Michael Holding

‘আত্মতুষ্ট ছিলাম, ভারতকে খাটো করে দেখেছিলাম’, ’৮৩-র বিশ্বকাপ ফাইনাল হার নিয়ে বললেন হোল্ডিং

১৯৮৩ সালের সেই বিশ্বকাপ ফাইনালে ফেভারিট ছিল ওয়েস্ট ইন্ডিজ। ভারত ছিল আন্ডারডগ। কিন্তু নাটকীয় ভাবে ৪৩ রানে জিতে যায় কপিলের দল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২০ ১৪:৪৫
Share:

বিশ্বকাপ হাতে কপিল দেব। ১৯৮৩ সালে লর্ডসে। —ফাইল চিত্র।

লর্ডসে কপিল দেবের হাতে বিশ্বকাপ। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অমর এক ফ্রেম। যা এই দেশে ক্রিকেটের প্রসারে ঘটিয়েছিল বিপ্লব।

Advertisement

১৯৮৩ সালের সেই বিশ্বকাপ ফাইনালে ফেভারিট ছিল ওয়েস্ট ইন্ডিজ। ভারত ছিল আন্ডারডগ। কিন্তু নাটকীয় ভাবে ৪৩ রানে জিতে যায় কপিলের দল। কী ভাবে ঘটেছিল এই অসাধ্যসাধন? ক্লাইভ লয়েডের সেই দলের অন্যতম সদস্য মাইকেল হোল্ডিংয়ের মুখে উঠে এল আত্মতুষ্টির কথা। এক অনুষ্ঠানে তিনি বলেছেন, “আমরা হয়ত আত্মতুষ্ট ছিলাম। বিশ্বকাপে ভারতের থেকে কোনও সমস্যা হতে পারে বলে ভাবিনি। হ্যাঁ, বিশ্বকাপের আগে ওরা অবশ্য আমাদের বেশ কয়েক বার হারিয়েছিল। কিন্তু আমরা বরাবরই ভেবেছি যে, ভারতকে ঠিক হারিয়ে দেব। বিশেষ করে আমাদের যা পেস আক্রমণ ছিল, সেটাই ভরসা দিয়েছিল।”

আরও পড়ুন: বিরাট না ধোনি, সেরা অধিনায়ক বেছে নিলেন ধওয়ন​

Advertisement

আরও পড়ুন: ১৯৮৫-এর দল নিয়ে শাস্ত্রীর দাবি সমর্থন করলেন মাইকেল হোল্ডিং

১৯৮৩ সালের সেই বিশ্বকাপ ফাইনালে প্রথমে ব্যাট করে মাত্র ১৮৩ রানে থেমে গিয়েছিল ভারত। হোল্ডিং বলেছেন, “আমরা তখন ধরেই নিয়েছিলাম যে চ্যাম্পিয়ন হচ্ছি। এত কম রানে আটকে রাখার পর মনে হয়েছিল সহজেই জিতে যাব। বিপক্ষকে হালকা ভাবে নিলে এমনই হয়। অন্যদের খাটো করে দেখলে তারা যখন খেলার মান বাড়িয়ে তোলে তখন মুশকিলে পড়তে হয়। ভারত ছিল আন্ডারডগ। ওদের হারানোর কিছু ছিল না। কপিল ও তার দল মাঠে নেমে নিজেদের উজাড় করে দিয়েছিল। আমাদের চমকে দিয়েছিল। আমরা ছিলাম অতিরিক্ত আত্মবিশ্বাসী। ভেবেছিলাম সহজেই জিতে যাব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন