Sports News

অলিম্পিক্স সোনা হাতছাড়া বোল্টের

২০০৮ এর ঘটনা। বেজিং অলিম্পিক্সে রিলে রেসে সোনা জিতেছিল জামাইকা। ৪X১০০ মিটারে সোনা জয়ী দলে ছিলেন উশেইন বোল্টও। জামাইকার সেই দলে উশেইন বোল্টের সঙ্গে ছিলেন নেস্তা কার্টারও।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৭ ২১:০২
Share:

২০০৮ বেজিং অলিম্পিক্সে সোনা জয়ী জামাইকান রিলে টিম। ছবি: এএফপি।

২০০৮ এর ঘটনা। বেজিং অলিম্পিক্সে রিলে রেসে সোনা জিতেছিল জামাইকা। ৪X১০০ মিটারে সোনা জয়ী দলে ছিলেন উশেইন বোল্টও। জামাইকার সেই দলে উশেইন বোল্টের সঙ্গে ছিলেন নেস্তা কার্টারও। ডোপ পরীক্ষায় তিনি অকৃতকার্য হতেই কেড়ে নেওয়া রিলে রেসের সোনা। উশেইন বোল্টের ন’টি সোনা থেকে বাদ চলে গেল একটি। যদিও এক পিছনে তাঁর কোনও ভুল নেই। আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি বুধবার এই রায় দিয়েছে।

Advertisement

বেজিং অলিম্পিক্সের প্রায় ১০০ নমুনার আবার নতুন করে পরীক্ষা করা হয়। তাতেই ধরা পরেন নেস্তা। ওই অলিম্পিক্সে তিনটি সোনা জিতেছিলেন বোল্ট। যার মধ্যে থেকে একটি চলে গেল। নেস্তার নমুনায় মিথাইলহেক্সামাইন পাওয়া গিয়েছে। অতীতে এটা নাক দিয়ে নিতে হত। বর্তমানে এটি খাওয়ার সঙ্গে মিলিয়েও নেওয়া যায়। এই সোনা চলে যাওয়ায় তিনটি সোনার হ্যাটট্রিকও হাতছাড়া হয়ে গেল বোল্টের। বেজিংয়ের পর লন্ডন তার পর রিওতে।

আরও খবর: অস্ট্রেলিয়ার ক্রিকেটে আবারও ফিরে এল ফিল হিউজের স্মৃতি

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন