India vs South Africa

বিরাটের মুকুটে নতুন পালক, ছুঁলেন ব্র্যাডম্যানকে

সেঞ্চুরিয়নে প্রোটিয়া বোলারদের বিরুদ্ধে যখন অধিকাংশ ভারতীয় ব্যাটসম্যানই নাস্তানাবুদ তখন ঝকঝকে ১৫৩ রানের ইনিংস খেলে একা হাতে ভারতকে ম্যাচে বাঁচিয়ে রেখেছিলেন অধিনায়ক বিরাট কোহালি। আর এই ইনিংসের সৌজন্যে ফের এক বার রেকর্ড বুকে উঠে এল তাঁর নাম।

Advertisement

সংবাদ সংস্থা

সেঞ্চুরিয়ন শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৮ ১৪:৪৭
Share:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শতরানের পর ভারত অধিনায়ক বিরাট কোহালি। ছবি: এএফপি।

সেঞ্চুরিয়নে প্রোটিয়া বোলারদের বিরুদ্ধে যখন অধিকাংশ ভারতীয় ব্যাটসম্যানই নাস্তানাবুদ তখন ঝকঝকে ১৫৩ রানের ইনিংস খেলে একা হাতে ভারতকে ম্যাচে বাঁচিয়ে রেখেছিলেন অধিনায়ক বিরাট কোহালি।

Advertisement

আর এই ইনিংসের সৌজন্যে ফের এক বার রেকর্ড বুকে উঠে এল তাঁর নাম। কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের রেকর্ড স্পর্শ করলেন বিরাট। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৫০ রান করতেই এই অনন্য নজিরের অধিকারী হলেন তিনি।

অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ৮ বার ১৫০ রানের মাইলস্টোন ছোঁয়ার রেকর্ড আছে ব্র্যাডম্যানের। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৫০ রানের ইনিংসের সৌজন্যে সেই রেকর্ড ছুঁয়ে ফেললেন বিরাট। এই রেকর্ড স্পর্শ করতে বিরাটের লাগল ৬৫টি টেস্ট।

Advertisement

আরও পড়ুন: বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে প্রায় নিশ্চিত তরুণ ব্রিগেড

আরও পড়ুন: কোহালি ক্লাসিকের পরে জবাব দিচ্ছেন ডিভিলিয়ার্স

শুধু ব্র্যাডম্যানের রেকর্ড স্পর্শ করাই নয়, বিরাট পিছনে ফেলে দিলেন মাইকেল ক্লার্ক, মাহেলা জয়বর্ধনে, গ্রেম স্মিথ এবং ব্রায়ন লারাকে। এঁরা প্রত্যেকেই অধিনায়ক হিসেবে ৭ বার ১৫০ রানের গণ্ডি ছুঁয়েছিলেন।

কোহালির আগে মাত্র এক জন এশিয় অধিনায়কই দক্ষিণ আফ্রিকার মাটিতে সেঞ্চুরি করেছিলেন। তিনি সচিন তেন্ডুলকর। ১৯৯৭ সালে কেপটাউনে ১৬৯ রানের দুর্ধর্ষ ইনিংস খেলেছিলেন সচিন। তার পর ২০ বছর পেড়িয়ে গেলেও কোনও এশিয় অধিনায়ক আর সেঞ্চুরি পাননি দক্ষিণ আফ্রিকার মাটিতে।

২০ বছর পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে সেই মাইলস্টোন ছুঁলেন কোহালি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন