অবসরের পর বিরাট আর ব্যাট ধরবেন না

সাম্প্রতিক সময়ে ক্রিকেটবিশ্বে এক অদ্ভুত প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। অধিকাংশ ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরেই বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগে নিয়মিত খেলে চলেছেন। যে তালিকায় রয়েছে এ বি ডিভিলিয়ার্স, ব্রেন্ডন ম্যাকালামের মতো তারকাদের নাম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০১৯ ০৩:৪৯
Share:

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর পর হাতে আর ব্যাট হাতে নেবেন না তিনি। শুক্রবার সিডনিতে সাংবাদিক বৈঠকে জানিয়ে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহালি।

Advertisement

সাম্প্রতিক সময়ে ক্রিকেটবিশ্বে এক অদ্ভুত প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। অধিকাংশ ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরেই বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগে নিয়মিত খেলে চলেছেন। যে তালিকায় রয়েছে এ বি ডিভিলিয়ার্স, ব্রেন্ডন ম্যাকালামের মতো তারকাদের নাম। যাঁরা নিয়মিত ভাবে বিভিন্ন টি-টোয়েন্টি লিগে খেলছেন। শুক্রবার সাংবাদিক সম্মেলনে প্রশ্ন উড়ে আসে, অবসরের পর তিনিও কি সেই পথে হাঁটবেন? বিগ ব্যাশ লিগে কি ভারত অধিনায়ককে দেখা যেতে পারে? গ্যালারিতে বল উড়িয়ে দেওয়ার ভঙ্গিতেই ভারত অধিনায়ক জবাব দেন, তেমন কোনও সম্ভাবনা নেই। তিনি বলেন, ‘‘মনে হয় না আমার এই অবস্থানের কোনও পরিবর্তন হবে। স্টান্স পাল্টে যাওয়ার কোনও সম্ভাবনা রয়েছে বলে আমি মনে করি না।’’ তাঁর সংযোজন, ‘‘এখনই আমি প্রচুর ক্রিকেট খেলছি। মনে হয় না, ভবিষ্যতে সেই ভাবনায় বদল হবে।’’ আরও বলেছেন, ‘‘গত পাঁচ বছরে আমি প্রচুর ক্রিকেট খেলে ফেলেছি। অবসর নেওয়ার পর প্রথম কাজটা কী করব তা নিয়ে এখনই হয়তো কিছু বলতে পারব না। তবে একটা কথা বলে দিতে পারি, অবসরের পর আমি হাতে আর ব্যাট তুলব না।’’ অবসরের পর তাঁর ভাবনা নিয়েও ইঙ্গিত দিয়েছেন কোহালি। বলেছেন, ‘‘যে দিন খেলা শেষ করব, তার পরের দিনটা নিজের মতো করে কাটাতে চাই। তার কারণ ক্রিকেট খেলায় ইতি টেনে ফেলেছি। ফলে আমার মনে হয় না, অবসরের পর আবার ব্যাটে হাতে আমাকে দেখার কোনও সুযোগ থাকবে। নতুন ভাবে আবার ক্রিকেট খেলার ইচ্ছা সম্ভবত থাকবে না আমার।’’ আরও বলেছেন, ‘‘আমি যখন যেটা করি, সেটার দিকেই সব চেয়ে বেশি গুরুত্ব দিয়ে থাকি। বাকি বিষয়গুলো নিয়ে ভাবি না। অবসরের পরেও সেই দৃষ্টিভঙ্গি একই থাকবে।’’

বরং নিজস্ব ভবিষ্যৎ চিন্তাকে দূরে সরিয়ে ভারতীয় দল নিয়েই বেশি সময় ব্যয় করার কথা জানিয়েছেন কোহালি। তিনি বলেছেন, ‘‘সাম্প্রতিক সময়ে একদিনের ক্রিকেটে আমাদের পারফরম্যান্স যথেষ্ট ভাল। সেই ভারসাম্য যাতে বিশ্বকাপ পর্যন্ত বজায় থাকে, সেটার দিকে বেশি নজর দিতে চাই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন