Wasim Akram

বলে থুতু ব্যবহারে নিষেধাজ্ঞা বোলারদের রোবট করে দেবে, বলছেন আক্রম

থুতু ব্যবহারে আইসিসি-র নিষেধাজ্ঞায় বোলারদের নিয়ে উদ্বিগ্ন ওয়াসিম আক্রম। তাঁর মতে, বোলারদের সুবিধা দেওয়ার ব্যাপারে ভাবতে হবে আইসিসিকে।

Advertisement

সংবাদ সংস্থা

করাচি শেষ আপডেট: ১০ জুন ২০২০ ১৭:৩০
Share:

বোলারদের নিয়ে উদ্বিগ্ন ওয়াসিম আক্রম। ছবি: এএফপি।

বলে থুতু লাগানোর ক্ষেত্রে সাময়িক ভাবে নিষেধাজ্ঞা জারি করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল বা আইসিসি। কিন্তু তা বোলারদের রোবটে পরিণত করবে বলে মনে করছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রম

Advertisement

সংবাদ সংস্থাকে কিংবদন্তি জোরেবোলার বলেছেন, “এটা বোলারদের রোবটে পরিণত করে তুলবে। কোনও সুইং ছাড়াই বল করবে ওরা। বলে থুতু লাগিয়ে পালিশ করে বড় হয়েছি আমি। সে ভাবেই সুইং করাতাম। তবে এই কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়ে আমি সতর্কতা নেওয়ারই পক্ষপাতী। বোলারদের তাই বল পুরনো হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। সুইং পাওয়ার জন্য বল রাফ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে ওদের।”

আরও পড়ুন: কী করে ভাঙা যায় বিরাট-রোহিত জুটি, আম্পায়ারের কাছে জানতে চান হতাশ অজি তারকা!​

Advertisement

আরও পড়ুন: বিরাট অনেক এগিয়ে, আমার সঙ্গে কোনও তুলনাই হয় না, বলছেন বাবর আজম

ঘামের ব্যবহারে যে বল সুইং করানো মুশকিল, তা জানিয়ে দিয়েছেন আক্রম। টেস্টে ৪১৪ ও একদিনের ক্রিকেটে ৫০২ উইকেটের মালিক আক্রম বলেছেন, “একটা গ্রহণযোগ্য সমাধান বের করা দরকার। ভেসেলিনের মতো কিছু ব্যবহার করা যেতে পারে। কিন্তু তা কতটা ব্যবহার করা যাবে? ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজের সিরিজেই বোঝা যাবে যে আইসিসির নিয়ম কেমন ভাবে পালিত হচ্ছে। কারণ, এমন অভিজ্ঞতা আমার আগে কখনও হয়নি।”

বল-বিকৃতির কথাও ভাবা যেতে পারে বলে মনে করছেন আক্রম। তাঁর মতে, “এটাও ভাবতে হবে। কখন থেকে বল বিকৃত করা যাবে? প্রথম ওভার থেকেই নাকি ২০-২৫ ওভারের পর? এগুলো নিয়ে আলোচনা দরকার। খেলাটা কিন্তু ব্যাটসম্যানদের দিকেই আরও হেলে পড়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন