wimbledon 2021

Wimbledon 2021: করোনাযোদ্ধাদের সম্মান জানাল সেন্টার কোর্ট, অন্য রকম ভাবে শুরু হল উইম্বলডন

নোভাক জোকোভিচ বনাম জ্যাক ড্রেপারের ম্যাচের আগে সম্মান জানানো হয় তাঁদের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১২:২৪
Share:

সেন্টার কোর্টের সমস্ত দর্শক উঠে দাঁড়িয়ে হাততালি দিতে থাকেন। ছবি: টুইটার থেকে

করোনা সংক্রমণ অনেকটাই কমেছে ব্রিটেনে। তার মাঝেই শুরু হল উইম্বলডন। সেন্টার কোর্টে সোমবার আমন্ত্রণ জানানো হয়েছিল কোভিডের বিরুদ্ধে লড়াই করা সেই সব মানুষদের। সেখানে যেমন ছিলেন কোভিড টিকা তৈরির দায়িত্বে থাকা অক্সফোর্ডের বিজ্ঞানী ডেম সারা গিলবার্ট, তেমনই ছিলেন জাতীয় স্বাস্থ্য সুরক্ষার সঙ্গে যুক্ত থাকা বহু চিকিৎসক এবং নার্সরা।

Advertisement

দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর প্রথম বার উইম্বলডন বন্ধ রাখতে হয়েছিল। গত বছর এই প্রতিযোগিতা আয়োজন করা সম্ভব হয়নি করোনার কারণে। এই বছর তা সম্ভব হয়েছে। সেই অসম্ভবকে সম্ভব করার পিছনে যাঁদের অবদান সব চেয়ে বেশি তাঁদেরকেই ডেকে নেওয়া হয়েছিল সোমবার। নোভাক জোকোভিচ বনাম জ্যাক ড্রেপারের ম্যাচের আগে সম্মান জানানো হয় তাঁদের।

গিলবার্ট এবং বাকি সকলকে ধন্যবাদ জানানোর সময় তৈরি হয় এক অপূর্ব মুহূর্ত। সেন্টার কোর্টের সমস্ত দর্শক উঠে দাঁড়িয়ে হাততালি দিতে থাকেন। সেই হাততালি যেন থামতেই চাইছে না। যাঁদের যুদ্ধ সুস্থ করে তুলেছে ব্রিটেনকে তাঁদের প্রতি এই সম্মান মুগ্ধ করে গোটা বিশ্বকে।

Advertisement

স্বাস্থ্যকর্মীদের লড়াইয়ের সঙ্গে আরও একজন মানুষ ছিলেন। ক্যাপ্টেন টম মুর। নিজের বাগানে ১০০ পা হেঁটে ভারতীয় মুদ্রায় প্রায় ২৯২ কোটি টাকা সংগ্রহ করেছিলেন দ্বিতীয় বিশ্ব যুদ্ধের এই ব্রিটিশ সৈনিক। ১০০ বছর বয়সের দোরগোড়ায় দাঁড়িয়ে এই কাজ করেছিলেন তিনি।

ক্যাপ্টেন টম মুর। —ফাইল চিত্র

করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য সেই টাকা তুলে দিয়েছিলেন জাতীয় স্বাস্থ্য সুরক্ষার হাতে। ফেব্রুয়ারি মাসে করোনার জন্যই মৃত্যু হয় তাঁর। টম মুরের মেয়েকে সেন্টার কোর্টে আমন্ত্রণ জানানো হয়। স্ক্রিনে ভেসে ওঠে টম মুরের ছবি। তাঁর লড়াইকেও মনে রেখেছে উইম্বলডন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন