Wrestling

‘৪ বছর নরকে রেখেছিল’, যৌন নিগ্রহে অভিযুক্ত ব্রিজভূষণের বিরুদ্ধে ক্ষোভ প্রাক্তন কোচের

জাতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে তোপ দাগলেন বজরং পুনিয়ার প্রাক্তন কোচ শাকো বেনটিনাইডিস। ইনস্টাগ্রামে একটি পোস্টে জাতীয় কুস্তি সংস্থার সমালোচনা করেছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ২২:৫৬
Share:

সভাপতির বিরুদ্ধে তোপ দাগলেন বজরং পুনিয়ার প্রাক্তন কোচ শাকো বেনটিনাইডিস। ফাইল ছবি

ভারতীয় কুস্তিতে বিতর্ক অব্যাহত। শনিবার রাতেই জাতীয় কুস্তি সংস্থার সভাপতি হিসাবে ব্রিজভূষণ শরণ সিংহকে সাময়িক ভাবে সরিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। এ বার সেই সভাপতির বিরুদ্ধে তোপ দাগলেন বজরং পুনিয়ার প্রাক্তন কোচ শাকো বেনটিনাইডিস। ইনস্টাগ্রামে একটি পোস্টে জাতীয় কুস্তি সংস্থার সমালোচনা করেছেন তিনি।

Advertisement

শাকো লিখেছেন, “ভারতীয় কুস্তি দলের সমস্ত সদস্য এবং সমর্থকের পাশে আছি। সংস্থার সব সদস্যের এই মুহূর্তে পদত্যাগ করা উচিত। ৩৫ বছর ধরে কুস্তির সঙ্গে জড়িত। কোনও দিন দেখিনি এ রকম অপেশাদাররা একটা সংস্থা চালাচ্ছে। চার বছর ধরে ওরা আমাকে নরকে রেখেছিল। এখানে বিস্তারিত ভাবে সে সব বলার দরকার নেই। এ টুকু বলতে পারি, ওরা প্রত্যেককে অসম্মান করত।”

শাকোর কোচিংয়ে বজরং টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ পদক জেতেন। তার আগে ২০১৮ এশিয়ান গেমসে সোনা এবং ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছিলেন। শাকো আরও লিখেছেন, “শুধু মাত্র অলিম্পিক্সে যাওয়ার ক্ষমতাই আমাদের ছিল। ওরা সব সময় আমাদের মিথ্যে কথা বলেছে। গোটা বিশ্ব যাতে আমাদের শক্তি এবং সংহতির কথা জানতে পারে, বিশ্বমঞ্চে যাতে আমরা ভাল ফল করতে পারি, সেই চেষ্টা সব সময় করেছি। কিন্তু আমার সফল কেরিয়ারে বার বার বাধা হয়ে দাঁড়িয়েছে ওরা।”

Advertisement

শাকোর সংযোজন, “কত জন যে কুস্তি ছেড়ে দিয়েছে সেটা ভাবলেও কষ্ট হয়। ভারতে যে পরিকাঠামো রয়েছে কুস্তির জন্যে, তাতে কুস্তিগিরদের না খেয়ে দিন কাটানোর কথা নয়।” পোস্টের শেষে দু’টি সংস্থাকে সমর্থনের জন্যে ধন্যবাদ জানিয়েছেন শাকো।

সোমবার কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত করবে পাঁচ সদস্যের কমিটি। কেন্দ্রের গঠিত কমিটির নেতৃত্বে রয়েছেন প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বক্সার মেরি কম। পাশাপাশি আগামী এক মাস এই কমিটিই পরিচালনা করবে কুস্তি সংস্থার কাজ।

সোমবার কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর কমিটির পাঁচ সদস্যের নাম ঘোষণা করেন। দেশের প্রথম সারির এক ঝাঁক কুস্তিগিরের তিন দিনের অবস্থান প্রতিবাদের পর শনিবার তদন্ত কমিটি গঠনের আশ্বাস দিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। বিক্ষোভকারী কুস্তিগিরদের সঙ্গে শুক্রবার রাতে দীর্ঘ বৈঠক করেছিলেন অনুরাগ। মেরির নেতৃত্বাধীন কমিটিতে রয়েছেন অলিম্পিক পদকজয়ী কুস্তিগির যোগেশ্বর দত্ত, প্রাক্তন ব্যাডমিন্টন খেলোয়াড় এবং মিশন অলিম্পিক সেলের সদস্য তৃপ্তি মুরগুন্ডে, ‘টপস’-এর প্রাক্তন শীর্ষ কর্তা রাজাগোপালন এবং সাইয়ের প্রাক্তন এক্সিকিউটিভ ডিরেক্টর রাধিকা শ্রীমন। সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে কথা বলে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রককে রিপোর্ট দেবে এই কমিটি।

অনুরাগ বলেছেন, ‘‘যৌন হেনস্থার যে অভিযোগ উঠেছে, তার তদন্ত করবে মেরি কমের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের কমিটি। সব পক্ষের সঙ্গে কথা বলে এক মাসের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে কমিটিকে। আপাতত কুস্তি ফেডারেশনের সভাপতি দায়িত্ব পালন করবেন না। সংস্থার দৈনন্দিন কাজ থেকে তাঁকে দূরে থাকতে বলা হয়েছে। সংস্থার প্রতি দিনের কাজ আগামী এক মাস এই কমিটি দেখাশোনা করবে।’’

গত বুধবার থেকে নয়াদিল্লির যন্তর মন্তরের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন বেশ কিছু কুস্তিগির। সেই দলে ছিলেন বিনেশ ফোগত, বজরং পুনিয়া, সাক্ষী মালিক-সহ একাধিক কুস্তিগির। তাঁদের অভিযোগ, ব্রিজভূষণ একাধিক কুস্তিগিরকে যৌন নিগ্রহ করেছেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকজয়ী বিনেশ দাবি করেছিলেন, লখনউয়ে জাতীয় শিবিরে মহিলা কুস্তিগিরদের নিয়মিত যৌন হেনস্থা করতেন কোচেরা। এমনকি, ব্রিজভূষণের ভয় দেখিয়ে জোর করে কুস্তিগিরদের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ারও চেষ্টা করতেন তাঁরা। বিনেশ যদিও জানিয়েছেন, নিজে কোনও দিন এই পরিস্থিতির সম্মুখীন তাঁকে হতে হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন