রজারই আমার প্রেরণা, বলছেন বিরাট

কোহালি যে ফেডেরার ভক্ত, তা আগেও অনেক বার দেখা গিয়েছে। ফেডেরারের সঙ্গে আগে নিজের ছবিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন কোহালি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০১৮ ০৪:১৯
Share:

ফেডেরারের নাছোড়বান্দা পারফরম্যান্স উদ্দীপিত করে কোহালিকে।

তিনি নিজে বহু ক্রীড়াবিদের কাছে ‘আইডল’। তাঁর সাফল্য থেকে প্রেরণা খোঁজেন অনেকেই।

Advertisement

কিন্তু বিরাট কোহালি কাকে দেখে প্রেরণা পান? কার পারফরম্যান্স উদ্দীপিত করে ভারত অধিনায়ককে? কাকে দেখে অনুপ্রাণিত হন তিনি?

সোমবার ভারত অধিনায়কের একটা টুইটে পরিষ্কার, এই মুহূর্তে কাকে দেখে তিনি প্রেরণা পাচ্ছেন, অনুপ্রাণিত হচ্ছেন। কোহালির সেই নায়ক আর কেউ নন, স্বয়ং রজার ফেডেরার। ভারত অধিনায়ক টুইট করেন, ‘২০টা গ্র্যান্ড স্ল্যাম আর ষষ্ঠ অস্ট্রেলিয়ান ওপেন খেতাব। সত্যিকারের কিংবদন্তি। প্রেরণা।’

Advertisement

কোহালি যে ফেডেরার ভক্ত, তা আগেও অনেক বার দেখা গিয়েছে। ফেডেরারের সঙ্গে আগে নিজের ছবিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন কোহালি। শুধু কোহালিই নন, ভারতীয় ক্রিকেটারদের মধ্যে অনেকেই কিংবদন্তি টেনিস খেলোয়াড়ের ভক্ত। সেই তালিকায় যেমন আছেন সচিন তেন্ডুলকর, তেমন বর্তমান এই দলটায় ফেডেরার-ভক্তদের ক্লাবে রয়েছেন রোহিত শর্মাও। সচিন লেখেন, ‘তোমার খেলা দেখাটা সব সময়ই আনন্দদায়ক। ২০টা গ্র্যান্ড স্ল্যাম খেতাব...কী কৃতিত্ব!’

আরও পড়ুন: আইপিএল নিলামের সেরা দশ দামি ক্রিকেটার

ফেডেরার অস্ট্রেলিয়ান ওপেন জেতার পরে রোহিত টুইট করেন, ‘২০টা গ্র্যান্ড স্ল্যাম খেতাব। কিন্তু ওর খেলা দেখে মনে হচ্ছে, প্রথম গ্র্যান্ড স্ল্যামের জন্য লড়াই করছে। ফেডেরারের নম্রতা এবং খেলার তীব্রতা এত বছরে এতটুকু কমেনি। অনুপ্রাণিত।’ বিরাট-রোহিতের মতো ফেডেরারে মজে আর. অশ্বিনও। ভারতের এই অফস্পিনারের টুইট, ‘রজার ফেডেরার হল এমন একজন কিংবদন্তি যার নামের পাশে আর কোনও বিশেষণ বসানোর জায়গা নেই।’

জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকাকে হারানোর পরে ভারতীয় দলে এখন অনেকটাই স্বস্তির হাওয়া। বিতর্কিত পিচে জেতার পরে কোচ রবি শাস্ত্রীকে দেখা গিয়েছে ব্রেকফাস্ট টেবল থেকে ছবি পোস্ট করতে। চার দিনের এই টেস্ট ম্যাচে জয় ছাড়াও আরও একটা প্রাপ্তি হয়েছে কোহালির। ব্যাটসম্যানদের আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৯১২ পয়েন্ট পেয়ে ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি ব্রায়ান লারা-কে টপকে গিয়েছেন তিনি। সর্বকালের সেরার তালিকায় তিনি এখন ২৬ নম্বরে। সুনীল গাওস্করের চেয়ে মাত্র দুই রেটিং পয়েন্ট পিছনে। ওয়ান্ডারার্সের টেস্ট পারফরম্যান্সই কোহালিকে এগিয়ে যেতে সাহায্য করেছে।

ওয়ান্ডারার্স টেস্ট জেতার সঙ্গে সঙ্গে ভারত এও নিশ্চিত করে ফেলেছে, আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে তারাই এক নম্বরে থাকতে চলেছে। ওয়ান্ডারার্সের আগুনে পিচে ভারতের এই জয়ে কোহালির টিমকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছে। অনেকেই এই জয়কে বিদেশে সর্বকালের অন্যতম সেরা জয় হিসেবে দেখছেন। অশোক মলহোত্রের মতো প্রাক্তন ভারতীয় ক্রিকেটার এও বলেছেন, ওয়ান্ডারার্সের তাঁর কাছে জয়ই এক নম্বরে থাকবে।

এই অবস্থায় টেস্ট সিরিজের ঘাত-প্রতিঘাত পিছনে রেখে ভারতীয় ক্রিকেটারেরা নামছেন ওয়ান ডে দ্বৈরথে। যেখানে প্রথম ওয়ান ডে হবে ১ ফেব্রুয়ারি, ডারবানে। মহেন্দ্র সিংহ ধোনি থেকে শুরু করে ওয়ান ডে টিমে থাকা ক্রিকেটারেরা ইতিমধ্যেই দলের সঙ্গে যোগ দিয়েছেন। লাল বলের পরে এ বার লড়াই সাদা বলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন