যন্ত্রণা কাটাতে নতুন লক্ষ্যে চোখ বিনেশের

২০১৬ সালে রিয়ো অলিম্পিক্সে চোটের কারণে বিনেশের পদকের স্বপ্ন পূরণ হয়নি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৯ ০৪:৫৯
Share:

ফুরফুরে: নয়াদিল্লিতে একটি অনুষ্ঠানে তিন তারকা কুস্তিগির সুশীল, বিনেশ ও সন্দীপ। সোমবার। পিটিআই

মহিলাদের কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেয়েছেন। অলিম্পিক্সের যোগ্যতামান পার করে ফেলায় টোকিয়ো যাত্রা নিশ্চিত। এই অবস্থায় ভারতের মহিলা কুস্তিগির বিনেশ ফোগতের মন্ত্র একটাই— রিয়ো অলিম্পিক্সের পদক না পাওয়ার যন্ত্রণা ভুলতে হবে টোকিয়োয় গিয়ে।

Advertisement

২০১৬ সালে রিয়ো অলিম্পিক্সে চোটের কারণে বিনেশের পদকের স্বপ্ন পূরণ হয়নি। ফ্রিস্টাইল কুস্তির ৪৮ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনালে হাঁটুর চোটের কারণে সে বার ছিটকে যেতে হয়েছিল বিনেশকে।

সোমবার সে প্রসঙ্গ তুলে বিনেশ বলেন, ‘‘আশা করছি, টোকিয়োয় চোট-আঘাত সমস্যা হবে না। রিয়োয় পুরো ম্যাচ খেলতে পারিনি। তাই অলিম্পিক্সের জন্য বিশেষ প্রস্তুতি নিচ্ছি অতীতের কথা মাথায় রেখে। বাউটের ফল যা-ই হোক না কেন, শেষ পর্যন্ত লড়তে হবে। এটাই মাথায় রাখছি।’’ সঙ্গে যোগ করেন, ‘‘রিয়োর পরে আর অলিম্পিক্সে দেশের হয়ে কুস্তি লড়তে যেতে পারব, ভাবিনি। কিন্তু আমি খুব একরোখা। তাই অলিম্পিক্সে ফের যাওয়ার জন্য নিয়মিত পরিশ্রম করে গিয়েছি। এই তাগিদটাই আমার অস্ত্র।’’

Advertisement

কমনওয়েলথ ও এশিয়ান গেমসে ৫০ কেজি বিভাগে সোনা জিতে দুরন্ত প্রত্যাবর্তন ঘটিয়েছেন বিনেশ। আসন্ন অলিম্পিক্সে বিনেশ যদিও লড়বেন ৫৩ কেজি বিভাগে। যে সম্পর্কে তিনি বলছেন, ‘‘আগের চেয়ে বেশি ওজনের বিভাগে নেমে সাফল্য পাচ্ছি। এই বিভাগে জাপান অন্যতম শক্তিশালী প্রতিপক্ষ। ওদের হারিয়েই সোনা জিততে চাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন