MS Dhoni

ভারতীয় দলে এখনও ধোনিকে প্রয়োজন: সহবাগ

ধোনির খেলায় গতি আনার জন্য ভারতীয় টিম ম্যানেজমেন্টেকেও যে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে, তাও এ দিন মনে করিয়ে দেন বীরু।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০১৭ ১৮:০৬
Share:

এই ভাবেই এক সঙ্গে লড়াই করে ভারতকে বহু ম্যাচে জয় এনে দিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি এবং বীরেন্দ্র সহবাগ। ছবি: এএফপি।

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি২০ ম্যাচে ভারতের হারের পর থেকেই টি২০ দলে মহেন্দ্র সিংহ ধোনির প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন তুলতে শুরু কর দিয়েছেন ভিভিএস লক্ষ্মণ-অজিত আগারকরের মত প্রাক্তন তারকারা। ধোনিকে টি২০ দল থেকে সরে দাঁড়িয়ে তরুণ ক্রিকেটারদের সুযোগ করে দেওয়ার পক্ষে সাওয়াল তুলেছেন লক্ষ্মণ।

Advertisement

তবে, কিউয়িদের বিরুদ্ধে সিরিজের শেষ টি২০ ম্যাচে নামার আগে ধোনি পাশে পেয়ে গেলেন তাঁর প্রাক্তন সতীর্থ বীরেন্দ্র সহবাগকে।

ইন্ডিয়া টিভিকে দেওয়া সাক্ষাৎকারে সহবাগ বলেন, “এই মুহূর্তে ভারতীয় দলে ধোনিকে প্রয়োজন। ওয়ান ডে-র পাশাপাশি টি২০ ফর্ম্যাটেও ওকে দরকার দলের। ঠিক সময়ই মাহি তরুণ ক্রিকেটারদের জন্য জায়গা ছেড়ে দেবে। কখনই ক্রিকেটারদের জন্য জায়গা ব্লক করে রাখেনি ধোনি।”

Advertisement

আরও পড়ুন: প্রথম অস্ট্রেলীয় হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে নজির স্টার্কের

আরও পড়ুন: ‘মেডেল লাও, নকরি পাও’ কোথায় চাকরি? প্রশ্ন সবিতার

কয়েক দিন আগেই সহবাগ বলেছিলেন, “ভারতীয় দলের জন্য এখনও ধোনির যোগ্য কোনও পরিবর্তন পাওয়া যায়নি।” এর কয়েক দিনের মধ্যেই ফের ধোনির সমর্থনে তাঁর পাশে দাঁড়ালেন সহবাগ।

তবে ধোনির পাশে দাঁড়ালেও এ দিন জাতীয় দলে ধোনিকে নিজের ভূমিকা বুঝে নেওয়ারও পরামর্শ দেন সহবাগ। তিনি বলেন, “দলে নিজের ভূমিকা কী, সেটা বুঝে নিতে হবে ধোনিকে। বড় লক্ষ্য তাড়া করতে নেমে রানের গতি বাড়াতে হবে ধোনিকে। প্রথম বল থেকেই রান করতে হবে ওকে।”

তবে এই ক্ষেত্রে ধোনির খেলায় গতি আনার জন্য ভারতীয় টিম ম্যানেজমেন্টেকেও যে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে, তাও এ দিন মনে করিয়ে দেন বীরু। তিনি বলেন, “টিম ম্যানেজমেন্টের কাজ ওকে বোঝান যে প্রথম বল থেকেই ওকে রান করতে হবে। সঙ্গে খোলা মনেও যাতে ওকে খেলতে পারে সেই দিকেও লক্ষ রাখতে হবে। টিম ম্যানেজমেন্টকে বোঝাতে হবে যে ধোনি যদি আউটও হয়ে যায়, তা হলেও পরের ম্যাচ থেকে ওকে অ্যটাকিংই খেলতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন