এক নম্বর হারলেন, নয়া কীর্তি ভিনাসের

পেত্রা কুইতোভা-কে ৬-৩, ৩-৬, ৭-৬ হারিয়ে বয়স্কতম খেলোয়াড় হিসেবে যুক্তরাষ্ট্র ওপেনের সেমিফাইনালে উঠে গেলেন ভিনাস। এ বার তাঁর সামনে প্রতিদ্বন্দ্বী স্লোয়ান স্টিফেন্স।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৭ ০৩:৪১
Share:

উচ্ছ্বাস: সমর্থকদের ধন্যবাদ। যুক্তরাষ্ট্র ওপেনের সেমিফাইনালে উঠলেন ভিনাস। ছবি: ইউএসএ টুডে

বয়সকে যেন তিনি বার বার হার মানিয়ে চলেছেন। উইম্বলডনে দেখা গিয়েছে। এ বার যুক্তরাষ্ট্র ওপেনেও দেখা যাচ্ছে।

Advertisement

৩৭ বয়সটাকে নিছকই একটা সংখ্যায় বদলে দিচ্ছেন ভিনাস উইলিয়ামস।

পেত্রা কুইতোভা-কে ৬-৩, ৩-৬, ৭-৬ হারিয়ে বয়স্কতম খেলোয়াড় হিসেবে যুক্তরাষ্ট্র ওপেনের সেমিফাইনালে উঠে গেলেন ভিনাস। এ বার তাঁর সামনে প্রতিদ্বন্দ্বী স্লোয়ান স্টিফেন্স। যিনি আনাস্তাসিয়া সেভাসস্তোভা-কে ৬-৩, ৩-৬, ৭-৬ হারিয়ে উঠে এলেন সেমিফাইনালে।

Advertisement

পাশাপাশি বিশ্ব র‌্যাঙ্কিংয়ে প্রথম পাঁচেও ফিরতে চলেছেন ভিনাস। গ্র্যান্ড স্ল্যাম শুরু হওয়ার আগে যত আলোচনার কেন্দ্রে ছিলেন আর এক উইলিয়ামস— সেরিনা। তাঁর বোনের মাতৃত্ব নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছিল ভিনাসকেও। কিন্তু আস্তে আস্তে নিজেকে আবার কোর্টে প্রতিষ্ঠা করতে শুরু করেছেন ভিনাস।

তবে ভিনাস আবার ভাগ্যকে কৃতিত্ব দিচ্ছেন কোয়ার্টার ফাইনালের ম্যাচটা জেতার জন্য। তিনি বলেছেন, ‘‘আমি খুব ভাগ্যবান, ম্যাচটা জিততে পেরেছি।’’ নিজেকে কী বলে উদ্বুদ্ধ করছেন আপনি? ভিনাস বলেছেন, ‘‘আমি নিজেকে সব সময় বলে চলেছি, টুর্নামেন্টটা উপভোগ করো, লড়াইটা উপভোগ করো। সেটাই এখন পর্যন্ত করে চলেছি।’’ কুইতোভার সঙ্গে ম্যাচটা নিয়ে ভিনাস বলেছেন, ‘‘অবশ্যই ম্যাচটা খুব কঠিন ছিল। সার্ভিস ভাঙা বা ধরে রাখা— কোনওটাই সহজ ছিল না। ঘরের মাঠে গ্র্যান্ড স্ল্যাম খেলছি, স্বাভাবিক ভাবেই এই ম্যাচটার গুরুত্ব আমার কাছে খুব বেশি ছিল। এই ম্যাচ জেতা মানে আপনি আরও এক বার কোর্টে নামতে পারছেন।’’ এবং সেই নামাটাও একটা রেকর্ড হবে মার্কিন তারকার কাছে। মার্টিনা নাভ্রাতিলোভার রেকর্ড ভেঙে যুক্তরাষ্ট্র ওপেনের বয়স্কতম সেমিফাইনালিস্ট যে হয়ে গিয়েছেন ভিনাস।

আরও পড়ুন: জিততে না পেরে কেঁদেই ফেললেন মেসি

এ দিকে, বিশ্বের এক নম্বর ক্যারোলিনা প্লিসকোভা স্ট্রেট সেটে হেরে গেলেন কোকো ভ্যান্ডেওয়েগের বিরুদ্ধে। এই হারে এক নম্বরের তাজও খোয়ালেন চেক প্রজাতন্ত্রের প্লিসকোভা। ফল মার্কিন ভ্যান্ডেওয়েগের পক্ষে ৭-৬, ৬-৩। নতুন এক নম্বর হলেন গারবিনে মুগুরুজা। যিনি আগেই ছিটকে গিয়েছেন যুক্তরাষ্ট্র ওপেন থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন