সাফল্য বা ব্যর্থতা দ্রুত ভুলে যাওয়ারই চেষ্টা করি: প্রণয়

ভারতীয় ব্যাডমিন্টন সার্কিটে তাঁকে সতীর্থরা ডাকেন ‘দ্য বিস্ট’। বিশ্বসেরা শক্তিশালী প্রতিদ্বন্দ্বীদের হারানোর অনবদ্য ক্ষমতার জন্য। সুপার সিরিজে হারিয়েছেন প্রাক্তন দুই বিশ্বসেরা লি চং ও লিন ড্যানকে। এই তালিকায় আছেন চিনের অলিম্পিক্স চ্যাম্পিয়ন চেন লংও। পিবিএলে তিনি এ বার সর্বোচ্চ দর পাওয়া (৬২ লাখ টাকা) তারকা। নতুন পিবিএল দল আহমেদাবাদ স্ম্যাশ মাস্টার্সের হয়ে চ্যালেঞ্জ সামলানোর আগে সাক্ষাৎকার দিলেন তিনি— হাসিনা সুনীল কুমার প্রণয়।নতুন পিবিএল দল আহমেদাবাদ স্ম্যাশ মাস্টার্সের হয়ে চ্যালেঞ্জ সামলানোর আগে সাক্ষাৎকার দিলেন তিনি— হাসিনা সুনীল কুমার প্রণয়।

Advertisement

শমীক সরকার

শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৭ ০৪:১১
Share:

প্রশ্ন: র‌্যাঙ্কিংয়ে আপনার চেয়ে এগিয়ে থাকা সতীর্থ বা অন্য তারকাদের টপকে এ বার আপনি পিবিএলে সর্বোচ্চ দর পেয়েছেন। ব্যাপারটা কেমন উপভোগ করেছেন?

Advertisement

এইচ এস প্রণয়: প্রথমে কিছুটা সময় লেগেছিল ব্যাপারটা হজম করতে। ভাবিনি আমার জন্য এ বারের নিলাম এত ভাল যাবে। আসলে পিবিএলে আমাদের দলটা নতুন। দল আমার উপরে ভরসা রেখেছে বলেই সর্বোচ্চ দর পেয়েছি। আমায় সেই ভরসার দাম রাখতে হবে।

প্র: সতীর্থরা আপনাকে ‘দ্য বিস্ট’ বলে ডাকে শোনা যায়। সেটা কেন?

Advertisement

প্রনয়: (হেসে ফেলে) গত বছর পিবিএলে আমি খুব আক্রমণাত্মক খেলেছিলাম। ও রকম আগ্রাসী এর আগে কখনও খেলেছি বলে মনে হয় না। কোনও ম্যাচ হারতে রাজি ছিলাম না। সেটাই হয়তো একটা কারণ। তা ছাড়া বিশ্বের বড়বড় কয়েক জন খেলোয়াড়কে হারানোর জন্য আমার জনপ্রিয়তা রয়েছে বলেই হয়তো এই নামে ডাকে অনেকে।

প্র: লি চং, লিন ড্যান, চেন লংয়ের মতো বিশ্বসেরাদের হারানোর রহস্য কী?

প্রণয়: আত্মবিশ্বাসটাই সব। সঙ্গে প্রত্যাশার চাপটা কোর্টে নামার আগেই ঝেড়ে ফেলা। শ্রীকান্তই আমাদের দেখিয়েছে আত্মবিশ্বাস কী করে ধরে রাখতে হয়। ও কাউকে ভয় পায় না। আমরাও এই মানসিকতাটা রাখতে শিখেছি। তাই বড় প্লেয়াররাও আমাদের বিরুদ্ধে নামলে সহজে চাপে ফেলতে পারে না। তবে সব দিন সমান যায় না। আমার ভাগ্য ভাল এই বড় খেলোয়াড়দের বিরুদ্ধে সব ঠিকঠাক গিয়েছিল কোর্টে। সব পরিকল্পনা কাজে লাগাতে পেরেছিলাম। তাই হারাতে পেরেছি।

প্র: কোর্টের উল্টো দিকে যদি প্রতিপক্ষ সতীর্থ হয়, তা হলে তো আপনার শক্তি, দুর্বলতা সব জানার সুবিধাটা তাঁর থাকবে, সেই চ্যালেঞ্জটা কী করে সামলান?

প্রণয়: এক সঙ্গে প্র্যাকটিস করলেও কোনও প্রতিযোগিতায় কোর্টে নামার আগে মনে মনে নিজেকে বলি, আজ নতুন কিছু করে দেখাতে হবে। যেটা আমার বিপক্ষে থাকা সতীর্থ আন্দাজ করতে পারবে না। পরিকল্পনায়, শটে নতুনত্ব আনতে হয়।

প্র: মানে ব্রহ্মাস্ত্র লুকিয়ে রাখেন সতীর্থদের সঙ্গে প্র্যাকটিস করার সময়?

প্রণয়: সবারই কিছু লুকনো অস্ত্র থাকে। আমাকে তো আরও কয়েক বছর খেলতে হবে। সেটা করতে গেলে কিছু লুকনো অস্ত্র তো রাখতেই হবে।

প্র: আর ব্যর্থ হলে? ফরাসি ওপেন সুপার সিরিজের ফাইনালে আপনি যেমন শ্রীকান্তের বিরুদ্ধে হেরে গিয়েছিলেন। তখন হারের হতাশা কি বেশি?

প্রণয়: গোপী স্যার আমাদের একটা কথা বারবার বলেন। ব্যর্থতা যেমন মনে রাখবে না, তেমন সাফল্য পেয়েও বেশি ভাববে না সেটা নিয়ে। সব দ্রুত ভুলে যাও। প্রতি দিন যেটা করো সেটা উপভোগ করার চেষ্টা করো। প্রতিদিন সেটা আরও উন্নত করার চ্যালেঞ্জ নাও। সাফল্য আপনাআপনিই আসবে। কিছু পাওয়ার কথা ভেব না। সেই মন্ত্রটাই মেনে চলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন