প্রথম ম্যাচের অ্যাকশন রি-প্লে চান না ওয়েস্টউড

এটিকের সামনে এখন চ্যালেঞ্জ যত বেশি ম্যাচ জেতা যায়। ১০ ম্যাচে মাত্র তিনটি জয় এসেছে কলকাতার ঘরে। এ বার তাদের সামনে চেন্নাইয়ান এফসি। বৃহস্পতিবার ঘরের মাঠে নামার আগে হারানো আত্মবিশ্বাসটাকেই ফিরে পেতে চাইছে টিম কলকাতা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০১৮ ১৯:১৫
Share:

চেন্নাইয়ান এফসি ম্যাচের আগে অনুশীলনে এটিকে দল। ছবি: আইএসএল।

এটিকের দায়িত্বপ্রাপ্ত কোচ অ্যাশলে ওয়েস্টউড আত্মবিশ্বাসী, তাঁর দল এখনও গতবারের খেতাব ধরে রাখতে পারবে। ইন্ডিয়ান সুপার লিগে এটিকে সফলতম দল। গত তিন বছরে দু’বার তারা চ্যাম্পিয়ন হয়েছে। এই মরসুমে অবশ্য গতবারের চ্যাম্পিয়নরা বেশ চাপে। ১০ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে রয়েছে কলকাতা। দলের এই পারফরম্যান্সের কারণেই প্রধান কোচ টেডি শেরিংহ্যামকে সরে যেতে হয়েছে। কিন্তু ওয়েস্টউড মানতে রাজি নন, মরসুম শেষ হয়ে গিয়েছে তাঁর দলের।

Advertisement

এটিকের সামনে এখন চ্যালেঞ্জ যত বেশি ম্যাচ জেতা যায়। ১০ ম্যাচে মাত্র তিনটি জয় এসেছে কলকাতার ঘরে। এ বার তাদের সামনে চেন্নাইয়ান এফসি। বৃহস্পতিবার ঘরের মাঠে নামার আগে হারানো আত্মবিশ্বাসটাকেই ফিরে পেতে চাইছে টিম কলকাতা। ওয়েস্ট উড বলেন, ‘‘হাতে এখন অত বেশি সময় নেই যে দলে বিরাট কোনও পরিবর্তন আনা সম্ভব বা খেলার ধরনে আমূল পরিবর্তন আনা। তবে আশা করছি সামান্য হলেও তরতাজা ভাব আনতে পারা যাবে খেলায়।’’

ভারতীয় ফুটবলে ওয়েস্টউডের আলাদা করে পরিচয় দেওয়ার দরকার নেই। তিন বছর বেঙ্গালুরু এফসিতে যথেষ্ট সফল ছিলেন তিনি। কিন্তু প্রথমবার আইএসএল-এর হেড কোচের দায়িত্ব পেয়ে সাফল্য পেতে মরিয়া ওয়েস্টউড। বলেন, ‘‘হ্যাঁ, দায়িত্ব নিয়েছি, তবে অস্থায়ী। প্রধান কোচ হিসেবে আগেও কাজ করেছি বছর চারেক। তার মধ্যে ভারতেই তিন বছর। তাই খুব একটা কঠিন কিছু বলে মনে হচ্ছে না।’’ চোটের কারণে তারকা স্ট্রাইকার রবি কিনকে এই ম্যাচেও পাচ্ছে না এটিকে।

Advertisement

আরও পড়ুন
শেরিংহ্যামের ছুটি, আপাতত হেড কোচ ওয়েস্টউড

তবে, প্রথম ম্যাচেই বড় প্রতিপক্ষের সামনে ওয়েস্টউডের দল। এখন ১১ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে চেন্নাইয়ান রয়েছে দ্বিতীয় স্থানে। এবং এ বারের প্রতিযোগিতায় এটিকের দ্বিগুণ ম্যাচ জিতে ফেলেছে তারা।

এটিকে কোচ অ্যাশলে ওয়েস্টউড।

তিন ম্যাচের নির্বাসন কাটিয়ে সাইড লাইনে ফিরছেন চেন্নাইয়ানের কোচ জন গ্রেগরি। শেষ ম্যাচে নর্থ-ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে হেরেছিল চেন্নাইয়ান। গ্রেগরির আশা, ওয়েস্টউড দায়িত্ব নেওয়ার পরও যেন এটিকেতে তেমন কিছু না হয়।

তিনি বলেন, ‘‘কখনও কখনও এমন কিছু ঘটে। নতুন কেউ আসেন দায়িত্বে আর পাল্টে যায় সব। কয়েক সপ্তাহ আগে নর্থ-ইস্টেও এমন দেখেছিলাম আমরা। আমার খুবই ভাল বন্ধু আভ্রাম গ্র্যান্ট এসে জয় তুলে নিয়েছিল এফসি গোয়ার বিরুদ্ধে। এই পরিবর্তনে কাজ হয়, আবার কখনও হয় না। আমাকে এখন নিশ্চিত করে ফেলতে হবে যে, এটিকেতে যেন এমন না হয়।’’

চেন্নাইয়ান কোচ গ্রেগরি।

গতবারের চ্যাম্পিয়নদের প্রশংসায় অবশ্য পঞ্চমুখ গ্রেগরি। তিনি বলেন, ‘‘আমাদের কাছে এটিকে ভারতের ম্যানচেস্টার ইউনাইটেড। বড় ক্লাব। দু’বারের চ্যাম্পিয়ন। আমরাও একবার চ্যাম্পিয়ন হয়েছি। কিন্তু আমরা মনে করি এটিকেই এগিয়ে। আমাদের দলের ২৫ জনই বৃহস্পতিবার মাঠে নামতে চায়। কারণ খেলাটা এটিকের বিরুদ্ধে। সবাই মুখিয়ে রয়েছে খেলতে। মরসুমের শুরুতে যখন সূচি চূড়ান্ত হয়েছিল তখন প্রথম যে কাজটি আমি করেছিলাম, দেখে নিয়েছিলাম এটিকের বিরুদ্ধে খেলাগুলো কবে। ইংল্যান্ডে অন্য দলগুলো এমনই করে, দেখে নেয় ম্যানচেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে খেলার তারিখ।’’

প্রথম পর্বে চেন্নাইয়ান যখন ঘরের মাঠে খেলেছিল এটিকের বিরুদ্ধে। জিতেছিল ৩-২ গোলে। ইংল্যান্ডের প্রাক্তন মিডফিল্ডার এবং প্রিমিয়ার লিগের প্রাক্তন ম্যানেজার পরিষ্কার জানিয়েছেন, তাঁর কোচিং জীবনের অন্যতম সেরা ম্যাচ ছিল সেটিই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন