সেরেনার ইতিহাস ছোঁয়ার মাঝে দেওয়াল দিদি

সেরেনা উইলিয়ামস আর সাতাশ বছর বাদে মেয়েদের টেনিসে ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম হওয়ার মাঝে আর তিনটে ম্যাচ! ভুল! আসলে তেত্রি‌শের সেরেনা উইলিয়ামসের ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম করা আর না-করার মাঝে তাঁরই দু’বছরের বড় দিদি ভেনাস উইলিয়ামস!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৫ ০২:১৬
Share:

সেরেনা উইলিয়ামস আর সাতাশ বছর বাদে মেয়েদের টেনিসে ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম হওয়ার মাঝে আর তিনটে ম্যাচ!

Advertisement

ভুল! আসলে তেত্রি‌শের সেরেনা উইলিয়ামসের ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম করা আর না-করার মাঝে তাঁরই দু’বছরের বড় দিদি ভেনাস উইলিয়ামস!

যুক্তরাষ্ট্র ওপেন কোয়ার্টার ফাইনালে উইলিয়ামস বোনেরা মুখোমুখি। যা নিয়ে টেনিস মহল তোলপাড়। এ বছরই উইম্বলডনে এই ম্যাচটা হয়েছে। এবং বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হওয়ার পথে ভেনাসকে উড়িয়ে দিয়েছিলেন সেরেনা। কিন্তু তিন মাসের মধ্যে ফ্লাশিং মেডোয় তার রিপ্লের তাৎপর্য যেন আলাদা। টেনিসের ওয়াকিবহাল মহলের বিশ্লেষণ, ভেনাসের শেষ ইউএস ওপেন খেতাব চোদ্দো বছর আগে। শেষ গ্র্যান্ড স্ল্যামও জিতেছেন সাত বছর হয়ে গিয়েছে। কিন্তু ২০১০-এর পরে এ বারই আমেরিকান গ্র্যান্ড স্ল্যামে ঘরের মেয়ের এত দূর উঠে আসা। যেটা ভেনাসকে আরও ক্ষুধার্ত করে তুলতে পারে বোনের বিরুদ্ধে লড়াইয়ে। এবং যার ধাক্কায় সেরেনার পার্টি ভেস্তে গেলেও নাকি অবাক হওয়ার নেই!

Advertisement

যদিও গত রাতে প্রি-কোয়ার্টারে নিজের হাঁটুর বয়সি (চোদ্দো বছরের ছোট) উঠতি দেশোয়ালি প্রতিভা ম্যাডিসন কিস-কে ৬-৩, ৬-৩ হারানোর পথে সেরেনার মাত্র ছ’টা আনফোর্সড এরর বুঝিয়ে দিয়েছে এখানে গত তিন বারের চ্যাম্পিয়ন এবং এ বারের শীর্ষ বাছাই কী চমকপ্রদ ছন্দে আছেন। ‘‘আমি প্রচণ্ড গর্বিত। ভীষণ খুশি। কোয়ার্টার ফাইনাল লাইন আপে। সেই রকম উত্তেজিতও এ দিন আমার সার্ভ নিয়ে। আমার এত সহজে জেতার একটাই রাস্তা ছিল— প্রচণ্ড গতিতে শুরু করা। আমি সেটাই করেছিলাম আর এখন তাই আরাম করছি,’’ বলেছেন সেরেনা।

তেইশ নম্বর বাছাই ভেনাস আবার চতুর্থ রাউন্ডে এস্তোনিয়ান টিনএজার কোয়ালিফায়ার আ্যানেট কন্তাভেতকে ৬-২, ৬-১ উড়িয়ে দিয়ে বলেন, ‘‘আমি পরের ম্যাচের জন্য প্রস্তুত। যদিও নিজের বোনের বিরুদ্ধে সেই লড়াই, কিন্তু আমি জানি আমার মতোই সেরেনাও মনে মনে তৈরি আর ফোকাসড্। আমাদের দু’জনের প্রস্তুতির কোনও পরিবর্তন নেই।’’ দিদির হাতে কি বোনের পার্টি পণ্ড হবে? ভেনাসের জবাব, ‘‘আমি মনে করি না, কেউ নিজেকে অন্যের অনিষ্টকারী হিসেবে দেখতে পছন্দ করে বলে! বরং আমার মনে হয়, লোকে ইতিহাস গড়া দেখতেই ভালবাসে। কিন্তু একই সঙ্গে এক জন প্লেয়ার হিসেবে আমি যে কোনও পরিস্থিতিতে নিজের জয়ই চাইব। শুধু নিজের দিকেই ফোকাসড থাকব।’’

এর মধ্যে আবার বিশ্ব টেনিসের নতুন গ্ল্যামার কন্যা কানাডার বুশার্ড লকাররুমে পড়ে মাথায় চোট পাওয়ার ধাক্কা সামলে না উঠতে পারায় মিক্সড ডাবলস, ডাবলসের পরে সিঙ্গলসেও ওয়াকওভার দিতে বাধ্য হলেন। তাঁকে না খেলেই শেষ আটে চলে গেলেন ইতালির রবার্তা ভিঞ্চি।

এ দিকে, নোভাক জকোভিচ গত রাতে স্পেনের রবার্তো অগট-কে ৩-১ সেটে হারিয়ে তাঁর টানা ছাব্বিশ নম্বর গ্র্যান্ড স্ল্যাম কোয়ার্টার ফাইনালে উঠলেন। যা বিশ্বের এক নম্বরের অসাধারণ ধারাবাহিকতারই প্রমাণ। ‘‘আমি লড়েছি আর সারাক্ষণ লেগে থেকে‌ছি। এটাই গ্রেট। আমাকে যা খুশি করেছে,’’ বলেছেন টেনিসের জোকার। শেষ আটে জকোভিচের সামনে ৩৪ বছরের বর্ষীয়ান বাঁ-হাতি স্প্যানিশ ফেলিসিয়ানো লোপেজ। অন্য একটা কোয়ার্টার ফাইনালে লড়াই গত বারের চ্যাম্পিয়ন মারিন চিলিচ আর জো সঙ্গার মধ্যে। ও দিকে, ডাবলসে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছেন রোহন বোপান্না। রোমানিয়ান জুটি মার্জিয়াকে নিয়ে এ দিন হারান নেস্টর-ভ্যাসেলিনকে এক সেট পিছিয়ে থেকেও ২-১-এ। এ বার সামনে লিন্ডস্টেড-ইঙ্গলট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন