ইংল্যান্ড সফরের আগে বিরাট হয়তো কাউন্টিতে

টেস্ট সিরিজ পকেটে ঢুকে পড়েছে। চুরমার করে দেওয়া গিয়েছে ব্রিটিশ দর্প। এবং বিরাট কোহালিও নিজের ভবিষ্যৎ টার্গেটবোর্ড তৈরি করে ফেললেন।

Advertisement
চেন্নাই শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৬ ০৪:৪৩
Share:

সারমেয় সেবায় ভারত অধিনায়ক।

টেস্ট সিরিজ পকেটে ঢুকে পড়েছে। চুরমার করে দেওয়া গিয়েছে ব্রিটিশ দর্প। এবং বিরাট কোহালিও নিজের ভবিষ্যৎ টার্গেটবোর্ড তৈরি করে ফেললেন।

Advertisement

সেই ইংল্যান্ড! ইংল্যান্ড সফর।

ভারতের টেস্ট অধিনায়কের এত দিনের স্বর্ণোজ্জ্বল ক্রিকেট কেরিয়ারে কলঙ্ক বলে যদি কিছু থাকে তা হলে, ওটা। বছর দু’য়েক আগে ইংল্যান্ড সফরে গিয়ে বারবার ব্যর্থ হয়েছিলেন কোহালি। অফস্টাম্পের বাইরের ডেলিভারিতে তাঁর ব্যর্থতা নিয়ে কথাবার্তাও হয়েছিল প্রচুর। কোহালি আর চান না, সে সব ফিরে আসুক। কোহালি চান, দু’বছর পরের ইংল্যান্ড সফরের জন্য আগেভাগে তৈরি হতে।

Advertisement

কাউন্টি খেলে।

‘‘আমি যদি সুযোগ পাই, অবশ্যই কাউন্টি খেলব। ২০১৮ সালে ইংল্যান্ড সফর আছে। তার এক-দেড় মাস আগে আমি ওখানে খেলতে চাই। যাতে পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়া যেতে পারে। যাতে বুঝতে পারি ওই সময়ে উইকেট কী রকম থাকে,’’ চেন্নাই টেস্টের প্রাক্-সাংবাদিক সম্মেলনে বৃহস্পতিবার বলেন কোহালি। সঙ্গে যোগ করেন, ‘‘আসলে কী জানেন, যে কোনও টিমের জন্যই প্রস্তুতিটা বড় ব্যাপার। আমিও সেটা নিয়ে রাখতে চাই। ইংল্যান্ড সফরের আগে তাই কাউন্টি খেলতে পারলে ভালই হয়। আমি সেটা নিয়ে ভেবেছি, চেষ্টাও করছি।’’

টিমের টানা দাপট নিয়েও এ দিন জিজ্ঞেস করা হয় ভারত অধিনায়ককে। ওয়েস্ট অইন্ডিজ, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, ইংল্যান্ড—কেউ তো পারছেই না ভারতকে হারাতে। কোহালির টিম সবার ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে মোটামুটি। ভারত অধিনায়ক কিন্তু ব্যাপারটাকে তেমন গুরুত্ব দিচ্ছেন না। বললেন, ‘‘আমাদের আগে বিশ্বের সব জায়গায় খেলতে হবে। শুধু এই সময়টুকু নিয়ে ভাবলে চলবে না। আমি বলতে চাইছি, আমরা যে ভাবে খেলছি সেটাকে আগামী সাত-আট বছর ধরে রেখে দিতে হবে। তবেই একটা দুর্দান্ত টিম হিসেবে নিজেদের প্রমাণ করা যাবে। বিশ্ব ক্রিকেটে একটা ছাপ রেখে দেওয়া যাবে।’’ ভারত অধিনায়ক এটাও মনে করিয়ে দিলেন যে, শুধু টেস্ট ক্রিকেট নয়, ক্রিকেটের তিন ফর্ম্যাটেই তাঁর টিমের লক্ষ্য একই দাপট ধরে রাখা। ‘‘শুধু টেস্টে নয়, ক্রিকেটের তিনটে ফর্ম্যাটেই আমাদের এ রকম খেলতে হবে। কিন্তু তার জন্য অনেক কিছু একসঙ্গে দরকার। স্কিল, ফিটনেস, অনেক কিছু।’’ কোহালিকে শুক্রবার থেকে শুরু হতে চলা চেন্নাই টেস্ট নিয়েও জিজ্ঞেস করা হয়। বলা হয়, ভারত ৪-০ দেখছে কি না? যা নিয়ে কোহালির উত্তর, ‘‘আমরা ব্যাপারটাকে ৪-০ হিসেবে দেখছিও না। প্রত্যেকটা ম্যাচ একটার থেকে আলাদা। স্কোরলাইন দেখছি না। আমরা এত দিন যেটা করছি, চেন্নাই টেস্টেও সেটাই করে যাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন