১০০ রানে জয়ী ভারত, ম্যাচের সেরা পৃথ্বী শ

অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে যুব বিশ্বকাপ অভিযান শুরু ভারতের

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে চার উইকেট পেয়েছিলেন ঈশান। ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম ম্যাচে ভাল পারফর্ম করার আশা করেই নেমেছিলেন ঈশান। অথচ ভাগ্য তাঁকে সঙ্গ দিল না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৮ ০৪:৪৩
Share:

দুরন্ত: অস্ট্রেলিয়াকে একশো রানে হারিয়ে দিয়ে ভারতের অনূর্ধ্ব ১৯ ক্রিকেটারেরা। সামনে ডান দিকে ঈশান। রবিবার বে ওভালে। ছবি: টুইটার

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়েও অস্বস্তি ভারতীয় শিবিরে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিজের চতুর্থ ওভার বল করতে গিয়ে ডান পায়ে চোট পেলেন ভারতীয় দলের একমাত্র বাঙালি পেসার ঈশান পোড়েল।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে চার উইকেট পেয়েছিলেন ঈশান। ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম ম্যাচে ভাল পারফর্ম করার আশা করেই নেমেছিলেন ঈশান। অথচ ভাগ্য তাঁকে সঙ্গ দিল না। গ্রুপ ‘বি’-র প্রথম ম্যাচে চোট পেয়ে পরের ম্যাচেও অনিশ্চিত বাংলার উদীয়মান পেসার। ম্যাচের পর নিউজিল্যান্ডে ফোন করে জানা গিয়েছে, ঈশানের চোটটি বেশ গুরুতর। অস্ট্রেলিয়ার ইনিংসে নবম ওভারের প্রথম বল করার পরে ফলো থ্রুর সময়েই বেকায়দায় লেগে যায় ঈশানের ডান পায়ে। আর তখনই য়ন্ত্রণায় কাতর হয়ে পড়েন ১৯ বছরের এই পেসার। দলের চিকিৎসকের কাঁধে ভর দিয়ে মাঠ ছাড়তে হয়েছে তাঁকে। চোট পাওয়ার আগে তিনি চার ওভার বল করে ২৪ রান দেন।

চোটের কারণে গ্রুপ লিগের পরের দু’টি ম্যাচেও ঈশান খেলতে পারবেন কি না, তা নিয়ে প্রশ্ন উঠছে। জানা গিয়েছে যে, চোট পাওয়ার পরে ঠিক মতো হাঁটতেও পারছেন না এই পেসার। তাই কোয়ার্টার ফাইনালের আগে মাঠে ঈশানের ফেরার সম্ভাবনা কম বলেই মনে করা হচ্ছে। সোমবার তাঁর এম আর আই করা হবে। তার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে ঈশানের ভবিষ্যৎ নিয়ে। ঈশানের এই চোট ঠিক যেন মনোজ তিওয়ারির বাংলাদেশ সফরে চোট পাওয়ার কথা মনে করিয়ে দিল।

Advertisement

ঈশান চোট পেলেও জ্বলে উঠলেন দলের বাকি বোলাররা। তিনটি করে উইকেট পেলেন দলের দুই পেসার— শিবম মাভি ও কমলেশ নগরকোটি। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতের অধিনায়ক পৃথ্বী শ। ম্যাচের শুরু থেকেই ভারতকে চালকের আসনে রাখলেন দলের প্রথম তিন ব্যাটসম্যান। ওপেনার মনজ্যোত কলরার সঙ্গে ১৮০ রানের পার্টনারশিপ খেললেন পৃথ্বী। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ওপেনার হিসেবে শিখর ধবন ও রবিন উথাপ্পার ১৭৯ রানের রেকর্ডটি এ দিনই ভেঙে ফেললেন পৃথ্বী এবং মনজ্যোত। এই দুই ওপেনারের দাপটে ম্যাচের প্রথম থেকেই ব্যাকফুটে চলে যান অস্টিন ওয়-রা। যদিও ছ’রানের জন্য সেঞ্চুরি দিয়ে বিশ্বকাপ শুরু করতে ব্যর্থ হলেন পৃথ্বী। ১২১ বলে ৯৪ রান করে আউট হন ভারত অধিনায়ক। মনজ্যোত কলরাও বড় রান করার সুযোগ নষ্ট করেছেন। ৬৩ রান করে আউট হলেন ডান-হাতি ব্যাটসম্যান শুভমান গিল। শেষের দিকে ১৪ বলে ২৩ রান করে গেলেন অভিষেক শর্মা। পঞ্চাশ ওভার শেষে অস্ট্রেলিয়াকে ৩২৯ রানের লক্ষ্যে ব্যাট করতে পাঠায় ভারত।

বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারতের বিরুদ্ধে ৪২.৫ ওভারেই শেষ হয়ে যায় অস্ট্রেলিয়া। ৩২৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২২৭ রানেই শেষ হয়ে যায় বিপক্ষ।

ঈশান চোট পাওয়ায় ম্যাচের নবম ওভার পরেই এক বোলার কমে খেলতে হয়েছে ভারতকে। যদিও সেই অভাব কোনও ভাবেই বুঝতে দেয়নি শিবম মাভি (৩-৪৫) ও কমলেশ নগরকোটির (৩-২৯) ঝোড়ো স্পেল। নিউজিল্যান্ডের আবহাওয়ায় বাড়তি সুবিধে পেলেও তা কাজে লাগিয়েছেন এই দুই পেসার। এ ছাড়াও পেসারদের দাপটকে বেশ ভাল ভাবেই ধরে রেখেছিলেন দলের দুই বাঁ-হাতি স্পিনার— অভিষেক শর্মা ও অনুকূল রায়। নিউজিল্যান্ডের উইকেটেও বল ঘুরিয়ে বিপক্ষ ব্যাটসম্যানদের সমস্যায় ফেলেছেন দলের স্পিনাররা। পেলেন একটি করে উইকেট।

পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে ১৬ জানুয়ারি ভারতের দ্বিতীয় ম্যাচ। তার পরেই জিম্বাবোয়ের বিরুদ্ধে গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচে নামবে ভারত। এই দু’টি ম্যাচ জিতলে গ্রুপ ‘বি’-র শীর্ষে শেষ করবেন পৃথ্বী শ-রা। কোয়ার্টার ফাইনালের আগে পায়ের চোট সারিয়ে ঈশান মাঠে ফিরতে পারেন কি না, এটাই দেখার।

জয় শ্রীলঙ্কা, দ. আফ্রিকার: শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার যুব দল অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে তাদের অভিযান শুরু করল জয় দিয়ে। প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে হারলেও দক্ষিণ আফ্রিকা রবিবার কেনিয়াকে হারাল ১৬৯ রানে। দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডার ব্যাটসম্যান রেইনার্ড ফান টোন্ডার ১৪৩ রানের দায়িত্বপূর্ণ ইনিংস খেলে দলকে ৩৪১-৭ রান তুলতে সাহায্য করেন। তাদের ওপেনার জীবেশন পিল্লাই ৬২ রান করেন।

জবাবে ব্যাট করতে নেমে কেনিয়া ১৭২-৭-এর বেশি তুলতে পারেনি। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার মাখায়া এনতিনির ছেলে থান্ডো এ দিন ছ’ওভার বল করে ১৯ রান দিয়ে এক উইকেট পান। এ দিন অন্য ম্যাচে শ্রীলঙ্কা আয়ারল্যান্ডকে সাত উইকেটে হারায়। আইরিশরা ২০৭-৮ তোলার পরে শ্রীলঙ্কা তা ৩৭.৩ ওভারেই তুলে নেয়। ওপেনার ধনঞ্জয় লক্ষণের ১০১ ও অধিনায়ক কামিন্দু মেন্ডিসের ৭৪ রানের ইনিংসই এই জয়ে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন