Virender Sehwag

‘টেস্ট ইতিহাসের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যানদের অন্যতম সহবাগ’

০৪ টেস্ট, ২৫১ ওয়ানডে ও ১৯ টি-টোয়েন্টিতে জাতীয় দলের প্রতিনিধিত্ব করা সহবাগের ব্যাটে এসেছে যথাক্রমে ৮৫৮৬, ৮২৭৩ ও ৩৯৪ রান। মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে শুরু করে তিনি টেস্টে ওপেনার হিসেবে নজর কেড়েছিলেন ক্রিকেটমহলের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২০ ১৪:০৪
Share:

টেস্টে ওপেনারদের মানসিকতায় পরিবর্তন এনেছিল সহবাগের আক্রমণাত্মক ব্যাটিং। —ফাইল চিত্র।

সুনীল গাওস্করের পর ভারতীয় ক্রিকেটে টেস্টে সেরা ওপেনার হিসেবে ধরা হয় বীরেন্দ্র সহবাগকে। পাঁচ দিনের ঘরানায় ওপেনারদের মানসিকতায় পরিবর্তন এনে দিয়েছিলেন বীরু। টেস্টে প্রথম থেকেই ব্যাট চালানোর মাধ্যমে বৈপ্লবিক পরিবর্তন এনেছিলেন তিনি।

Advertisement

তাঁর সেই অবদানকেই স্মরণ করলেন ভিভিএস লক্ষ্মণ। জাতীয় দলের প্রাক্তন ক্রিকেটার ও সহবাগের প্রাক্তন সতীর্থ লক্ষ্মণ টুইট করেছেন, “যাঁরা উচ্চমানের পেস বোলিংয়ের বিরুদ্ধে যোগ্যতা নিয়ে সন্দিহান ছিলেন, তাঁদের জবাব দিয়ে নিজেকে টেস্ট ইতিহাসের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যানদের অন্যতম হিসেবে প্রতিষ্ঠা করেছে বীরেন্দ্র সহবাগ। ওর মারাত্মক আত্মবিশ্বাস ও ইতিবাচক মানসিকতা হল চমকে দেওয়ার মতো। কারণ তা ছিল সংক্রামক।”

আরও পড়ুন: ‘সচিন সেরা ব্যাটসম্যান, কিন্তু কালিস গ্রেটেস্ট কমপ্লিট ক্রিকেটার’

Advertisement

আরও পড়ুন: ‘উল্টো দিকে সচিন-সৌরভ-রাহুল! আমি অবাক হয়ে শুধু দেখছিলাম’

সোশ্যাল মিডিয়ায় সতীর্থদের নিয়ে নিয়মিত লিখছেন লক্ষ্মণ। এর আগে সচিন তেন্ডুলকর, অনিল কুম্বলে, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড় ও জাভাগল শ্রীনাথকে নিয়ে টুইট করেছিলেন তিনি। শুক্রবার করলেন সহবাগকে নিয়ে। ১০৪ টেস্ট, ২৫১ ওয়ানডে ও ১৯ টি-টোয়েন্টিতে জাতীয় দলের প্রতিনিধিত্ব করা সহবাগের ব্যাটে এসেছে যথাক্রমে ৮৫৮৬, ৮২৭৩ ও ৩৯৪ রান। মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে শুরু করে তিনি টেস্টে ওপেনার হিসেবে নজর কেড়েছিলেন ক্রিকেটমহলের। প্রথম ভারতীয় হিসেবে টেস্টে ট্রিপল সেঞ্চুরি করেছিলেন তিনি। টেস্ট ক্রিকেটে দু’বার তিনি তিনশো রানের গণ্ডি পার করেছিলেন। এক দিনের ক্রিকেটে বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরিও করেছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন