রেস জিতে অসুস্থ বোল্ট

তবে বোল্টের দৌড় দেখে কিন্তু আশঙ্কার কারণ থাকছে। ৫ অগস্ট থেকে শুরু হচ্ছে বিশ্ব চ্যাম্পিয়নশিপ লন্ডনে। বোল্ট আগেই জানিয়ে দিয়েছিলেন এটাই তাঁর শেষ মিট। অবসর নিতে চান এর পরে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ জুন ২০১৭ ০৪:১৪
Share:

দুশ্চিন্তা: জিতলেও বোল্টের ফিটনেস নিয়ে আশঙ্কা। ছবি: এএফপি

অগস্টে বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি কিছুটা হলেও ধাক্কা খেল ইউসেইন বোল্টের।

Advertisement

অস্ত্রাভায় ১০.৬ সেকেন্ডে ১০০ মিটার জিতলেন বটে জামাইকান তারকা। কিন্তু চেক প্রজাতন্ত্রে যে বোল্টকে দেখার জন্য প্রচুর মানুষ স্টেডিয়ামে এসেছিলেন সেটা পাননি দর্শকরা। রেস শেষ করতেই বোল্টের যে সমস্যা হচ্ছিল সেটা বোঝা যাচ্ছিল। রেসের পরে বোল্ট জানান তিনি অসুস্থ বোধ করছেন।

ঠিক কী হয়েছে জানতে চাইলে অলিম্পিক্স ও বিশ্ব চ্যাম্পিয়ন স্প্রিন্টার বলেন, ‘‘চিন্তার কোনও কারণ নেই। আমি কখনই চিন্তা করি না। আপনাদের তো আগেও বলেছি যদি কোচের আমাকে নিয়ে কোনও দুশ্চিন্তা না থাকে আমারও নেই। আমাকে শুধু এক বার চিকিৎসকের কাছে যেতে হবে। চেকআপ করাতে হবে সবকিছু ঠিকঠাক আছে কি না সেটা নিশ্চিত করতে। সেটাই আসল কথা।’’

Advertisement

তবে বোল্টের দৌড় দেখে কিন্তু আশঙ্কার কারণ থাকছে। ৫ অগস্ট থেকে শুরু হচ্ছে বিশ্ব চ্যাম্পিয়নশিপ লন্ডনে। বোল্ট আগেই জানিয়ে দিয়েছিলেন এটাই তাঁর শেষ মিট। অবসর নিতে চান এর পরে। কিন্তু মাসখানেক পরেই এত বড় একটা চ্যালেঞ্জ থাকলেও বোল্ট কিন্তু পুরোপুরি স্বস্তিতে ছিলেন না রেসে, কিউবার অ্যাথলিট ইউনির পেরেজ বোল্টকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছিলেন। শেষ পর্যন্ত তিনি শেষ করেন বোল্টের ০.০৩ সেকেন্ড পরে।

শুধু তাই নয়, বোল্ট পেশাদার কেরিয়ার শুরু করার পরে একই মরসুমে এই নিয়ে প্রথম পরপর ১০ সেকেন্ডের বেশি সময় নিলেন ১০০ মিটারে। বোল্ট বলেছেন, ‘‘চিকিৎসকের সঙ্গে পরামর্শ করার পরে আমি এর পরের রেস মোনাকোয় নামব (ডায়মন্ড লিগে, ২১ জুলাই)। দেখা যাক সব ঠিকঠাক আছে কি না।’’

বোল্ট আবার জানিয়ে দিয়েছেন, শারীরিক সমস্যা দূর করতে তিনি জার্মানিতে বিতর্কিত চিকিৎসক হানস উইলহেম মুলার-ওলফার্টের কাছে যাবেন। ‘‘আমার পিঠের সমস্যাটাই আবার ভোগাচ্ছে। চিকিৎসক অনেক বার সতর্ক করে দিয়েছেন যত বয়স বাড়বে আমার এই ব্যাথার সমস্যাটা তত ভোগাবে। তাই সমস্যাটা যাতে নিয়ন্ত্রণের বাইরে চলে না যায় সেটা নিশ্চিত করতে চিকিৎসকের কাছে যেতেই হবে। আমি চোট পেতে চাই না। সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ,’’ বলেন বোল্ট।

বোল্টের কোচ গ্লেন মিলস অবশ্য বলছেন প্রিয় বন্ধুর মৃত্যুতে তিন সপ্তাহ প্র্যাকটিস করেননি বলেই জামাইকান মহাতারকার সমস্যা হচ্ছে। তবে এতে খুব একটা চিন্তার কিছু দেখছেন না বোল্টের কোচ। তার ধারণা বোল্ট যদি ঠিকঠাক প্রস্তুতি নেন তা হলে সমস্যা হয়তো কাটিয়ে উঠবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন