Sports News

এই ভারতীয় দল যে কোনও জায়গায় জিততে পারে

এটা আমার দ্বিতীয় দক্ষিণ আফ্রিকা সফর। আমরা এই ট্যুরের জন্য মানসিকভাবে প্রস্তুত ছিলাম। সেটাই বড় ভূমিকা নিয়েছে। সব থেকে ভাল হল আমাদের দলে অভিজ্ঞতা ও যুব খেলোয়াড়ের একটা দারুণ কম্বিনেশন রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

কেপ টাউন শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৮ ২২:২০
Share:

দ্বিতীয় ওয়ান ডে-তে ব্যাট করছেন শিখর ধবন। ছবি: এএফপি।

পর পর দুই ম্যাচ জয়ের পর ওপেনার শিখর ধবন এতটাই আত্মবিশ্বাসী যে তাঁর দাবি, এই ভারতীয় দলের এতটাই ক্ষমতা রয়েছে যে বিশ্বের যে কোনও জায়গায় গিয়ে জিততে পারে। টেস্ট সিরিজ ২-১এ হারতে হয়েছে। তার পরই ওয়ান ডে সিরিজো দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছেন কোহালিরা। ছ’ম্যাচের সিরিজের প্রথম দুই ম্যাচ সহজেই জিতে নিয়েছে ভারত। তৃতীয় ম্যাচ খেলতে নামার আগে আত্মবিশ্বাসী শোনাল ধবনের গলা।

Advertisement

ধবনের মতে, এই ভারতীয় দলের মধ্যে একটা এক্স-ফ্যাক্টর রয়েছে। যা ২০১৯ বিশ্বকাপের আগে খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, ‘‘আমাদের অনেক অভিজ্ঞতা রয়েছে। এটা আমার দ্বিতীয় দক্ষিণ আফ্রিকা সফর। আমরা এই ট্যুরের জন্য মানসিকভাবে প্রস্তুত ছিলাম। সেটাই বড় ভূমিকা নিয়েছে। সব থেকে ভাল হল আমাদের দলে অভিজ্ঞতা ও যুব খেলোয়াড়ের একটা দারুণ কম্বিনেশন রয়েছে। কিন্তু আমাদের জুনিয়র প্লেয়াররা যে ভাবে খেলছে তাতে ওদের দেখে মনে হচ্ছে ওরা দারুণ অভিজ্ঞ।’’

হার্দিক পাণ্ড্যর প্রশংসাও শোনা গেল তাঁর মুখে। এই অল-রাউন্ডার সম্পর্কে ধবন বলেন, ‘‘একজন এমন অল-রাউন্ডার দলে থাকলে দলের ভারসাম্য অনেকটাই বেড়ে যায়। বিশেষ করে বিদেশের মাটিতে। আমাদের হাতে বিকল্প রয়েছে যাতে স্পিনারদের দ্রুত নিয়ে আসতে না হয়। মাঝের সময়টায় হার্দিক বল করতে পারে।’’ দক্ষিণ আফ্রিকা এই মুহূর্তে রিস্ট স্পিনারদের খেলতে পারছেন না। চোটের কবলে দলের বড় বড় নাম। সেই তালিকায় রয়েছেন এবি ডি ভিলিয়ার্স, ফাফ দু প্লেসি ও কুইন্টন দে কক।

Advertisement

তবে, দল আত্মতুষ্ট হয়ে পড়বে না সেটা বিশ্বাস করেন শিখর ধবন। রোহিতের পাশেও দাঁড়িয়েছেন তিনি। বলেন, ‘‘আমার মতে, রোহিত অসাধারণ খেলেছে। ওর টাইমিং খুব ভাল। শেষ ম্যাচে ও দারুণ খেলেছে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আউট হয়ে যায়। ওর ব্যাটিং নিয়ে অত ভাবার কিছু নেই।’’

আরও পড়ুন
ফের জয় চায় ভারত, পাল্টা দিতে তৈরি দক্ষিণ আফ্রিকা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন