বিরাটের ক্লাসে ব্যাটিং-মন্ত্র বিজয়ের, শাস্ত্রীর চোখ শিখরে

দু’দলের পিছিয়ে থাকা ক্রিকেটারদেরই দেখা গেল এই বিশেষ ক্লাস করতে নেমে পড়েছেন। সেখানে শিক্ষকের ভূমিকায় কখনও বিরাট কোহালি, কখনও রবি শাস্ত্রী, কখনও বা জাস্টিন ল্যাঙ্গার। আর ‘স্যর’দের কথা বাধ্য ছাত্রদের মতো শুনে গেলেন বিজয় শঙ্কর, শিখর ধওয়ন, অ্যারন ফিঞ্চরা।

Advertisement

কৌশিক দাশ

নাগপুর শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৯ ০৪:৪২
Share:

পরামর্শ: ভারতের অনুশীলনে বিজয় এবং কোহালি। সোমবার। এএফপি

এ যেন স্কুল চলার মাঝে ‘প্রাইভেট টিউশন’-এর ছড়াছড়ি! যে ছাত্ররা ঠিকঠাক পড়া পারছে না, তাদের জন্য এই বিশেষ ক্লাসের ব্যবস্থা।

Advertisement

দু’দলের পিছিয়ে থাকা ক্রিকেটারদেরই দেখা গেল এই বিশেষ ক্লাস করতে নেমে পড়েছেন। সেখানে শিক্ষকের ভূমিকায় কখনও বিরাট কোহালি, কখনও রবি শাস্ত্রী, কখনও বা জাস্টিন ল্যাঙ্গার। আর ‘স্যর’দের কথা বাধ্য ছাত্রদের মতো শুনে গেলেন বিজয় শঙ্কর, শিখর ধওয়ন, অ্যারন ফিঞ্চরা।

সব চেয়ে লম্বা ক্লাসটা চলল বিজয় শঙ্করের। কোহালি তখন সবে নেট প্র্যাক্টিস শেষ করে উঠেছেন। সামনেই পেয়ে গেলেন তামিলনাড়ুর অলরাউন্ডারকে। কোহালি যখন ব্যাটের গ্রিপ ঠিক করছেন, বিজয় এসে চেয়ে নিলেন ব্যাটটা। কয়েক বার শ্যাডো করে অধিনায়ককে ফিরিয়ে দিলেন তাঁর অস্ত্র। এর পরে শুরু হয়ে গেল কোহালির ক্লাস।

Advertisement

রেলিংয়ের ওপারে হাত দশেক দূরে বিজয়কে ঠিক কী বলছেন কোহালি, সেটা শোনা না গেলেও এটা পরিষ্কার দেখা গেল, কয়েকটা শট হাতেকলমে দেখিয়ে দিচ্ছেন তিনি। কখনও ব্যাকফুট ড্রাইভ, কখনও বা ফ্রন্টফুট ফ্লিক। আবার কখনও বা ফরোয়ার্ড ডিফেন্সিভ শট। একটার পর একটা শট শ্যাডো করে দেখাচ্ছেন ভারত অধিনায়ক আর মাথা নেড়ে চলেছেন বিজয়। একেবারে বাধ্য ছাত্রের মতো। প্রায় মিনিট ২০ ক্লাস চলার পরে মাঠ ছাড়লেন কোহালি। বিজয় ঢুকে গেলেন নেটে।

এর একটু আগে অন্য একটি নেটে শিখর ধওয়নের ব্যাটিংয়ের সময় চলে এলেন শাস্ত্রী। প্রথমে কিছুটা সময় দেখলেন ধওয়নের ব্যাটিং। তার পরে ডেকে নিলেন তাঁকে। এ বার দেখাতে থাকলেন ফ্রন্টফুটে ডিফেন্সিভ স্ট্রোক। কয়েক বার বল ছাড়া ভঙ্গি করতেও দেখা গেল ভারতের হেড কোচকে। মিনিট পনেরো এই ক্লাস চলার পরে ধওয়ন ফের নেটে নামলেন। স্থানীয় পেসারদের বিরুদ্ধে প্র্যাক্টিস করলেন, নিলেন থ্রোডাউনও।

ব্যাটিংয়ের চেয়েও বিজয় শঙ্করের বড় সমস্যা তাঁর বোলিং। তামিলনাড়ুর হয়ে রঞ্জি ট্রফিতে বল করেন ঠিকই, কিন্তু সেটা কখনওই আন্তর্জাতিক মানের নয়। বলের গতিও ঘণ্টায় ১২৫ কিলোমিটারের আশাপাশে। ধওয়নের সমস্যা অবশ্য ব্যাটিংয়েই। আগের ম্যাচেই শূন্য রানে ফিরে গিয়েছেন। শেষ ১০ ইনিংসে রান করেছেন ২৪৯ রান, গড় ২৭। শেষ তিন ইনিংসে ১৩, ৬, ০। এই বাঁ হাতি ওপেনারকে নিয়েই যে বেশি চিন্তা ভারতীয় শিবিরে, সেটা বোঝা যাচ্ছে শাস্ত্রীয় অনুশীলনে।

তবে ভারতের প্রতিপক্ষ শিবিরে উদ্বেগের ছবিটা অনেক বেশি। অস্ট্রেলিয়ার অধিনায়ক ফিঞ্চ শেষ কবে রান পেয়েছেন, সম্ভবত তিনিও বলতে পারবেন না। ফিঞ্চ নিয়ে একের পর এক অপ্রীতিকর প্রশ্ন শুনতে হচ্ছে কোচ ল্যাঙ্গারকে। এমনকি প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক ইয়ান চ্যাপেল পর্যন্ত জানিয়েছেন। ফর্মে না থাকা ফিঞ্চকে কী করে এখনও নির্বাচকেরা বয়ে চলেছেন! এত বিশ্রী সিদ্ধান্ত নিলেনই কিসের ভিত্তিতে?

তাই সম্ভবত সোমবার দলের নেট প্র্যাক্টিস শুরুর আগে তাঁর অধিনায়ককে নিয়ে আলাদা করে নেমে পড়লেন ল্যাঙ্গার। যেখানে দেখা গিয়েছে ফিঞ্চের ডিফেন্সিভ ত্রুটি ঢাকার চেষ্টা করে চলেছেন অস্ট্রেলীয় কোচ।

ভারতের বিরুদ্ধে আজ, মঙ্গলবার দ্বিতীয় ওয়ান ডে-তে অস্ট্রেলিয়ার প্রথম একাদশে খুব সম্ভবত একটা পরিবর্তন হতে চলেছে। দলে ফিরছেন শন মার্শ। তাঁর নামার কথা তিন নম্বরে। সে ক্ষেত্রে মার্কাস স্টোয়নিস ব্যাটিং অর্ডারে ছ’নম্বরে চলে যাবেন। বাদ পড়বেন নতুন মুখ অ্যাশটন টার্নার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন