মর্গ্যানের পদত্যাগ, পরিবর্ত কি মৃদুল?

ট্রেভর জেমস মর্গ্যানের জায়গায় ইস্টবেঙ্গলের নতুন কোচ হতে পারেন মৃদুল বন্দ্যোপাধ্যায়। সোমবার সন্ধ্যায় ব্রিটিশ কোচের হঠাৎ পদত্যাগের পর বাংলা দলকে ছয় বছর পর সন্তোষ ট্রফি এনে দেওয়া বাঙালি কোচের অভিজ্ঞতার উপরই আস্থা রাখার কথা ভাবছে ইস্টবেঙ্গল।

Advertisement

রতন চক্রবর্তী

শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৭ ০৪:২০
Share:

ইস্তফা: সরলেন মর্গ্যান। নতুন কোচ হতে পারেন মৃদুল। ফাইল চিত্র

ট্রেভর জেমস মর্গ্যানের জায়গায় ইস্টবেঙ্গলের নতুন কোচ হতে পারেন মৃদুল বন্দ্যোপাধ্যায়।

Advertisement

সোমবার সন্ধ্যায় ব্রিটিশ কোচের হঠাৎ পদত্যাগের পর বাংলা দলকে ছয় বছর পর সন্তোষ ট্রফি এনে দেওয়া বাঙালি কোচের অভিজ্ঞতার উপরই আস্থা রাখার কথা ভাবছে ইস্টবেঙ্গল। মৃদুলকে কোচ করা হলে বাকি মরসুমের জন্যই করা হবে বলে খবর। অর্থাৎ আই লিগের বাকি দু’টি ম্যাচ এবং ফেড কাপে লাল-হলুদ রিজার্ভ বেঞ্চে টিমের রিমোট থাকবে মৃদুলের হাতেই। আলোচনায় ছিল আমার্ন্দো কোলাসো, সুভাষ ভৌমিকের নামও।

তবে মৃদুল এগিয়ে আই লিগের জন্য নির্ধারিত ‘এ’ লাইসেন্স থাকার কারণে। সুভাষের যা নেই। শুধু তাই নয়, সন্তোষ ট্রফিতে বাংলার কোচ হওয়ার পর মহমেডান তাঁকে কোচের পদ থেকে সরিয়ে দিয়েছিল। সেই কারণে এখন ময়দানে পোড় খাওয়া কোচ মৃদুলের হাতে কোনও ক্লাবও নেই। ফলে, তাঁকে বুধবার থেকেই মাঠে নামিয়ে দেওয়া সম্ভব। আমার্ন্দোর ‘এ’ লাইসেন্স থাকলেও তাঁকে এত দ্রুত শহরে আনা সম্ভব নয়। রবিবারই ইস্টবেঙ্গলের আই লিগের ম্যাচ রয়েছে মিনার্ভা পঞ্জাবের সঙ্গে। ফলে মৃদুলকেই চূড়ান্ত করার ব্যাপারে রাত পর্যন্ত আলোচনা চালাচ্ছেন ইস্টবেঙ্গলের তিন সদস্যের টেকনিক্যাল কমিটি। মৃদুলের সঙ্গে প্রাথমিক কথাবার্তা হয়েছে বলে খবর।

Advertisement

সোমবারেই মর্গ্যানের পদত্যাগের পর তড়িঘড়ি তৈরি হয়েছে ইস্টবেঙ্গলের টেকনিক্যাল কমিটি। যে কমিটিতে আছেন, মনোরঞ্জন ভট্টাচার্য, ভাস্কর গঙ্গোপাধ্যায় এবং তুষার রক্ষিত। ইস্টবেঙ্গলের শীর্ষ কর্তা দেবব্রত সরকার এ দিন রাতে ক্লাব তাঁবুতে বসে বললেন, ‘‘আমরা এত বছর ধরে তো কোচ বাছলাম। আই লিগ তো পেলাম না। এ বার আমাদের ক্লাবে পনেরো বছরের বেশি দিন খেলা তিন প্রাক্তন ফুটবলারের উপর দায়িত্ব দিয়েছি। ওঁরা যাঁকে কোচ বাছবেন তাঁকেই মেনে নেব।’’ ক্লাব সূত্রের খবর, আজ মঙ্গলবার সকালে ক্লাবের অনুশীলনে আসছেন তিন প্রাক্তনই। তাঁরা ফুটবলারদের সঙ্গে অনুশীলনে নামবেন, কথাও বলবেন। এবং এর পর সভা করে মর্গ্যানের উত্তরসূরী নাম ঘোষণা করবেন।

আরও পড়ুন: সন্ধ্যায় পদত্যাগ করতে চলেছেন, বুঝতে দেননি সকালেও

তবে তীব্র সমর্থক বিক্ষোভ এবং ক্লাব কর্তাদের রোষের মুখে পড়ে শেষ পর্যন্ত মর্গ্যান যে এভাবে পদত্যাগের রাস্তায় হাঁটবেন সেটা বিকেল পর্যন্ত ভাবতে পারেননি লাল-হলুদ কর্তারা। মর্গ্যানকে সরানো হলে প্রচুর টাকা ক্ষতিপূরণ দিতে হতো ক্লাবকে। কর্তাদের ধারণা ছিল পরপর চার ম্যাচ হারের পরেও তিনি সরে দাঁড়াবেন না। বরং জেদ দেখিয়ে পুরো টাকার জন্য ৩১ মে পর্যন্ত থেকে যাবেন মর্গ্যান।

কিন্তু সোমবার হঠাৎ-ই ক্লাব তাঁবুতে ই-মেলে আসে ব্রিটিশ কোচের সংক্ষিপ্ত পদত্যাগপত্র। চিঠিটি মাত্র তিন লাইনের। তাতে মর্গ্যান লিখেছেন, ‘আমি কোচের পদ থেকে সরে দাঁড়াচ্ছি। আমার আজ পর্যন্ত যা বকেয়া তা মিটিয়ে দেওয়া হোক।’ চিঠিটি পাঠিয়েই ফোন বন্ধ করে দেন মেহতাব হোসেন-দের কোচ। মর্গ্যানের পদত্যাগের পর লাল-হলুদ তাঁবুতে চূড়ান্ত স্বস্তি। ক্লাব সচিব কল্যাণ মজুমদার বললেন, ‘‘টিমটাকে ভেন্টিলেশনে পাঠিয়ে উনি ছাড়লেন। একটাই লাভ, আমরা সমর্থকদের গালাগালি থেকে বাঁচলাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন