Neeraj Chopra

Neeraj Chopra: নীরজের সোনা জেতা বর্শার দাম ছাড়াল কোটি টাকা

নিলামে ওঠা সামগ্রীর মধ্যে নীরজের বর্শাই সবচেয়ে দামি। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আয়োজিত এই নিলাম শেষ হয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২১ ১৭:৩১
Share:

নীরজ চোপড়ার সঙ্গে মোদী ফাইল চিত্র

টোকিয়ো অলিম্পিক্সে জ্যাভলিনে সোনা জেতা নীরজ চোপড়ার বর্শার দাম উঠল দেড় কোটি টাকা। নেটমাধ্যমে অনুষ্ঠিত নিলামে এই দাম উঠেছে। নীরজ যে বর্শা ব্যবহার করেন, বাজারে সেই সবুজ রঙের ভালভারা ৮০০ হার্ড এনএক্সএস বর্শার দাম আশি হাজার টাকা। তবে সোনার ছেলে নীরজ এই বর্শা ছুড়ে ইতিহাস গড়ায় এক লাফে দাম বেড়েছে অনেকটাই।

Advertisement

নিলামে ওঠা সামগ্রীর মধ্যে নীরজের বর্শাই সবচেয়ে দামি। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আয়োজিত এই নিলাম শেষ হয়। গত দু’বছর ধরে বিভিন্ন স্মারক নিজের সংগ্রহে রাখছিলেন মোদী। টোকিয়ো অলিম্পিক্স ও প্যারালিম্পিক্সে অংশগ্রহণকারীদের কাছ থেকে বেশ কিছু স্মারক চেয়ে নেন প্রধানমন্ত্রী। আর সেগুলিই এবার নিলাম করা হল।

তবে শুধু নীরজের বর্শা নয়, ভাল দাম উঠেছে পিভি সিন্ধুর দেওয়া র‍্যাকেটের। ১ কোটি ২৫ লক্ষ টাকায় বিক্রি হয়েছে সেই র‍্যাকেট। ভারতের হয়ে অলিম্পিক্সে প্রথম বার ফেন্সিংয়ে অংশ নেওয়া ভবানী দেবীর ফেন্স বিক্রি হয়েছে ১ কোটি ২৫ লক্ষ টাকায়।

Advertisement

এই নিলাম থেকে প্রাপ্ত অর্থ দেশের কাজেই ব্যবহার করা হবে। গঙ্গা দূষণমুক্ত রাখতে ‘নমামি গঙ্গা’ প্রকল্প চালু করেছিলেন মোদী। এই অর্থ সেই প্রকল্পে খরচ করা হবে। সংস্কৃতি দফতরের এক প্রবীণ এক কর্তা বলেন, ‘‘সাধারণ মানুষ উৎসাহ নিয়ে নিলামে অংশ নিয়েছেন। সব মিলিয়ে মোট ৮৬৫১ বার দর হাঁকিয়েছে তারা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন