Wari Club

আগুনের গ্রাসে ১২১ বছরের উয়াড়ি ক্লাব, পুড়ে ছাই আড়াই লক্ষ টাকার সম্পত্তি 

১৮৯৮ সালে বাংলাদেশের ঢাকার উয়ারিতে প্রতিষ্ঠিত হয় উয়াড়ি ক্লাব। চল্লিশের দশকে পাখী সেন, পঙ্কজ গুপ্ত, দীনেশ দত্তদের হাত ধরে কলকাতায় আত্মপ্রকাশ ঘটে ময়দানের আঁতুড়ঘর হিসেবে পরিচিত ক্লাবটির।

Advertisement

নিজস্ব সংবাদাদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৯ ১৩:২৩
Share:

আগুনের লেলিহান শিখায় পুড়ে ছাই শতাব্দীপ্রাচীন উয়াড়ি ক্লাব। —নিজস্ব চিত্র।

আগুনে ভস্মীভূত শতাব্দীপ্রাচীন ক্লাব উয়াড়ি। সোমবার সকাল সওয়া পাঁচটা নাগাদ শর্ট সার্কিট থেকে আগুন লাগে ক্লাব তাঁবুতে।

Advertisement

দমকলের চারটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনলেও তত ক্ষণে যা ক্ষতি হওয়ার হয়ে গিয়েছে। আগুনের গ্রাসে পুড়ে ছাই ক্লাবের পুরনো নথি এবং খেলোয়াড়দের জিনিসপত্র। ক্লাব সচিব প্রবীর চক্রবর্তী বলেন, “আড়াই লক্ষ টাকার জিনিস পুড়ে গিয়েছে। একটা ইতিহাস শেষ হয়ে গেল। এত খারাপ লাগছে বলে বোঝাতে পারব না। ক্লাব তাঁবুর দিকে তাকাতে পারছি না।”

১৮৯৮ সালে বাংলাদেশের ঢাকার উয়াড়িতে প্রতিষ্ঠিত হয় উয়াড়ি ক্লাব। চল্লিশের দশকে পাখী সেন, পঙ্কজ গুপ্ত, দীনেশ দত্তদের হাত ধরে কলকাতায় আত্মপ্রকাশ ঘটে ময়দানের আঁতুড়ঘর হিসেবে পরিচিত ক্লাবটির। ক্রিকেট, ফুটবলের পাশাপাশি হকির জন্যও এই ক্লাব বিখ্যাত। ১২১ বছরের পুরনো ক্লাব থেকে উঠে এসেছেন কিংবদন্তি কোচ বাঘা সোমের দুই পুত্র অসীম ও তাপস সোম।

Advertisement

আরও পড়ুন:‘ইস্টবেঙ্গলকে চ্যাম্পিয়ন করার আরও একটা সুযোগ দিয়েছেন ঈশ্বর’

আরও পড়ুন: ছ’ম্যাচ সাসপেন্ড জবি, ফের হবে কাশ্মীরের খেলা

কলকাতা ময়দানে ‘জংলা’ নামে পরিচিত পরিমল দে, অসীম মৌলিক, শান্ত মিত্রের মতো দিকপাল ফুটবলারদের প্রথম জীবনের ক্লাব উয়াড়ি। ইস্ট-মোহনে খেলা জয়ন্ত সেনও এই ক্লাব থেকেই পরিচিত হয়েছিলেন। আগুন লাগার সময়ে ক্লাব তাঁবুতে ছিলেন দু’জন মালি। আগুনের হাত থেকে জিনিসপত্র বাঁচানোর চেষ্টা করেছিলেন তাঁদেরই এক জন। সেগুলো সরাতে গিয়ে আগুনের হল্কায় চোট পেয়েছেন তিনি। প্রবীরবাবু বলছিলেন, ‘‘ডাক্তার দেখানো হয়েছে। ভাগ্য ভাল কারও প্রাণহানি হয়নি।” শতাব্দীপ্রাচীন ক্লাবের ইতিহাস পুড়ে ছাই। ময়দানে পড়ে রয়েছে তার ‘কঙ্কাল’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন