একটা হারেই বিরাটদের ওপর আস্থা হারাব কেন

শনিবার বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নামছে ভারত। গত তিন-চার দিন ভারতের প্রথম টেস্টে হার নিয়ে যে রকম চেঁচামেচি হল, দেখে খুব অবাক হয়ে গিয়েছি।

Advertisement

সৌরভ গঙ্গোপাধ্যায়

শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৭ ০৪:০৮
Share:

শনিবার বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নামছে ভারত। গত তিন-চার দিন ভারতের প্রথম টেস্টে হার নিয়ে যে রকম চেঁচামেচি হল, দেখে খুব অবাক হয়ে গিয়েছি। প্রত্যেকটা খবরের কাগজ, টেলিভিশন চ্যানেলে সমালোচনা, বিশ্লেষণ, মূল্যায়ণ, এই হার নিয়ে কথা হচ্ছিল। হারের নানান কারণ উঠে আসছিল। আমি সোফায় বসে বসে এ সব দেখে ভাবছিলাম হচ্ছেটা কী? ভারত তো স্রেফ একটা টেস্ট হেরেছে। এর আগে দলটা ১৬টা টেস্ট অপরাজিত ছিল। প্রত্যেকটা ক্রিকেট দলই তো এ রকম একটা সময়ের মধ্যে দিয়ে যায়।

Advertisement

এখনও তো তিনটে টেস্ট বাকি আছে সিরিজে। আর আমি নিশ্চিত করে বলতে পারি, অস্ট্রেলিয়ার জন্য সিরিজটা খুব কঠিন হবে। ভারত এই টেস্টে জিততে পারে— যেটা হওয়ার সম্ভাবনাই বেশি— নাও জিততে পারে। তবে এই টেস্টটা পুণের মতো সহজ হবে না। অস্ট্রেলিয়া পুণে টেস্টে তিন দিনই দুরন্ত খেলেছে। কঠিন পিচে ওদের ব্যাটিংও দারুণ ছিল। এই টেস্টে অস্ট্রেলিয়ার নেপথ্যের নায়ক মিচেল স্টার্ক, তবে স্টিভ স্মিথও জীবনের সেরা ইনিংস খেলেছে।

এ বার ভারতের কথায় আসা যাক। আমার মনে হয় ভারতের দুশ্চিন্তার কোনও কারণ নেই। দুর্দান্ত খেলছে ওরা। শুধু পুণের হারটাকে ভুলে যেতে হবে। একটা হার ভারতীয় দলকে রাতারাতি পাল্টে দেবে না। দলে কোনও পরিবর্তনের কারণ দেখছি না। এক জন অতিরিক্ত ব্যাটসম্যান খেলানোর কথা হতে পারে। তবে আমার মনে হয়, ভারতের পাঁচ বোলারেই খেলা উচিত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন