Virat Kohli

১০০ কোটির বিজ্ঞাপনী চুক্তি বিরাট কোহালির

তিনি কী শুধু ব্যাট হাতেই মাঠ কাঁপান? নাকি অধিনায়কের ব্যান্ড পরে দলকে সাফল্যের সঙ্গে পরিচালনা করেন? এই সাফল্যই যে বিজ্ঞাপনের বাজারেও তাঁকে রাজার আসনে বসিয়েছে তা কে জানত। রবিবারের সকালে ভারতীয় ক্রীড়ায় সেই বিরাট উচ্চতাও ছুঁয়ে ফেললেন কোহালি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৭ ১২:৫৭
Share:

১০০ কোটির চুক্তি!

তিনি কী শুধু ব্যাট হাতেই মাঠ কাঁপান? নাকি অধিনায়কের ব্যান্ড পরে দলকে সাফল্যের সঙ্গে পরিচালনা করেন? এই সাফল্যই যে বিজ্ঞাপনের বাজারেও তাঁকে রাজার আসনে বসিয়েছে তা কে জানত। সোমবারের সকালে ভারতীয় ক্রীড়ায় সেই বিরাট উচ্চতাও ছুঁয়ে ফেললেন কোহালি। পৌঁছে গেলেন ১০০ কোটির পাহাড়ে।

Advertisement

ভারতীয় ক্রীড়ায় এই প্রথম। এক ক্রীড়া সরঞ্জাম ও জুতো প্রস্তুত কারক সংস্থার সঙ্গে ১০০ কোটির চুক্তি করলেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহালি। বিজ্ঞাপনের বাজারেও বাজিমাত তাঁর। খেলার মাঠ থেকে বিজ্ঞাপন, ভারতীয় ক্রিকেটে তিনিই সেরা। ছাপিয়ে গেলেন সবাইকে। সেই সংস্থার সঙ্গে আট বছরের জন্য ১১০ কোটি টাকার চুক্তি করলেন বিরাট। আর তার সঙ্গেই নাম লিখিয়ে ফেললেন জামাইকান স্প্রিন্টার উশেইন বোল্ট, আসাফা পাওয়েল ও ফুটবলার থিয়েরি অঁরির সঙ্গে এক তালিকায়। চুক্তিবদ্ধ হয়ে কোহালি বলেন, ‘‘এটা আমার কাছে সৌভাগ্যের বিশ্বের এত বড় বড় অ্যাথলিটদের সঙ্গে এক তালিকায় আসতে পেরে। শুধু আজকের বোল্ট নয় এই ব্র্যান্ডের সঙ্গে অতীতে যুক্ত ছিলেন পেলে, মারাদোনার মতো তারকারাও। এই সংস্থার সঙ্গে আমরা ইতিমধ্যে দীর্ঘকালীন চুক্তি করেছি। ওরা যে ভাবে ভারতে খুব অল্প সময়ে নিজেদের প্রচারে এনেছে সেটা দেখে আমি খুশি। ’’

একশো কোটির বিরাট 'ব্র্যান্ড'

Advertisement

সচিন তেন্ডুলকর ও মহেন্দ্র সিংহ ধোনি ১০০ কোটির ক্লাবে ঢুকে পড়েছিলেন একাধিক ব্র্যান্ডের সৌজন্যে। ২৪ বছরের কেরিয়ারে সচিন ৫০টির ওপর ব্র্যান্ডের সঙ্গে প্রায় ৫০০ কোটি টাকার চুক্তি করেছেন। ২০১৩তে কোহালি অন্য একটি জুতো প্রস্তুত কারক সংস্থার সঙ্গে চুক্তি ছিল বছরে ১০ কোটির। গত ডিসেম্বরে এই চুক্তি শেষ হয়। তার পরই এই সংস্থা বিরাটকে নেওয়ার পরিকল্পনা করে। সংস্থার পক্ষ থেকে এমডি অভিষেক গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘বিরাট ইযুথ আইকন। ভারতীয় ক্রিকেটে ফিটনেস কাকে বলে সেটা ও প্রমাণ করেছে। ক্রিকেটকে একটা অন্য উচ্চতায় তুলে এনেছে।’’ সোমবারই সেই সংস্থার নতুন বিজ্ঞাপনে দেখা যেতে পারে বিরাট কোহালিকে। যদিও চুক্তির টাকা নিয়ে কেউই কোনও মন্তব্য করতে চায়নি। যে সব দেশে ক্রিকেট জনপ্রিয় যেমন ইউকে, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, মিডল ইস্টের মতো জায়গায় বিরাট কোহালিকে বিজ্ঞাপনে ব্যবহার করবে সেই সংস্থা।

আরও পড়ুন- সরে যাননি, সরিয়ে দেওয়া হল মহেন্দ্র সিংহ ধোনিকে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন