Michael Clarke

সচিনের মতোই ক্ষুধার্ত কোহালি, উল্টো সুর ক্লার্কের

অস্ট্রেলিয়ার একটি রেডিয়ো শো-এ সচিন ও বিরাটের প্রশংসা করেছেন ক্লার্ক। সচিনের বিরুদ্ধে দীর্ঘদিন খেলার অভিজ্ঞতা সম্পর্কে জিজ্ঞাসা করা হয় ক্লার্ককে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২০ ০৪:৩৮
Share:

প্রশংসা: বর্তমানে বিশ্বের সেরা কোহালি, বললেন ক্লার্ক। ফাইল চিত্র

বিরাট কোহালিকে নিয়ে টিম পেনের সঙ্গে তাঁর বাগযুদ্ধের মধ্যেই বর্তমান ভারত অধিনায়কের প্রশংসা করলেন মাইকেল ক্লার্ক। এমনকি সচিন তেন্ডুলকরের রানের খিদের সঙ্গে বিরাটের সাদৃশ্য খুঁজে পান প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক। ক্রিকেট জীবনে সচিনের সঙ্গে বহু ম্যাচ খেলেছেন ক্লার্ক। সেই অভিজ্ঞতা থেকেই প্রাক্তন ব্যাটসম্যান জানিয়েছেন, সচিনকে আউট করা ছিল সব চেয়ে কঠিন। কিংবদন্তি ব্যাটসম্যানের টেকনিকে কোনও গলদ পেতেন না ক্লার্ক। বর্তমান ক্রিকেটে বিরাটকে দেখলেও অনেকটা সে রকমই অনুভূতি হয় তাঁর। তাই বলে দিলেন, "বর্তমান প্রজন্মে কোহালিই সেরা।"

Advertisement

অস্ট্রেলিয়ার একটি রেডিয়ো শো-এ সচিন ও বিরাটের প্রশংসা করেছেন ক্লার্ক। সচিনের বিরুদ্ধে দীর্ঘদিন খেলার অভিজ্ঞতা সম্পর্কে জিজ্ঞাসা করা হয় ক্লার্ককে। প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়কের উত্তর, "টেকনিকের দিক থেকে সেরা ছিল সচিন। সব চেয়ে কঠিন ছিল ওকে আউট করা। ওর টেকনিকে কোনও গলদ খুঁজে পেতাম না। সম্পূর্ণ ব্যাটসম্যানের উদাহরণ সচিন।" যোগ করেন, "সচিন ব্যাট করার সময় খালি ভাবতাম, ও যেন একটা ভুল করে।"

আন্তর্জাতিক ক্রিকেটে একশোটি সেঞ্চুরির মালিকের সঙ্গে বিরাটের তুলনা না করলেও ক্লার্কের ধারণা, ভারত অধিনায়ককে দেখে হয়তো একই ধরনের অনুভূতি হয় এই প্রজন্মের। তার উপরে টেস্ট, টি-টোয়েন্টি ও ওয়ান ডে-তে বিরাটের সমান দক্ষতায় মুগ্ধ তিনি। কিন্তু দু'দিন আগেই বিরাটকে নিয়ে বিতর্কিত মন্তব্য করার পরে হঠাৎ ক্লার্ক কেন সুর নরম করলেন? কোহালির প্রশংসায় ক্লার্ক বলেছেন, "বর্তমান প্রজন্মে তিনটি ফর্ম্যাট মিলিয়ে কিন্তু সেরা বিরাটই। ওর ওয়ান ডে ও টি-টোয়েন্টি রেকর্ড অসাধারণ। আস্তে আস্তে টেস্টেও দাপট দেখাতে শুরু করেছে।" প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক আরও বলেন, "সচিনের মধ্যে রান করার খিদে লক্ষ্য করেছিলাম। শুধু সেঞ্চুরি নয়, বড় সেঞ্চুরির লক্ষ্যে নামত ও। বিরাটের মধ্যেও একই প্রবণতা দেখতে পাই।"

Advertisement

একই রেডিয়ো চ্যানেলে দু'দিন আগে ক্লার্ক বলেছিলেন, আইপিএলের আগে বিরাটের সঙ্গে সম্পর্ক ঠিক রাখার জন্য অস্ট্রেলীয় ক্রিকেটারেরা রক্ষণাত্মক ক্রিকেট খেলেছেন। বৃহস্পতিবারই যার প্রতিবাদ করেছিলেন টিম পেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন