Cricket

শ্রেষ্ঠত্বের লড়াইয়ে স্মিথের থেকে কোহালিকেই এগিয়ে রাখছেন প্রাক্তন ক্রিকেটাররা

সদ্যসমাপ্ত ওয়ানডে সিরিজে স্মিথ ২২৯ রান করেন। সেই জায়গায় ভারত অধিনায়কের ব্যাট থেকে আসে ১৮৩ রান।

Advertisement

সংবাদ সংস্থা

নয়া দিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২০ ১৫:০৯
Share:

দুই তারকাকে নিয়ে তুলনা বন্ধ হওয়ার নয়।

সিরিজ শুরুর আগে ক্রিকেটপ্রেমীরা প্রশ্ন তুলেছিলেন, কে সেরা? বিরাট কোহালি না স্টিভ স্মিথ? তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষ। ভারত ২-১-এ সিরিজ জিতে নিয়েছে। তার পরেও চলছে দুই তারকাকে নিয়ে তুলনা।

Advertisement

এক ক্রিকেটভক্ত স্টিভ স্মিথকেই এগিয়ে রেখে টুইট করেছিলেন। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন সেই ভক্তের দাবি নস্যাৎ করে টুইট করেন, ‘‘একমত নই। বিরাটই সেরা।’’ অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ডিন জোন্সের কাছে এক ভক্ত জানতে চেয়েছিলেন একই জিনিস। জোন্স টুইটারে বলেন, ‘‘তিন ফরম্যাটে বিরাট কোহালিই সেরা।’’

এ তো গেল বিশেষজ্ঞদের মতামত। পরিংসখ্যান কী বলছে? সদ্যসমাপ্ত ওয়ানডে সিরিজে স্মিথ ২২৯ রান করেন। সেই জায়গায় ভারত অধিনায়কের ব্যাট থেকে আসে ১৮৩ রান। ওয়ানডে-তে দাপট দেখাচ্ছেন কোহালি। অ্যারন ফিঞ্চ ভারত অধিনায়ককে সর্বকালের সেরা ওয়ানডে প্লেয়ার বলে উল্লেখ করেছেন। এ হেন বিরাট ২৪৫টি ওয়ানডেতে করেছেন ১১,৭৯২ রান।

Advertisement

আরও পড়ুন: বর্তমান টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলে ধোনির সময়কে এগিয়ে রাখছেন বীরু

অন্য দিকে, ১২১টি ওয়ানডে থেকে ৪,০৩৯ রানের মালিক স্মিথ। ওয়ানডে-তে অজি-তারকার থেকে বহু এগিয়ে কোহালি। টি টোয়েন্টি-তে ৭৮টি ম্যাচ থেকে কোহালির রান ২,৬৮৯। সেখানে স্মিথের সংগ্রহ ৫৭৭ রান।

টেস্ট ক্রিকেটে অবশ্য কোহালির থেকে বেশি রান করেছেন স্মিথ। ৭৩টি টেস্ট ম্যাচ থেকে ৭,২২৭ রানের মালিক তিনি। বিরাট স্মিথের থেকে বেশি টেস্ট ম্যাচও খেলেছেন। ৮৪টি টেস্ট থেকে ৭২০২ রান করেছেন কোহালি। যদিও বল বিকৃতি কাণ্ডে জড়িত থাকার অভিযোগে এক বছরের জন্য নিষিদ্ধ থাকতে হয়েছিল স্মিথকে। পরিসংখ্যান বলছে, টেস্ট ম্যাচে কোহালির থেকে এগিয়ে স্মিথ। দু’ জনে এখনও খেলছেন। বেশ কয়েকবছর আরও খেলবেন তাঁরা। দুই তারকাকে নিয়ে তুলনা যে কমার নয়। তা চলতেই থাকবে।

আরও পড়ুন:‘যত সমালোচনা হোক না কেন, কথা বলবে আমার ব্যাটই’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন