চাপ কাটাতে শাহরুখ সাজো প্রতিযোগিতা নাইট শিবিরে

পরপর দু’টি ম্যাচ জিতে যে ছন্দ পেয়েছেন, শনিবার শেষ ম্যাচেও তা ধরে রাখতে চান দীনেশ কার্তিকরা। সে জন্য নিজেদের চাপমুক্ত রাখার প্রক্রিয়া শুরু হয়ে গেল নাইট শিবিরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০১৮ ০৪:৫৬
Share:

আর এক ধাপ উঠতে পারলেই প্লে অফের দরজা খুলে ফেলবে কলকাতা নাইট রাইডার্স। লিগ তালিকায় এক নম্বর সানরাইজার্স হায়দরাবাদকে তাদের ঘরের মাঠে হারানোর কঠিন চ্যালেঞ্জ নিয়ে বৃহস্পতিবার সেখানে যাচ্ছেন দীনেশ কার্তিকরা। পরপর দু’টি ম্যাচ জিতে যে ছন্দ পেয়েছেন, শনিবার শেষ ম্যাচেও তা ধরে রাখতে চান দীনেশ কার্তিকরা। সে জন্য নিজেদের চাপমুক্ত রাখার প্রক্রিয়া শুরু হয়ে গেল নাইট শিবিরে।

Advertisement

মঙ্গলবার রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে রীতিমতো দাপুটে জয়ের পরে দলের ওপেনার ক্রিস লিন কেকেআরের ওয়েবসাইটে বলেন, ‘‘ম্যাচটা জিতে তো অবশ্যই খুশি, ক্রিজে অনেকক্ষণ থাকতে পেরেও ভাল লাগছে (৪২ বলে ৪৫ রান)। অধিনায়কের সঙ্গে অনেকক্ষণ ব্যাট করাটাও (৪৮ রানের পার্টনারশিপ) ভাল অভিজ্ঞতা।’’

লিগ পর্বের শেষ ম্যাচ নিয়ে লিন বলেন, ‘‘হায়দরাবাদ খুবই ভাল ফর্মে রয়েছে। শেষ ম্যাচটা জেতা তাই অত সোজা হবে বলে মনে হয় না। তবে জয়ের মধ্যে আছি আমরা। ছন্দেও রয়েছি। সেই ছন্দ ধরে রাখতেই হবে। এটাই এখন আমাদের বড় চ্যালেঞ্জ।’’ বরাবরের মতোই ফুরফুরে মেজাজে থাকতে চান লিন। বলেন, ‘‘আমরা নিজেদের মধ্যে সব সময়ই মজা করি, স্বাভাবিক রাখার চেষ্টা করি নিজেদের, শেষ ম্যাচ পর্যন্ত সে রকম স্বাভাবিক, চাপমুক্ত থাকতে হবে আমাদের। এই ব্যাপারে আন্দ্রে রাসেলকে অনুসরণ করতে পারি আমরা। কোনও পরিস্থিতিতেই ও চাপে পড়ে না।’’

Advertisement

বুধবার থেকে নিজেদের চাপমুক্ত রাখার প্রক্রিয়াও শুরু হয়ে গেল নাইট শিবিরে। ক্রিকেট থেকে পুরোপুরি ছুটি দেওয়া হল দলের সকলকে। শিবম মাভি, রবিন উথাপ্পারা যেমন বিকেলে বেরোলেন কেনাকাটা, খাওয়াদাওয়া করতে। দুপুরে স্পনসরদের একটি অনুষ্ঠানে যোগ দেন উথাপ্পা, নীতীশ রানা, মাভি, মিচেল জনসনরা। সেই অনুষ্ঠানেও দেদার মজা করেন তাঁরা।

দলের মালিক শাহরুখ খানকে নকল করার প্রতিযোগিতাও আয়োজন করা হয়েছিল এ দিন। যেখানে লিন, কার্তিক ও কুলদীপ শাহরুখের ‘রইস’ ছবির সংলাপ বলেন। ‘চেন্নাই এক্সপ্রেস’-এর সংলাপ বলতে দেওয়া হয় সুনীল নারাইনকে। ‘দিলওয়ালে’-র সংলাপ দেওয়া হয়েছিল পীযূষ চাওলা ও উথাপ্পাকে। ‘ম্যায় হুঁ না’ ছবিতে এসআরকে-র হাঁটা নকল করেন দুই তরুণ শিবম মাভি ও শুভমন গিল। হোটেলের পুলরুমে উদ্দাম সুরের সঙ্গে নাচতে দেখা যায় রিঙ্কু সিংহ, কুলদীপদের। দর্শকের ভূমিকায় দেখা যায় অপূর্ব ওয়াংখেড়েকে। এ ভাবেই বিশ্রামের দিনটা কাটালেন নাইটরা। মঙ্গলবারের ম্যাচের পরেই শাহরুখ টুইট করেছিলেন, ‘‘কলকাতার সমর্থকদের ধন্যবাদ, সব সময় আমাদের পাশে থাকার জন্য। তোমরা সেরার সেরা।’’ ঘরের মাঠে শেষ ম্যাচে থাকতে না পেরে সবার কাছে ক্ষমা চেয়ে নেন তিনি। শোনা গেল, নাইটরা ইডেনে প্লে-অফের ম্যাচে খেললে আসতে পারেন তিনি।

মঙ্গলবারের মতো শনিবারও হয়তো হায়দরাবাদের বিরুদ্ধে স্পিনারদের দিকেই তাকিয়ে থাকতে হবে নাইটদের। তবে সমস্যা হল, হায়দরাবাদে বাইরের দলের স্পিনাররা তেমন সফল হননি। যুজবেন্দ্র চহাল সেখানে একটি উইকেট পান। আর অশ্বিন, রবীন্দ্র জাডেজারা খালি হাতে ফিরেছেন হায়দরাবাদ থেকে। শুধু মুম্বই ইন্ডিয়ান্সের মায়াঙ্ক মার্কণ্ডে ৪ উইকেট পান সেখানে। সানরাইজার্সের দুই স্পিনার আবার এই পিচেই দুরন্ত ফর্মে রয়েছেন। আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খান তাঁর ১৩টি উইকেটের মধ্যে ৯টিই পেয়েছেন হায়দরাবাদে। বাংলাদেশের বাঁ হাতি স্পিনার অলরাউন্ডার শাকিব-আল-হাসানও তাঁর এক ডজন শিকারের মধ্যে সাতটিই পেয়েছেন ঘরের মাঠে। তবু নাইটদের হয়তো এই ম্যাচে তাকিয়ে থাকতে হবে কুলদীপ যাদব, সুনীল নারাইনদের দিকে। ব্যাটসম্যানরা এখানে কোনও ম্যাচেই খুব একটা সুবিধা করতে পারছেন না। দলের আর এক নির্ভরযোগ্য লেগস্পিনার পীযূষ চাওলার চোট। শনিবার তিনি সেরে ওঠেন কি না, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন