Tori Bowie

গ্যাটলিনের পর বোউই, ট্র্যাকে মার্কিন যুগ ফিরছে?

মহিলাদের ১০০ মিটার দৌড়ের ফাইনালে রিও অলিম্পিকে সোনা জয়ী জামাইকান ইলাইনি টমসনকে হারিয়ে সোনা জিতে নিলেন টোরি বোউই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ অগস্ট ২০১৭ ১৭:০৫
Share:

সোনা জিতে আমেরিকান স্প্রিন্টার টোরি বোউই। ছবি: এপি।

জামাইকান যুগ শেষ করে আবার কি স্প্রিন্ট ট্র্যাকে ফিরতে চলেছে মার্কিন যুগ? এর উত্তর পেতে হয়ত আরও কিছু বছর অপেক্ষা করতে হবে! তবে, লন্ডনের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পয়নশিপ কিন্তু সেই সম্ভাবনার দিক খুলে দিল।

Advertisement

মহিলাদের ১০০ মিটার দৌড়ের ফাইনালে রিও অলিম্পিকে সোনা জয়ী জামাইকার ইলাইনি টমসনকে হারিয়ে সোনা জিতে নিলেন আমেরিকার টোরি বোউই। ১০.৮৫ সেকেন্ডে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়ানশিপে সোনা জিতে নেন তিনি। পাঁচে শেষ করেন জামাইকার ইলাইনি।

আরও পড়ুন: ‘ভারতীয় ক্রিকেটকে অন্য পর্যায় নিয়ে যাচ্ছে বিরাট’

Advertisement

শনিবার রাতে জামাইকান কিংবদন্তি ইউসেইন বোল্টকে কেরিয়ারের শেষ রেসে হারিয়ে চমকে দিয়েছিলেন আমেরিকান স্প্রিন্টার জাস্টিন গ্যাটলিন। দুই মার্কিন স্প্রিন্টারের পরপর সাফল্যে, আরও এক বার স্প্রিন্ট ট্র্যাকে মার্কিন যুগের সূর্যোদয়ের ইঙ্গিত দেখছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: ‘খেলরত্ন ১২ বছর আগে পাওয়া উচিত ছিল’

একটা সময় স্প্রিন্ট ট্র্যাক শাসন করতেন মার্কিন দৌড়বীদরাই। পুরুষ থেকে মহিলা সব বিভাগেই সেরা ছিল মার্কিন স্প্রিন্টাররা। বোল্ট যুগের আগে পর্যন্ত মার্কিন স্প্রিন্টারদেরই রমরমা ছিল অলিম্পিকে। মহিলাদের বিভাগে উইলমা রুডলফ, গেল ডিভার্স, বিটি রবিনসনরা যেমন দাপট দেখিয়েছেন, তেমনই পুরুষদের বিভাগে দাপট দেখিয়েছেন কার্ল লুইস, মুরাইস গ্রিন, জিম হিন্সরা। কিন্তু পরে বোল্ট যুগ শুরু হতে স্প্রিন্ট বিভাগ অনেকটাই চলে যায় জামাইকার দখলে। তবে, আবার মার্কিন যুগ ফিরে আসার ইঙ্গিতে, দুই দেশের মধ্যে শ্রেষ্ঠত্ব বজায় রাখার লড়াই যে স্প্রিন্টকে আরও জনপ্রিয় করে তুলবে তা হয়ত আর বলার অপেক্ষা রাখে না! জামাইকায় এখনও আসাফা পাওয়েল, যোহন ব্লেক,নেস্টা কার্টারের মতো স্প্রিন্টাররা রয়েছেন। কিন্তু মার্কিন স্প্রিন্টাররা যে ভাবে দৌড়চ্ছেন, তাতে বোল্টহীন জামাইকাকে পিছনে ফেলে আবার এগিয়ে যাওয়ার সম্ভাবনা যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন