স্বপ্নের সিরিজ জয় হোল্ডারদের

১১৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করেই বিপর্যয়ের মুখে  পড়ে ইংল্যান্ড। হোল্ডার এবং কেমার রোচ চারটি করে উইকেট নিয়ে ইংল্যান্ডকে থামিয়ে দেন ১৩২ রানে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:২৯
Share:

কিংবদন্তি: জয় দেখে নিজের ছবি নিয়ে তৃপ্ত ভিভ। ছবি: গেটি ইমেজেস

রূপকথার প্রত্যাবর্তন ক্যারিবিয়ান ক্রিকেটের। ইংল্যান্ডকে দ্বিতীয় টেস্টেও উড়িয়ে দিয়ে সিরিজ জিতে নিল ওয়েস্ট ইন্ডিজ। অ্যান্টিগায় দ্বিতীয় টেস্ট ১০ উইকেটে জিতে নিল জেসন হোল্ডারের দল। স্যর ভিভিয়ান রিচার্ডসের নামাঙ্কিত স্টেডিয়ামে কিংবদন্তি ক্রিকেটারের সামনেই অবিশ্বাস্য টেস্ট সিরিজ জয় সম্পন্ন করল ওয়েস্ট ইন্ডিজ।

Advertisement

১১৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করেই বিপর্যয়ের মুখে পড়ে ইংল্যান্ড। হোল্ডার এবং কেমার রোচ চারটি করে উইকেট নিয়ে ইংল্যান্ডকে থামিয়ে দেন ১৩২ রানে। এর পরে জয়ের জন্য প্রয়োজনীয় ১৪ রান কোনও উইকেট না হারিয়েই তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ। এর আগে বার্বেডোজে প্রথম টেস্টে ৩৮১ রানে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। তিন টেস্টের সিরিজ ২-০ এগিয়ে গিয়ে উইজডেন ট্রফি আবার ঘরে নিয়ে এলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারেরা।

এই জয়ের পরে স্বয়ং ভিভ রিচার্ডস টুইট করেন, ‘‘বছরের পর বছর কঠোর পরিশ্রম আর ক্রিকেটর প্রতি নিষ্ঠার ফল পাওয়া গেল। তোমাদের জন্য গর্ব হচ্ছে।’’ সেই ১৯৯৪ সালের পরে এই প্রথম ইংল্যান্ডকে পরপর দু’টো টেস্টে হারাল ওয়েস্ট ইন্ডিজ। উচ্ছ্বসিত হোল্ডার বলেন, ‘‘আমাদের জেতার খিদেটা খুব বেশি ছিল। গত বছরটা আমাদের ভাল যায়নি। এই বছর তাই ঘুরে দাঁড়াতে চেয়েছিলাম।’’

Advertisement

ম্যাচের সেরা রোচ বলেছেন, ‘‘এই ইনিংসে শুরুটা ভাল হয়নি আমার। কিন্তু অন্য দিক থেকে বল করতে আসার পরেই ভাগ্য পাল্টে যায়। ইংল্যান্ড হল বিশ্বের তিন নম্বর টেস্ট দল। তাদের বিরুদ্ধে ঘরের মাঠে এই ভাবে জেতাটা দারুণ ব্যাপার।’’ তবে ঠিক সময়ে ওভার শেষ না করতে পারার জন্য এক টেস্টের জন্য নির্বাসিত হয়েছেন হোল্ডার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন