Cricket

মোট রান মাত্র ৭৫, পাঁচ বছরে সবচেয়ে খারাপ সিরিজ কাটালেন বিরাট কোহালি

এ দিন দলের রান যখন ৮, তখন ফেরেন ময়ঙ্ক আগরওয়াল। ভারতকে এগিয়ে নিয়ে যেতে পারতেন কোহালি। কিন্তু ভারত অধিনায়ক ক্রিজে টিকলেন মাত্র ১২ বল।

Advertisement

সংবাদ সংস্থা

মাউন্ট মাউঙ্গানুই শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২০ ১৩:৫৭
Share:

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডেতে ব্যর্থ কোহালি। ছবি— এএফপি।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডেতে কথা বলল না ভারত অধিনায়ক বিরাট কোহালির ব্যাট। পঞ্চাশ ওভারের ম্যাচে তাঁর খারাপ সময় দেখে ক্রিকেটপাগলদের মনে পড়ে যাচ্ছে ৫ বছর আগের স্মৃতি। সে বার বাংলাদেশের বিরুদ্ধে ম্লান দেখিয়েছিল কোহালিকে।

Advertisement

নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ আগেই হেরে গিয়েছে ভারত। মাউন্ট মাউঙ্গানুই-এর তৃতীয় ওয়ানডে ম্যাচ কোহালির দলের কাছে নিয়মরক্ষার। চোটের জন্য রোহিত শর্মা ওয়ানডে সিরিজ থেকে আগেই ছিটকে যাওয়ায় ভারতের ওপেনিং স্লট হয়ে যায় দুর্বল।

‘হিটম্যান’ না থাকায় কোহালিকেই নিতে হত দলের দায়িত্ব। কিন্তু কোহালি পারেননি। প্রথম ওয়ানডে-তে ভারত অধিনায়ক করেন ৫১ রান। সেই ম্যাচে ভারত পাহাড়প্রমাণ রান করেও জিততে পারেনি। দ্বিতীয় ম্যাচে রান তাড়া করতে নেমে মাত্র ১৫ রানে ফিরতে হয় ‘চেজমাস্টার’কে। সিরিজের তৃতীয় ম্যাচে ৯ রান করেন কোহালি।

Advertisement

আরও পড়ুন: টি২০ ক্রিকেটকে বিদায় জানাতে চলেছেন বিধ্বংসী ওয়ার্নার

এ দিন দলের রান যখন ৮, তখন ফেরেন ময়ঙ্ক আগরওয়াল। ভারতকে এগিয়ে নিয়ে যেতে পারতেন কোহালি। কিন্তু ভারত অধিনায়ক ক্রিজে টিকলেন মাত্র ১২ বল। করলেন মাত্র ৯ রান। ফলে তিন ম্যাচে কোহালির সংগ্রহ ৭৫ রান। এই সিরিজে তাঁর গড় ২৫।

গত চার বছরে কোহালিকে ব্যাট হাতে এতটা ম্লান দেখায়নি। এ বারের নিউজিল্যান্ড সফরের কাছাকাছি রয়েছে ২০১৫ সালের বাংলাদেশ সফর। সে বার তিন ম্যাচে মাত্র ৪৯ রান করেছিলেন কোহালি। শেষ ৯টি ইনিংসে ভারত অধিনায়কের রান ৪,০,৮৫, ১৬, ৭৮, ৮৯, ৫১, ১৫ ও ৯। কোহালি নিজেই নিজেকে নিয়ে গিয়েছেন অন্য এক উচ্চতায়। সেই কারণে শেষ ন’টি ইনিংসের মধ্যে চারটিতে পঞ্চাশের বেশি রান করলেও তাঁকে বলা হচ্ছে ব্যর্থ।

আরও পড়ুন: দলে তিন ভারতীয়, তিন বাংলাদেশি, দেখে নিন আইসিসির অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সেরা দল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন