জিতে শুরু, তৃপ্ত অধিনায়ক

ভারতীয় ব্যাটিংয়ে চার নম্বর পজিশনে কে খেলবে তা নিয়ে ম্যাচের আগেও যে বেশ চিন্তিত ছিলেন, খোলাখুলি জানিয়েছেন বিরাট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০১৮ ০৫:০৯
Share:

ছবি: সংগৃহীত।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টের জয় যে ওয়ান ডে সিরিজের আগে আত্মবিশ্বাস বাড়িয়েছিল বিরাট কোহালিদের, বৃহস্পতিবার ডারবানেই তা স্পষ্ট হয়ে উঠেছিল। দক্ষিণ আফ্রিকাকে ছয় উইকেটে হারিয়ে সাংবাদিক বৈঠকে ভারত অধিনায়কও বলেছেন, ‘‘সিরিজের প্রথম ম্যাচটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। তৃতীয় টেস্টের জয়ের ছন্দটা এই ম্যাচেও ধরে রাখার চেষ্টা করেছি। এ ধরনের উইকেটে দক্ষিণ আফ্রিকাকে ২৬৯ রানে আটকে রাখতে পেরেছি ভেবে ভাল লাগছে।’’

Advertisement

ভারতীয় ব্যাটিংয়ে চার নম্বর পজিশনে কে খেলবে তা নিয়ে ম্যাচের আগেও যে বেশ চিন্তিত ছিলেন, খোলাখুলি জানিয়েছেন বিরাট। অজিঙ্ক রাহানের ৮৬ বলে ৭৯ রানের ইনিংসে উচ্ছ্বসিত বিরাট বলেছেন, ‘‘জিঙ্কস (অজিঙ্ক রাহানে) অসাধারণ ক্রিকেটার। আমরা বুঝতে পেরেছিলাম, পেসারদের সামলে খেলতে পারলেই ম্যাচ জিততে কোনও অসুবিধে হবে না। রাহানে পেসারদের আক্রমণ করা শুরু করল।’’ বোলারদের পারফরম্যান্সেও মুগ্ধ ভারতীয় অধিনায়ক। দলের দুই স্পিনার যুজবেন্দ্র চহাল ও কুলদীপ যাদব যে ভাবে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের পায়ের কাছে বল ফেলে সমস্যায় ফেলেছেন, তাতে খুশি বিরাট। বলেছেন, ‘‘প্রথমে দু’টি উইকেট তোলার জন্য আমি ভুবি (ভুবনেশ্বর কুমার) ও বুমরার উপর নির্ভর করি। বিপক্ষকে চাপে রাখতে আমার অস্ত্র দুই স্পিনার। ওরা দারুণ সাহসিকতার পরিচয় দিয়েছে। ওয়ান ডে ক্রিকেটেও ব্যাটসম্যানদের পায়ের কাছে বল ফেলেছে বলেই সফল হয়েছে।’’ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের দ্বিতীয় ওয়ান ডে সেঞ্চুরিয়নে রবিবার। বিরাটের দুর্ধর্ষ সেঞ্চুরি সত্ত্বেও এই মাঠে দ্বিতীয় টেস্টে ১৩৫ রানে হেরেছিল ভারত। রবিবার তার বদলা নিতে পারে কি না ভারতীয় দল, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন