Neeraj Chopra

বিশ্বচ্যাম্পিয়ন হয়ে ভক্তের সইয়ের অনুরোধ ফেরালেন নীরজ, কেন?

রবিবার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর হাসিমুখে ভক্তদের অনুরোধ মিটিয়েছেন নীরজ। কিন্তু এক জনের সইয়ের অনুরোধ ফিরিয়ে দিয়েছেন। তবু প্রশংসিত হয়েছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১৮:২১
Share:

নীরজ চোপড়া। ছবি: টুইটার।

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে জ্যাভলিন থ্রোয়ে সোনা জয়ের পর নীরজ চোপড়ার সই চেয়েছিলেন এক বিদেশি অনুরাগী। কিন্তু বিশেষ এক কারণে সই দিতে রাজি হননি নীরজ। এই প্রত্যাখ্যানের জন্য প্রশংসিত হয়েছেন বিশ্বের এক নম্বর জ্যাভলিন থ্রোয়ার।

Advertisement

বিশ্বের সেরা অ্যাথলিটদের মধ্যে নীরজ অন্যতম জনপ্রিয়। সমাজমাধ্যমে অনুসরণকারীর সংখ্যায় তিনি রয়েছেন প্রথম দিকে। বিশ্বের বিভিন্ন দেশে রয়েছেন তাঁর গুণমুগ্ধেরা। রবিবার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর অনেকে তাঁর সঙ্গে ছবি তোলার বা সইয়ের জন্য অনুরোধ করেন। অনেকের অনুরোধই হাসিমুখে মিটিয়েছেন ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার। কিন্তু হাঙ্গেরির এক ভক্তের সইয়ের অনুরোধ সবিনয়ে প্রত্যাখ্যান করেছেন নীরজ।

কেন এমন করলেন নীরজ? হাঙ্গেরির ওই মহিলা ভক্ত নীরজের দিকে ভারতের একটি জাতীয় পতাকা এগিয়ে দিয়ে তাতে সই করে দিতে বলেন। সঙ্গে সঙ্গে সেই প্রস্তাব ফিরিয়ে দেন নীরজ। তিনি সরাসরি ওই মহিলাকে বলেন, ‘‘পতাকার উপর সই করতে পারব না।’’ যদিও নীরজ ওই মহিলার জামার হাতায় সই করে দিয়েছেন হাসিমুখে। ভারতের পতাকায় না হলেও শেষ পর্যন্ত নীরজের সই পেয়ে খুশি ওই মহিলাও।

Advertisement

ভারতের জাতীয় পতাকায় সই না করে ভক্তের জামার হাতায় সই করছেন নীরজ। ছবি: টুইটার।

ঘটনার ছবি সমাজমাধ্যমে ভাগ করে নিয়েছেন এক সাংবাদিক। তাতে দেখা যাচ্ছে, মহিলার সামনে টেবিলের উপরে রাখা রয়েছে ভারতের পতাকা। তাতে সই না করে নীরজ ওই মহিলার জামার হাতায় সই করছেন।

জাতীয় পতাকার প্রতি নীরজের এই সম্মান প্রদর্শনের প্রশংসা করেছেন ক্রীড়াপ্রেমীরা। সকলেই ২৫ বছরের জ্যাভলিন থ্রোয়ারের সিদ্ধান্ত সমর্থন করেছেন। অনেকেই বলেছেন, নীরজের কাছ থেকে শেখা উচিত চূড়ান্ত সাফল্যের সময়ও কী ভাবে জাতীয় পতাকার মর্যাদা রক্ষা করতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন