Sports News

বিশ্রামে বিরাট-যুবরাজ, অনুশীলনে দেখা গেল অধিনায়ক ধোনিকে

ইতিমধ্যেই শহরে পা রেখেছে ভারতীয় ক্রিকেট দল। পর পর দুটো ওয়ান ডে জিতে সিরিজও জিতে নিয়েছে। শেষ ওয়ান ডে-র আগে তাই বেশ কিছুটা হালকা মেজাজে টিম ইন্ডিয়া। যে কারণে শনিবার অনুশীলনেই নামলেন না বিরাট কোহালি, যুবরাজ সিংহ, রবীচন্দ্রন অশ্বিনরা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৭ ১৫:৫৩
Share:

ইডেনে পিচ দেখছেন ধোনি। ছবি: পিটিআই।

ইতিমধ্যেই শহরে পা রেখেছে ভারতীয় ক্রিকেট দল। পর পর দুটো ওয়ান ডে জিতে সিরিজও জিতে নিয়েছে। শেষ ওয়ান ডে-র আগে তাই বেশ কিছুটা হালকা মেজাজে টিম ইন্ডিয়া। যে কারণে শনিবার অনুশীলনেই নামলেন না বিরাট কোহালি, যুবরাজ সিংহ, রবীচন্দ্রন অশ্বিনরা। এদিন অনুশীলনে তাই সদ্য প্রাক্তন হওয়া অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিকেই দেখা গেল অধিনায়কের ভূমিকায়। শেষ দুটো টেস্টে মাঠের মধ্যেও দেখা গিয়েছিল রিভিউ চাওয়ার ব্যাপারে বিরাট কোহালির নির্দেশের অপেক্ষা করেননি তিনি। এদিন ইডেনে দেখা গেল সেই পুরনো ধোনিকেই। রবিবারই শেষ ওয়ান ডে। তার আগে বাকি দল নিয়ে পুরো দস্তুর অনুশীলন সেরে গেলেন ধোনি। মেপে গেলেন পিচও। যদিও এদিনের অনুশীলন অপশনাল ছিল। যে কারণে অনুশীলনে জাননি বিরাট। ছিলেন না হেড কোচ অনিল কুম্বলেও।

Advertisement

আরও খবর: ফুরফুরে মেজাজের তাল কাটল দুর্ভোগ আর ধবনে

বিরাটের সঙ্গে বিশ্রাম নেওয়ার সিদ্ধান্ত নেন যুবরাজ সিংহ ও আর অশ্বিন। ন’জনকে নিয়ে অনুশীলন সারলেন ধোনি। দু’ঘণ্টার অনুশীলনের পর ভাল করে পিচ পরীক্ষা করেন স্বয়ং ধোনি। সারাক্ষণই ধোনির সঙ্গে ছিলেন প্রাক্তন নির্বাচক দেবাং গাঁধী। পিচ দেখার পর দেবাংয়ের সঙ্গে অনেকক্ষণ আলোচনাও করেন তিনি। শেষ ওয়ান ডে-তেই ধোনির চওড়া ব্যাটে জয় এসেছে ভারতের। অনুশীলন শেষে ধোনি সম্পর্কে বলতে গিয়ে ভুবনেশ্বর কুমার বলেন, ‘‘অধিনায়কের পর উইকেট কিপার দ্বিতীয় ব্যাক্তি যে সব থেকে ভাল ম্যাচের অবস্থান বুঝতে পারে। ধোনি সব কিছু কাছ থেকে দেখে। ও ফিডব্যাক দিতে পারে ব্যাটসম্যান কী ভাবে খেলছে। যখন বিরাট ফিল্ডিং করছে তখন ধোনি ওর আইডিয়া দিতে পারে আমাদের কী করা উচিত। যখন কোনও উইকেট কিপার বেশি সক্রিয় থাকে তখন দলের খুব সুবিধে হয়।’’

Advertisement

এদিন, অনুশীলনে ছিলেন না লোকেশ রাহুল, রবীন্দ্র জাডেজা ও হার্দিক পাণ্ড্যও। দলকে অনুশীলন করালেন ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার। অন্যদিকে, গতকাল আহত শিখর ধবনকে এদিন পুরো দস্তুর অনুশীলন করতে দেখা গেল। দলের তরফে জানানো হয়েছে, ধবিন পুরো ফিট রয়েছে। টিম ম্যানেজমেন্ট চাইলে কাল খেলবেন ধবন। তবে, পর পর দুটো ম্যাচে চূড়ান্ত ফ্লপ ধবনকে দলে রাখা হবে কি না সেটাই বড় প্রশ্ন। প্রথম ম্যাচে এক ও দ্বিতীয় ম্যাচে ১১ রান করেই প্যাভেলিয়নে ফিরেছিলেন তিনি। সেখানে ওপেন করতে দেখা যেতে পারে অজিঙ্ক রাহানেকে। দলে আরও কিছু পরিবর্তন আনতে পারে টিম ম্যানেজমেন্ট। যদিও খুব বেশি পরীক্ষা-নিরিক্ষায় যাবে না কারণ লক্ষ্য টেস্ট সিরিজের মতোই ইংল্যান্ডকে ওয়ান ডে-তেও হোয়াইট ওয়াশ করা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন