ইপিএল// টটেনহ্যাম ১ : আর্সেনাল ০

র‌্যামসেকে নিয়ে রহস্যের মধ্যেই নায়ক হ্যারি

আর্সেনাল শিবিরে দ্বিতীয়বার বিপর্যয় নেমে আসে ম্যাচের ৪৯ মিনিটে। প্রথমার্ধ গোলশূন্য ভাবে শেষ হয়। কিন্তু দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার চার মিনিটের মধ্যেই বেন ডেভিসের সেন্টার থেকে হেডে চলতি ইপিএলে ২৩তম গোল করে টটেনহ্যামকে এগিয়ে দেন হ্যারি কেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:২৩
Share:

উৎসব: গোলের পরে উল্লাস হ্যারি কেনের। ছবি: এএফপি।

টটেনহ্যাম হটস্পারের বিরুদ্ধে মর্যাদার লড়াইয়ে মাঠে নামার আগেই বদলে গিয়েছিল আর্সেনাল অন্দরমহলের আবহ!

Advertisement

এভার্টনের বিরুদ্ধে আগের ম্যাচে হ্যাটট্রিক করে দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটিয়েছিলেন অ্যারন র্যামসে। শনিবার টটেনহ্যামের বিরুদ্ধে উত্তর লন্ডন ডার্বিতে তিনিই ছিলেন আর্সেন ওয়েঙ্গারের তুরুপের তাস। অথচ রহস্যজনক ভাবে র্যামসে-কে বাদ দিয়েই প্রথম একাদশ নামালেন আর্সেনাল ম্যানেজার। কেন? টটেনহ্যাম ম্যাচের আগে পুরো দল নিয়ে হোটেলে উঠেছিলেন ওয়েঙ্গার। একমাত্র র্যামসে যোগ দেননি দলের সঙ্গে। ব্রিটিশ মিডিয়ার দাবি, ক্ষুব্ধ ওয়েঙ্গার এই কারণেই বাদ দিয়েছেন দুরন্ত ফর্মে থাকা আর্সেনাল মিডফিল্ডারকে। যদিও ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচ শুরু হওয়ার আগে ওয়েঙ্গার বলেছেন, ‘‘র্যামসের চোট রয়েছে। তাই ও খেলছে না।’’

আর্সেনাল শিবিরে দ্বিতীয়বার বিপর্যয় নেমে আসে ম্যাচের ৪৯ মিনিটে। প্রথমার্ধ গোলশূন্য ভাবে শেষ হয়। কিন্তু দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার চার মিনিটের মধ্যেই বেন ডেভিসের সেন্টার থেকে হেডে চলতি ইপিএলে ২৩তম গোল করে টটেনহ্যামকে এগিয়ে দেন হ্যারি কেন। আগের দু’টো মরসুমেও ইপিএলে সর্বোচ্চ গোলদাতা ছিলেন ইংল্যান্ড স্ট্রাইকার। এ বার তিনি হ্যাটট্রিকের সামনে। হ্যারি কেন ইংল্যান্ডের সর্বকালের অন্যতম সেরা স্ট্রাইকারদের তালিকায় থাকবেন কি না তা নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়ে গিয়েছে। ম্যাচের পরে ওয়েঙ্গারও উচ্ছ্বসিত হ্যারি কেন-কে নিয়ে।

Advertisement

সাংবাদিক বৈঠকে আর্সেনাল ম্যানেজার বলেছেন, ‘‘হ্যারি কেন অসাধারণ। ও একাই ম্যাচের রং বদলে দিয়েছে।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘প্রথমার্ধেই অন্তত তিনটি সহজ গোলের সুযোগ আমরা নষ্ট করেছি। শুধু তাই নয়। শেষের দশ মিনিটেও গোল করার সুযোগ ছিল। কিন্তু আমরা তা কাজে লাগাতে পুরোপুরি ব্যর্থ।’’ তবে পেত্হ চেহ্ দুর্ভেদ্য না হয়ে উঠলে ডার্বিতে আর্সেনালের লজ্জা আরও বাড়ত। চোটের কারণে আর্সেনাল গোলরক্ষকের খেলা নিয়ে সংশয় তৈরি হয়েছিল ম্যাচের আগে। এ দিন তিনিই ম্যাচের সেরা।

টটেনহ্যামের বিরুদ্ধে হেরে যে ইপিএলে প্রথম চার দলের মধ্যে থাকার পরিকল্পনাও ধাক্কা খেয়েছে, স্বীকার করে নিয়েছেন ওয়েঙ্গার। তিনি বলেছেন, ‘‘ লিগ টেবলে প্রথম চারটি দলের মধ্যে থাকা কঠিন। তবে আমরা শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন