ইংল্যান্ডে বড় ভুল হয়েছিল, মানছেন বিরাট

ইংল্যান্ডে যে ‘বড় ভুল’ করেছিলেন, সেগুলো শুধরে নিয়ে অস্ট্রেলিয়ার মাঠে নামতে হবে তাঁর দলের ক্রিকেটারদের— বুধবার ব্রিসবেনে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে নামার আগের দিন এমনই উপলব্ধি বিরাট কোহালির।

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

শেষ আপডেট: ২১ নভেম্বর ২০১৮ ০৪:০৫
Share:

ইংল্যান্ডে যে ‘বড় ভুল’ করেছিলেন, সেগুলো শুধরে নিয়ে অস্ট্রেলিয়ার মাঠে নামতে হবে তাঁর দলের ক্রিকেটারদের— বুধবার ব্রিসবেনে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে নামার আগের দিন এমনই উপলব্ধি বিরাট কোহালির।

Advertisement

ইংল্যান্ডে টেস্ট সিরিজ ১-৪ হারার পরে ভারতীয় দলের কম সমালোচনা হয়নি। যদিও দলের কোচ রবি শাস্ত্রী দাবি করেছিলেন, গত ১৫ বছরে বিদেশে খেলা সেরা ভারতীয় দল এটাই। কিন্তু তাতেও সন্তুষ্ট হননি বহু বিশেষজ্ঞ। তবে মঙ্গলবার ভারতীয় অধিনায়ক ইংল্যান্ড সফরে বড় ভুলের কথা বলায় হয়তো ফের নতুন বিতর্ক শুরু হতে পারে।

মঙ্গলবার প্রথম টি-টোয়েন্টি ম্যাচের আগে ব্রিসবেনে সাংবাদিকদের বিরাট বলেন, ‘‘ইংল্যান্ডে খুব উচ্চ মানের ক্রিকেট হয়েছিল ঠিকই। তবে আমরা ওখানে কতগুলো বড় ভুল করেছিলাম। সেই কারণেই আমরা ওখানে সিরিজ হেরে যাই।’’ কোন ভুলের দিকে ইঙ্গিত করছেন, তা অবশ্য নির্দিষ্ট ভাবে এ দিন জানাননি। তবে নটিংহ্যামে তৃতীয় টেস্টে একমাত্র জয়ের পরে ভারত অধিনায়ক বলেছিলেন, তাঁর দলের ভুলভ্রান্তি অনেক কমে এসেছে। পরের দুই টেস্টেই ফের হারেন তাঁরা।

Advertisement

এই বিষয়ে বিরাট আরও বলেন, ‘‘অন্য যে কোনও দলের সঙ্গে লড়াই করার ক্ষমতা আমাদের ছেলেদের আছে ঠিকই। কিন্তু টেস্ট ক্রিকেটে যে দল কম ভুল করে, তারাই সাফল্য পায়। এটাই সাধারণ নিয়ম।’’

ইংল্যান্ডে দ্বিতীয় টেস্টে ইনিংসে হারার পরে ভারত তৃতীয় টেস্টে ঘুরে দাঁড়িয়েছিল। অস্ট্রেলিয়ায় তাঁদের কঠিন পরিস্থিতি সামলে সাফল্যের রাস্তায় ফিরে আসার ক্ষমতা আরও বাড়ানোর পরামর্শ দিয়েছেন বিরাট। তিনি বলেন, ‘‘ভুল শোধারানোর দিকে তো জোর দিচ্ছিই আমরা। তা সত্ত্বেও পরিস্থিতি যদি খারাপ হয়, তা হলে যত দ্রুত সম্ভব তা সামাল দিতে হবে এবং সেই অবস্থা থেকে দলকে টেনে তুলতে হবে।’’

চার বছর আগে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে প্রথম দুই ম্যাচে হারার পরে শেষ দুই ম্যাচে ড্র করে ভারত। সেই সফর নিয়ে ভারত অধিনায়ক বলেন, ‘‘গতবার আমরা ভাল, উত্তেজক ক্রিকেট খেলেছিলাম ঠিকই। কিন্তু ম্যাচ জিততে পারিনি। এ বার ছবিটা উল্টে দিতে চাই আমরা। প্রতি দলেরই যেমন এখানে টেস্ট ও সিরিজ জেতার লক্ষ্য থাকা উচিত, আমাদেরও আছে। আমাদের দলের সেই ক্ষমতা আছে। তবে এই সিরিজ যত এগোবে, ততই তা প্রকাশ পাবে।’’

টেস্ট প্রস্তুতিতে বাঙ্গার: ভারত-অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে, আজ বুধবার। সংবাদ সংস্থা জানিয়েছে, তার আগেই অস্ট্রেলিয়ায় পৌঁছে গিয়েছেন ভারতীয় দলের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার। তবে টি-টোয়েন্টির প্রস্তুতির জন্য নয়, বাঙ্গার সাহায্য করবেন ভারতীয় টেস্ট দলের ক্রিকেটারদের। টি-টোয়েন্টি ম্যাচ ব্রিসবেনে হলেও বাঙ্গার চলে গিয়েছেন সিডনি। নিউজিল্যান্ড থেকে ভারতীয় টেস্ট দলের ছয় ক্রিকেটারও এসে গিয়েছেন সিডনিতে। বাঙ্গারের সঙ্গে সেখানেই প্রস্তুতি নেবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন