hockey

৩২ জনের মধ্যে ১৮ জনই আনকোরা, অলিম্পিক্সের জন্য ভারতের পুরুষ ও মহিলা হকি দল ঘোষিত

মহিলাদের ১৬ জনের দল ৮ জনের অলিম্পিক্সের অভিজ্ঞতা নেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ১৫:৪৬
Share:

মহিলাদের ১৬ জনের দলে ৮ জনেরই এটা প্রথম অলিম্পিক্স। ছবি: টুইটার থেকে

ভারতীয় হকির খোলনলচে বদলে ফেলার চেষ্টা শুরু হয়েছে। অলিম্পিক্সের জন্য পুরুষদের যে ১৬ জনের দল ঘোষিত হয়েছে, সেখানে ১০ জনের অলিম্পিক্স অভিষেক হতে চলেছে। মহিলাদের ১৬ জনের দলে ৮ জনেরই এটা প্রথম অলিম্পিক্স।

Advertisement

শুক্রবার ভারতের পুরুষদের হকি দল ঘোষিত হয়। রিও অলিম্পিক্সে খেলা পি আর শ্রীজেশ, মনপ্রীত সিংহ, মনদীপ সিংহ-সহ ৬ জন এই দলে জায়গা পেয়েছেন। দলে ৫জন করে ফরোয়ার্ড, ডিফেন্ডার এবং মিডফিল্ডার রাখা হয়েছে। গোলরক্ষক হিসেবে রয়েছেন শুধু শ্রীজেশ।

রানি রামপালের নেতৃত্বে ভারতের মহিলা হকি দলে অলিম্পিক্সের অভিজ্ঞতা থাকা খেলোয়াড়ের সংখ্যা ৮। এই নিয়ে তিনবার ভারতের মহিলা হকি দল অলিম্পিক্সে খেলবে। এর আগে ১৯৮০ এবং ২০১৬ সালে তারা অলিম্পিক্সে অংশ গ্রহণের সুযোগ পেয়েছিল।

Advertisement

পুরুষ দল- গোলরক্ষক: পি আর শ্রীজেশ, রক্ষণ: হরমনপ্রীত সিংহ, রুপিন্দর পাল সিংহ, সুরেন্দ্র কুমার, অমিত রোহিদাস, বীরেন্দ্র লাকড়া, মাঝমাঠ: হার্দিক সিংহ, মনপ্রীত সিংহ, বিবেক সাগর প্রসাদ, নীলকান্ত শর্মা, সুমিত। আক্রমণ: সামশের সিংহ, দিলপ্রীত সিংহ, গুরজন্ত সিংহ, ললিত কুমার উপাধ্যায়, মনদীপ সিংহ।

মহিলাদের দল- গোলরক্ষক: সবিতা, রক্ষণ: দীপ গ্রেস এক্কা, নিকি প্রধান, গুরজিত কৌর, উদিতা, মাঝমাঠ: নিশা, নেহা, সুশীলা চানু পুখরামবাম, মণিকা, ননজ্যোৎ কৌর, সালিমা তেতে, আক্রমণ: রানি, নবনীত কৌর, লালরেমসিয়ামি, বন্দনা কাতারিয়া, শর্মিলা দেবী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন