চ্যাম্পিয়ন্স লিগে রোনাল্ডো বনাম নেমারের লড়াই

রিয়ালের গ্রুপে সেরা হয়েছিল টটেনহ্যাম হটস্পার। তারা মুখোমুখি হচ্ছে গত বারের রানার্স ইতালির জুভেন্তাসের বিরুদ্ধে। ম্যাঞ্চেস্টার সিটির সামনে সুইৎজারল্যান্ডের বাসেল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৭ ০৪:৩২
Share:

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রি-কোয়ার্টার ফাইনালেই জোড়া মহারণের সামনে স্পেনের দুই বিখ্যাত ক্লাব।

Advertisement

রিয়াল মাদ্রিদের সামনে প্যারিস সঁ জারমাঁ। আর বার্সেলোনার সামনে চেলসি। সোমবারই ড্র হল চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর। আর তা প্রকাশের পরের মুহূর্ত থেকেই সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটের দুনিয়া সরগরম রোনাল্ডো বনাম নেমার এবং মেসি বনাম মোরাতা দ্বৈরথ ঘিরে।

গত দু’বছর যাবত চ্যাম্পিয়ন্স লিগে চ্যাম্পিয়ন জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদ। স্বভাবতই এ বার সেই টুর্নামেন্টে হ্যাটট্রিক করতে মুখিয়ে গ্যারেথ বেল, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা। কিন্তু শেষ ষোলোতেই নেমার, কাভানি, এমবাপে-দের প্যারিস সঁ জারমাঁ-র সামনে পড়ে গিয়ে রিয়াল সমর্থকেরা বেশ চিন্তিত। চ্যাম্পিয়ন্স লিগে এ বার গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারেননি রোনাল্ডোরা। তারই মূল্য চোকাতে হল এই ‘ডু অর ডাই’ ম্যাচের সামনে পড়ে গিয়ে। এমনটাই মত রিয়াল মাদ্রিদ সমর্থকদের।

Advertisement

আরও পড়ুন: আইএসএলের মাইলস্টোন গোলগুলি কারা করেছিল জানেন

রিয়ালের গ্রুপে সেরা হয়েছিল টটেনহ্যাম হটস্পার। তারা মুখোমুখি হচ্ছে গত বারের রানার্স ইতালির জুভেন্তাসের বিরুদ্ধে। ম্যাঞ্চেস্টার সিটির সামনে সুইৎজারল্যান্ডের বাসেল। আর প্যারিস সঁ জারমাঁ-র গ্রুপ থেকে রানার্স হওয়া জার্মানির বায়ার্ন মিউনিখের সামনে তুরস্কের ক্লাব বেসিকতাস। ইউরোপা লিগ চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড খেলবে স্পেনের ক্লাব সেভিয়ার বিরুদ্ধে। লিভারপুলের প্রতিপক্ষ পোর্তো এবং এএস রোমার বিপক্ষ শাখতার ডনেস্ক।

চ্যাম্পিয়ন্স লিগের প্রি-কোয়ার্টার ফাইনালের মহারণ।

কিন্তু এই সব কিছুকে ছাপিয়ে গিয়েছে রোনাল্ডো বনাম নেমার দ্বৈরথ। শুধু বিশ্বজুড়ে অগণিত সমর্থকরাই নন। মুখ খুলেছেন রিয়ালের অন্যতম ডিরেক্টর একদা জগদ্বিখ্যাত ফুটবলার এমিনিও বুত্রাগিয়েনো। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ড্র দেখে তিনিও বলছেন, ‘‘শেষ ষোলোতেই ফাইনাল ম্যাচ। বড় আগে এই ম্যাচটা পড়ে গেল। দু’টো টিমই এ বার খেতাবের অন্যতম দাবীদার। পিএসজি গ্রুপে দুর্দান্ত পারফর্ম করেছে। কাজেই ড্র দেখে ওরাও নিশ্চয়ই খুশি হয়নি।’’

অন্য দিকে, বার্সেলোনা বনাম চেলসি ম্যাচ নিয়েও শুরু হয়ে গিয়েছে চুলচেরা বিশ্লেষণ, পরিসংখ্যান নিয়ে আলোচনা। চ্যাম্পিয়ন্স লিগে এ পর্যন্ত আট বার চেলসির মুখোমুখি হয়েছেন বার্সেলোনার লিও মেসি। বর্তমানে আন্তোনিও কন্তের কোচিংয়ে থাকা ক্লাবটির বিরুদ্ধে কোনও বার-ই গোলের খাতা খুলতে পারেননি। ফলে চেলসি সমর্থকেরা সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে ড্র জানার পরেই টুইট করতে শুরু করে দেন, ‘এ বারও মেসি গোল পাবে না আমাদের বিরুদ্ধে।’ ২০১২ সালে চ্যাম্পিয়ন্স লিগ জেতার সময় সেমিফাইনালে দুই পর্ব মিলিয়ে ৩-২ ফলে জিতেছিল চেলসি। বার্সেলোনা আবার ২০০৯-এর সেমিফাইনাল জিতেছিল অ্যাওয়ে গোলে। যে কথা মাথায় এসেছে বার্সেলোনার আন্দ্রে ইনিয়েস্তার। তিনি টুইট করেছেন, ‘স্ট্যামফোর্ড ব্রিজে আমরাও কিন্তু ভাল মুহূর্ত কাটিয়েছি।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন