিরেজ, ফ্রেডরিখ লুই গার্সিয়ারা খেলার জন্য চুক্তিবদ্ধ হলেও দেল পিয়েরোকেই টুর্নামেন্টের মুখ হিসাবে চাইছেন উদ্যোক্তা আইএমজিআর।

এ দিনের অনুষ্ঠানে এসে শিল্পপতি মুকেশ অম্বানীর স্ত্রী নীতা বলেছেন, “আমাদের দেশে একশো কোটিরও বেশি মানুষ। অথচ দেশের ফুটবলপ্রেমীরা, এমনকী আমার দুই ছেলেও ইপিএল, লা লিগা নিয়েই আলোচনা করে। আমাদের এই টুর্নামেন্ট নতুন নায়ক তৈরি করবে। ভারতীয় ফুটবলে নতুন যুগ আসবে।”

ফ্র্যাঞ্চাইজিরা নিজের নিজের মতো করে অনুশীলন শুরু করে দিয়েছেন ইতিমধ্যেই। কলকাতার ফুটবলাররা ইতিমধ্যেই চলে দিয়েছেন স্পেনে। আটলেটিকোর মাদ্রিদের মাঠে অনুশীলন করার জন্য। যাঁদের ভিসা নিয়ে সমস্যা ছিল সেই শুভাশিস রায় চৌধুরী, রাকেশ মাসি, সঞ্জু প্রধানরাও বৃহস্পতিবার ভোর রাতে গেলেন মাদ্রিদে। রবিবার কলকাতা ডার্বি খেলে যাবেন দুই প্রধানের ফুটবলাররা। একমাস অনুশীলন চলবে কোচ আন্তোনিও হাবাস, সহকারী কোচ হোসে ব্যারেটোর তত্ত্বাবধানে।

সেপ্টেম্বরেই শুরু হওয়ার কথা আইএসএলের। সূচি এখনও সরকারি ভাবে জানানো না হলেও কলকাতায় উদ্বোধনী ম্যাচ এবং দিল্লিতে ফাইনাল হবে ঠিক গিয়েছে। তবে বল গড়ানোর আগেই যে কায়দায় আই এসএলের সরকারি ঘোষণা হল, তাতে সব ঠিকঠাক চললে আই লিগের জৌলুস কমতে বাধ্য। কারণ দেশের সবথেকে দামী টুর্নামেন্টে আই লিগ বা ফেড কাপের বিপণন নিয়ে ফেডারেশনের কোনও মাথাব্যথাই যে নেই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন