Virat Kohli

ধোনির সমালোচনা ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে: কোহালি

বুধবার ধোনির পক্ষে সাওয়াল করে বিরাট বলেন, “আমি একদমই বুঝতে পারছি না কেন বার বার ধোনির দিকে আঙুল তোলা হচ্ছে। এক জন ব্যাটসম্যান হিসেবে আমি যদি তিন বার ব্যর্থ হই, তা হলে কেউ তো আমার দিকে আঙুল তোলে না। এর কারণ কি শুধুমাত্র আমি ৩৫ বছরের বছরের নীচে বলে?”

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৭ ১৮:৪৫
Share:

ভারত অধিনায়ক বিরাট কোহালির সঙ্গে মহেন্দ্র সিংহ ধোনি। ছবি: সংগৃহীত।

দ্বিতীয় টি২০ ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের হারের পর থেকেই দলে মহেন্দ্র সিংহ ধোনির প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করে দিয়েছেন অনেকে। ধোনিকে নিজের জায়গা ছেড়ে তরুণদের সুযোগ করে দেওয়ার পরামর্শ দিয়েছেন ভিভিএস লক্ষ্মণ থেকে অজিত আগরকর। দলে ধোনির ভূমিকা বুঝিয়ে দেওয়ার কথা বলেছেন বীরেন্দ্র সহবাগও। তবে, এত কিছুর মধ্যেও ধোনি পাশে পেয়ে গেলেন ভারত অধিনায়ক বিরাট কোহালিকে।

Advertisement

বুধবার ধোনির পক্ষে সাওয়াল করে বিরাট বলেন, “আমি একদমই বুঝতে পারছি না কেন বার বার ধোনির দিকে আঙুল তোলা হচ্ছে। এক জন ব্যাটসম্যান হিসেবে আমি যদি তিন বার ব্যর্থ হই, তা হলে কেউ তো আমার দিকে আঙুল তোলে না। এর কারণ কি শুধুমাত্র আমি ৩৫ বছরের বছরের নীচে বলে?”

শুধু ক্রিকেটার হিসাবেই নয়, শারীরিক ভাবেও ধোনি যে ফিট তাও এ দিন মনে করিয়ে দেন কোহালি। তিনি বলেন, “ও সম্পূর্ণ ভাবে ফিট। এখনও পর্যন্ত প্রায় প্রতিটি পরীক্ষায় পাশ করছে। দলের জয়ের ক্ষেত্রে ব্যাট হাতে এবং ফিল্ডিংয়েও বিভিন্ন ভাবে অবদান রাখছে ও। শ্রীলঙ্কা এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ পারফর্ম করেছে ও।”

Advertisement

আরও পড়ুন: কিউয়িদের বিরুদ্ধে ভারতের টি২০ সিরিজ জয়ের প্রধান ৫ কারণ

আরও পড়ুন: এ কী পরে খেলছেন রজার ফেডেরার?

ধোনির সম্পর্কে বিরুপ মন্তব্য করার আগে দেখা উচিত ও কত বার ব্যাট করার সুযোগ পাচ্ছে। সদ্য সমাপ্ত কিউয়িদের বিরুদ্ধে সিরিজের কথা মনে করিয়ে বিরাট বলেন, “এই সিরিজে ধোনি ব্যাট করার সেরকম সুযোগই পায়নি। হার্দিকও এই সিরিজে রান পায়নি, তা হলে কেন শুধু একটা লোককেই টার্গেট করা হচ্ছে? হার্দিকও রাজকোটের ম্যাচে কম রানেই আউট হয়ে গিয়েছিল। তবুও, একটা লোককেই শুধু টার্গেট করা হচ্ছে, এটা একদমই ঠিক নয়। ধোনির সমালোচনা করাটাই যেন এখন ফ্যাশান।”

ধোনি যে পজিশনে ব্যাট করতে নামেন, সেই জায়গায় ব্যাট করাটা কতটা চাপের সেটা মনে করিয়ে দিয়ে ভারত অধিনায়ক বলেন, “যে সময় ধোনি ব্যাট করতে নামে তখন আস্কিং রান রেট ৮.৫ থেকে ৯.৫-এর মধ্যে থাকে। উইকেটের চরিত্রও একই রকম থাকে না। যে সব ব্যাটসম্যানরা আগে থেকেই সেট হয়ে ক্রিজে থাকে তাঁদের জন্য রান করাটা সহজ হয়ে যায়, কিন্তু যাঁরা মাঠে নামে তাঁদের জন্য খেলাটা অতটাও সহজ হয় না।”

ক্রিকেট খেলাটা ধোনি যে অনেকের চেয়ে বেশ ভাল বোঝেন তাও এ দিন মনে করিয়ে দেন কোহালি। তিনি বলেন, “একটু ধৈর্য ধরতে হবে। ধোনি এমনই এক জন মানুষ যে ক্রিকেটটা বোঝে, নিজের খেলাটা জানে। আমার মনে হয় না ওর হয়ে অন্য কারও সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজন আছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন