সাতের দুঃস্বপ্ন এখন প্রেরণা ব্রাজিলের

দিন কয়েক আগেই ব্রাজিলের প্রস্তুতি শিবিরে নেমারদের দেখতে হাজির দর্শকদের একটা অংশ বার বার ‘৭-১’ বলে স্লোগান দিচ্ছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ জুন ২০১৮ ০৫:০৬
Share:

শোক: দুঃস্বপ্নের সেই রাতের ছবি মুছে দিতে এ বার মরিয়া ব্রাজিল।

দুঃস্বপ্নের সেই ১-৭ স্কোরলাইন রাশিয়া বিশ্বকাপে নতুন প্রেরণা ব্রাজিলের। বলছেন, পেলের দেশের হয়ে খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জেতা মারিয়ো জাগালো।

Advertisement

দিন কয়েক আগেই ব্রাজিলের প্রস্তুতি শিবিরে নেমারদের দেখতে হাজির দর্শকদের একটা অংশ বার বার ‘৭-১’ বলে স্লোগান দিচ্ছিলেন। পরে তাঁদের সরিয়ে দেয় নিরাপত্তারক্ষীরা। এর পরেই গোটা ব্রাজিল জুড়ে নতুন জল্পনা, গত বিশ্বকাপে জার্মানির বিরুদ্ধে সেই ১-৭ হারের স্মৃতি কি রাশিয়ায় তাড়া করবে তিতের দলকে? বিশেষ করে ওই দলে থাকা ছয় ফুটবলারকে। যাঁরা এ বারও ব্রাজিলের বিশ্বকাপ দলে রয়েছেন। সেই ছয় ফুটবলার হলেন, নেমার, থিয়াগো সিলভা, মার্সেলো, ফের্নান্দিনহো, উইলিয়ান ও পাউলিনহো।

তবে এই আশঙ্কাকে গুরুত্ব না দিয়ে বরং প্রেরণা হিসেবেই দেখছেন জাগালো। বলছেন, ‘‘সাত গোলের স্মৃতি প্রত্যেক ব্রাজিলীয় নাগরিকের কাছে আজও হুলের মতো বিঁধে রয়েছে। তবে সমর্থকদের দোষারোপ না করে প্রেরণা হিসেবেই দেখতে হবে। মনের মধ্যে ওই স্মৃতি জেগে উঠলে তবেই না তা মুছে ফেলার তাগিদ আসবে।’’ সঙ্গে যোগ করেন, ‘‘তিতে ও নেমারদের দলটা আগের বারের চেয়ে ভাল। গত বার আমাদের সেরা দলটা ছিল না। এ বার রয়েছে। ফলে মানসিকতা পরিবর্তন হবেই।’’

Advertisement

ব্রাজিলের ঘরোয়া ফুটবলে তিতের সুনাম রয়েছে ধুরন্ধর রণকৌশল ও শৃঙ্খলা ধরে রাখার জন্য। ব্রাজিলের কোচের পদে বসেই তিতের একমাত্র লক্ষ্য ছিল ১-৭ হারের ভীতি কাটানো। বিশ্বকাপের মূলপর্বে যোগ্যতা অর্জনের পরেই নতুন পরিকল্পনা নেন তিনি। সে সম্পর্কে গত বছর তিতে ঘোষণা করে দেন, ‘‘সবার আগে দরকার জার্মানির বিরুদ্ধে একটা প্রীতি ম্যাচ খেলা। আর সেটা হতে হবে জার্মানিতেই।’’ গত মার্চে সেই ম্যাচে নেমারহীন ব্রাজিল ১-০ হারায় জার্মানিকে।

যার সুবাদে এখন আত্মবিশ্বাস প্রবল ফের্নান্দিনহোর গলায়, ‘‘চার বছর আগে সেই রাত ছিল জীবনের সব চেয়ে অভিশপ্ত। কিন্তু এখন আমরা সব হিসেব উল্টে দিতে পারি। এ বার সব কিছু ঠিকঠাক চললে ব্রাজিল চ্যাম্পিয়ন হতেই পারে।’’

রবিবার অস্ট্রিয়ার বিরুদ্ধে প্রীতি ম্যাচের আগে ব্রাজিল দল যদিও রয়েছে বেশ খোশমেজাজেই। সোমবার রাতে মধ্য লন্ডনে রেস্তরাঁয় নৈশভোজ সারতে গিয়েছিল গোটা ব্রাজিল দল। ‘বাব্বো’ নামের যে রেস্তরাঁয় আংশিক মালিকানা রয়েছে উইলিয়ান এবং দাভিদ লুইজের (সেই অভিশপ্ত ম্যাচে খেলেছিলেন। এ বার দলে নেই)।

কিন্তু দলের এই চনমনে মনোভাবের মাঝেও সেই সাত গোল ভোলেনি নেমারদের দেশের মানুষ। এদেরই একজন তোমাস আলভেস। রিয়ো দে জেনেইরোর এই বাসিন্দা বিশ্বকাপ উপলক্ষে নতুন টিভি কিনেছেন। সেখানেই ব্রাজিলের সাংবাদিকের কাছে তাঁর স্বীকারোক্তি, ‘‘আগের টিভিতে ১-৭ হার দেখেছিলাম। তাই এ বার নতুন ব্রাজিলকে দেখব নতুন টিভিতে।’’ সঙ্গে মজা করে বলেন, ‘‘ভাবছি, পুরনো টিভিটা আর্জেন্তিনার কোনও বন্ধুকে দিয়ে দেব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন