লাল-হলুদ কোচের অস্ত্র এখন তিকিতাকা, প্যারাশুট

কলকাতা প্রিমিয়ার লিগের পরেই সরকারি ভাবে অনুশীলন শুরু করেছেন নতুন স্প্যানিশ কোচ। প্রথম দিন থেকেই তিনি জোর দিয়েছেন পাসিং ফুটবলে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৮ ০৩:২৪
Share:

প্রস্তুতি: কুয়ালা লামপুরে প্যারাশুট ট্রেনিংয়ে ইস্টবেঙ্গল ফুটবলাররা।

গতি ও শক্তি বাড়াতে প্যারাশুট। ছন্দ ফেরাতে তিকিতাকা— কুয়ালা লামপুরে প্রস্তুতি শিবিরে ইস্টবেঙ্গল কোচ আলেসান্দ্রো মেনেন্দেসের ভরসা এখন এই দুটোই।

Advertisement

কলকাতা প্রিমিয়ার লিগের পরেই সরকারি ভাবে অনুশীলন শুরু করেছেন নতুন স্প্যানিশ কোচ। প্রথম দিন থেকেই তিনি জোর দিয়েছেন পাসিং ফুটবলে। রিয়াল মাদ্রিদ ‘বি’ দলে কোচিং করানো মেনেন্দেস ফুটবলারদের জানিয়ে দেন, নিজেদের মধ্যে পাস খেলতে খেলতে আক্রমণের ঝড় তুলতে হবে। লম্বা পাসে খেলা চলবে না। অনুশীলনে কেউ তাঁর নির্দেশ না মানলেই বাঁশি বাজিয়ে খেলা থামিয়ে দিচ্ছেন। সহকারীর সাহায্যে বুঝিয়ে দিচ্ছেন কার কোথায় ভুল হচ্ছে। তবে এই মুহূর্তে অর্ধেক মাঠেই পাস খেলা অনুশীলন করাচ্ছেন লাল-হলুদ কোচ। তাঁর যুক্তি, ছোট জায়গায় বিপক্ষের ফুটবলারদের বাধা সামলে নিজেদের মধ্যে পাস খেলা অনেক বেশি কঠিন। তাই পুরো মাঠে এখনই অনুশীলন করানোর পক্ষপাতী নন তিনি। ইস্টবেঙ্গল অনুশীলনে তিকিতাকার সঙ্গে এ বার যোগ হল প্যারাশুট রেসিস্ট্যান্স রান (পিআরআর) ট্রেনিং।

অ্যাথলিটেরাই গতি বাড়ানোর জন্য পিআরআর ট্রেনিং প্রথম শুরু করেছিলেন। পরবর্তী কালে অন্যান্য খেলাতেও এই অনুশীলন দেখা গিয়েছে। সৌরভ গঙ্গোপাধ্যায়কেও দেখা গিয়েছিল, কোমরে প্যারাশুট বেঁধে দৌড়তে। ইস্টবেঙ্গলেও সুভাষ ভৌমিকের জমানায় এই অনুশীলন হয়েছে।

Advertisement

প্রশ্ন উঠছে মরসুমের মাঝপথে কেন পিআরআর ট্রেনিং করাচ্ছেন লাল-হলুদের স্প্যানিশ কোচ? মরসুম শুরু হওয়ার আগে পিআরআর ট্রেনিং হয়। খোঁজ নিয়ে জানা গেল, কলকাতা লিগে টানা নব্বই মিনিট একই গতিতে খেলতে পারেননি অনেক ফুটবলার। ম্যাচের শেষ দিকে বিপক্ষের ফুটবলারদের সঙ্গে শারীরিক শক্তির লড়াইয়েও পিছিয়ে পড়েছিলেন তাঁরা। যা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন ছিলেন স্প্যানিশ কোচ। আই লিগে এর পুনরাবৃত্তি আটকাতে মরিয়া মেনেন্দেসের ভরসা পিআরআর ট্রেনিং। এখানেই শেষ নয়। ফুটবলারদের মধ্যে বোঝাপড়া বাড়াতেও উদ্যোগ নিয়েছেন লাল-হলুদ কোচ। এক সঙ্গে থাকছেন একই পজিশনের দু’জন করে ফুটবলার। অর্থাৎ, স্ট্রাইকারের রুমমেট হিসেবে থাকছেন এক স্ট্রাইকারই। তবে কুয়ালা লামপুরের আবহাওয়া নিয়ে দুশ্চিন্তা দূর হয়েছে স্প্যানিশ কোচের। এই মুহূর্তে কলকাতার মতোই আবহাওয়া কুয়ালা লামপুরের। মাঝেমধ্যে বৃষ্টিও হচ্ছে।

গত বৃহস্পতিবার সকালে কুয়ালা লামপুরে পৌঁছনোর কয়েক ঘণ্টা পরেই অনুশীলনে নেমে পড়েছিল ইস্টবেঙ্গল। তবে প্রথম দু’দিন সকালে বল নিয়ে অনুশীলন করিয়েছেন মেনেন্দেস। বিকেলে জিমে ফিটনেস ট্রেনিং করেছেন বোরখা ফার্নান্দেসরা। এ ছাড়া ছিল সাঁতার। আজ, রবিবার কুয়ালা লামপুরের স্থানীয় সময় রাত সাড়ে আটটায় মালয়েশিয়া প্রিমিয়ার লিগের ক্লাব ইউআইটিম-র বিরুদ্ধে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে ইস্টবেঙ্গল। এই দলে পাঁচ বিদেশি রয়েছে। যার মধ্যে অন্যতম ২০১১ সালে অনূর্ধ্ব-১৭ সালে আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে খেলা স্ট্রাইকার লুকাস ফুগ। দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে লাল-হলুদের প্রতিপক্ষ মালয়েশিয়া প্রিমিয়ার লিগের আর এক ক্লাব ইউকেএম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন