India Women Hockey Team

India Women Hockey: হেরেও হৃদয় জিতে নিল অদম্য রানি-বাহিনী, ফোন মোদীর

কোয়ার্টার ফাইনালে তিন বারের চ্যাম্পিয়ন এবং বিশ্বের দু’নম্বর দল অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথম বার সেমিফাইনালে উঠে ইতিহাস গড়েছিলেন রানিরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ০৭:৩৭
Share:

স্বপ্নভঙ্গ: লড়াই করেও এল না জয়। ম্যাচের পরে রানিরা। পিটিআই

আর্জেন্টিনার বিরুদ্ধে সেমিফাইনালে হেরে গেলেও ভারতীয় মহিলা হকি দলকে উৎসাহ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

অধিনায়ক রানি রামপাল এবং কোচ সোর্দ মারিনের সঙ্গে টেলিফোনে কথা বলেন প্রধানমন্ত্রী। জানিয়েছেন, মহিলা হকি দলের জন্য তিনি গর্বিত। তিনি রানিদের প্রশংসা করে আরও বলেছেন, মহিলা হকি দলের খেলোয়াড়েরা খুবই দক্ষ এবং পরিশ্রমী। হার-জিত খেলার অঙ্গ। তা নিয়ে হতাশ না হওয়ার কথাও বলেন প্রধানমন্ত্রী।

কোয়ার্টার ফাইনালে তিন বারের চ্যাম্পিয়ন এবং বিশ্বের দু’নম্বর দল অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথম বার সেমিফাইনালে উঠে ইতিহাস গড়েছিলেন রানিরা। কিন্তু বুধবার তাঁদের ১-২ হারের পরে ফাইনালে ওঠার আশা শেষ হয়ে যায়। তবে এখনও ব্রোঞ্জ জয়ের আশা রয়েছে রানিদের। তার জন্য গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে শুক্রবার জিততে হবে।

Advertisement

রানিদের কোচ সোর্দ মারিন ম্যাচের পরে এই ধাক্কা থেকে ঘুরে দাঁড়ানোর কথা বলেছেন। ‘‘আমরা অলিম্পিক্সে পদক জিততে এসেছি। সেই সুযোগ এখনও আছে। এখন শুধু উঠে দাঁড়াতে হবে, মানসিকতা ঠিক রাখা চাই। আমরা হার থেকে ঘুরে দাঁড়াতে শিখেছি। তাই আমাদের এর পরের ম্যাচ থেকেই উন্নতি করতে হবে,’’ বলেছেন মারিন। তিনি মনে করেন, আর্জেন্টিনার বিরুদ্ধে সুযোগের সদ্ব্যবহার করতে না পারার জন্যই হারতে হয়েছে। ‘‘দলের খেলোয়াড়দের উপরে এই হারের জন্য আমার রাগ করার কোনও জায়গা নেই। কারণ এ রকম ম্যাচ আমরা আগে বেশি খেলিনি। এটা একেবারে নতুন একটা অভিজ্ঞতা। এই রকম ম্যাচ কী ভাবে খেলতে হয়, সেটাই শেখার। সব চেয়ে গুরুত্বপূর্ণ হল, সুযোগ পেলেই তা কাজে লাগানো,’’ বলেন তিনি।

বিমর্ষ: সেমিফাইনালে ভারতের হারের পরে কান্না। টোকিয়োয়। পিটিআই

কোচের সঙ্গে একমত রানি। তিনি বলেছেন, ‘‘হেরে গিয়েছি বলে আমরা হতাশ। আর্জেন্টিনার বিরুদ্ধে আমরা কম লড়াই করিনি। ওরা সুযোগ কাজে লাগিয়েছে। আমরাও পেনাল্টি কর্নার পেয়েছিলাম কিন্তু তার মধ্যে থেকে একটাই গোল করতে পেরেছি।’’ তিনি আরও বলেছেন, ‘‘এখনও সব আশা শেষ হয়ে যায়নি। এখনও ব্রোঞ্জ জিততে পারি আমরা। অলিম্পিক্সে পদক পাওয়াটা কম গুরুত্বপূর্ণ নয়। সোনা পেলে ভাল কিন্তু ব্রোঞ্জও তো পদকই। তাই আমরা ব্রোঞ্জের জন্য সর্বস্ব উজাড় করে দেব।’’

মারিন মনে করেন, রানিদের এই সাফল্য দেশে মেয়েদের হকিতে আরও উৎসাহ দেবে। তিনি বলেছেন, ‘‘এর পরে যাই হোক না কেন দেশের সবাই এই দলের পাশে আছে। এর চেয়ে সুন্দর কিছু আর কী হতে পারে।’’ আর্জেন্টিনার বিরুদ্ধে প্রথমেই গোল করে ভারতকে এগিয়ে দেওয়া ড্র্যাগফ্লিকার গুরজিৎ কৌর এই ম্যাচ থেকে শিক্ষা নিয়ে ব্রোঞ্জ পদক জয়ের ম্যাচে নামতে চান। তিনি বলেছেন, ‘‘আমরা এই ম্যাচ থেকে অনেক শিখেছি। আরও শিখব ভিডিয়ো দেখে ভুল শোধরাতে গিয়ে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন