Virat Kohli

অস্ট্রেলিয়া স্লেজিং শুরু করলে আমরাও পাল্টা দেব, রওনার আগে বললেন বিরাট কোহালি

ভারত-অস্ট্রেলিয়ার লড়াই শুধু বাইশ গজে ব্যাট-বলের যুদ্ধেই সীমাবদ্ধ থাকে না। চলে মুখও। বিতর্ক তৈরি হয় অঙ্গভঙ্গিতে। কোহালি অবশ্য সবরকম পরিস্থিতির জন্য তৈরি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৮ ১৯:১৫
Share:

প্রচারমাধ্যমের মুখোমুখি বিরাট কোহালি। ছবি: পিটিআই।

ইট মারলে মিলবে পাটকেল। অস্ট্রেলিয়া যদি স্লেজিং শুরু করে, পিছিয়ে থাকবে না ভারত। স্যার ডন ব্র্যাডম্যানের দেশে লম্বা সফরে যাওয়ার আগে শুনিয়ে রাখলেন ভারত অধিনায়ক বিরাট কোহালি।

Advertisement

অস্ট্রেলিয়া সফরে তিন টি-টোয়েন্টি, চার টেস্ট ও তিন ওয়ানডে খেলবে ভারত। ক্রিকেটমহল মনে করছে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জেতার সোনার সুযোগ এ বারই। কারণ, বল-বিকৃতি কাণ্ডে নির্বাসিত রয়েছেন স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারের মতো তারকারা।

ভারত-অস্ট্রেলিয়ার লড়াই অবশ্য শুধু বাইশ গজে ব্যাট-বলের যুদ্ধেই সীমাবদ্ধ থাকে না। চলে মুখও। বিতর্ক তৈরি হয় অঙ্গভঙ্গিতে। তবে নতুন অধিনায়ক টিম পেইনের নেতৃত্বে অস্ট্রেলিয়া আগের মতো আগ্রাসী আচরণ করবে কি না, তা নিয়ে সংশয় থাকছে। কারণ, অস্ট্রেলিয়ার প্রাক্তনরাই চাইছেন না পেইনের দল মাঠে ভাল ছেলে সেজে থাকুক!

Advertisement

আরও পড়ুন: ফলো-অন করিয়েও এল না জয়, মনোজরা পেলেন তিন পয়েন্ট​

আরও পড়ুন: টুইট করে হরমনপ্রীতদের সমর্থনে বার্তা কোহালির​

রবি শাস্ত্রী ও বিরাট কোহালি কি অস্ট্রেলিয়া থেকে প্রথমবারের জন্য টেস্ট সিরিজ জিততে পারবেন? ছবি: পিটিআই।

কোহালি অবশ্য সবরকম পরিস্থিতির জন্য তৈরি। রওনা হওয়ার আগে প্রধান কোচ রবি শাস্ত্রীকে পাশে বসিয়ে মুম্বইয়ে প্রচারমাধ্যমের সামনে তিনি বলেছেন, "আগে অপরিণত ছিলাম। কম বয়সে অনেক কিছু করেছি। এখন দলের স্বার্থই সবার আগে মাথায় থাকে। অধিনায়ক হিসেবে অন্য কোনও কিছু নিয়ে ভাবার সময় থাকে না। নিজের ক্ষমতায় বিশ্বাস রয়েছে। যে, উত্তেজিত হয়ে ওঠার কারণ না থাকলেও ভাল খেলতে পারব। আর আমরা সবসময় ফিরিয়ে দিয়েছি স্লেজিং। কখনই আমরা স্লেজিং শুরু করিনি। এ বারও যতক্ষণ না অস্ট্রেলিয়া স্লেজিং শুরু করছে, আমরা কিছু করব না। কিন্তু, ওরা শুরু করলে, পাল্টা দেব আমরাও। মানসিক ভাবে আমাদের লড়াকু থাকতে হবে। এনার্জি নষ্ট করলে চলবে না।"

ভারতীয় দলের বোলিং আক্রমণ ভরসা দিচ্ছে টেস্ট সিরিজের জন্য। বিরাট বলেছেন, "আমাদের বোলিং আক্রমণ বেশ ভাল। বিপক্ষের ২০ উইকেট নেওয়ার ক্ষমতা রয়েছে। এ বার ব্যাটসম্যানদের রান করতে হবে। এটাতেই ফোকাস থাকছে।" দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে যে ব্যাটসম্যানরাই দলকে ভরসা দিতে পারেননি, তা মনে করিয়ে দিয়েছেন তিনি।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন