লোসানোর জাদু গোলে মেক্সিকোয় ভূমিকম্প

লোসানোর গোলের পরেই রাশিয়া বিশ্বকাপের সেরা অঘটনের আঁচ পেয়ে গিয়েছিলেন মেক্সিকোর সমর্থকরা। শেষ পর্যন্ত সেটাই হল। জার্মানিকে হারিয়ে লোসানো মেক্সিকোর জয়ের নায়ক হয়ে গেলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ জুন ২০১৮ ০৫:২১
Share:

গোল করে উল্লাস মেক্সিকোর ইরভিং লোসানো। ছবি: গেটি ইমেজেস

তাঁর জোরালো শট জার্মানির গোলরক্ষক মানুয়েল নয়্যারের হাত ছুঁয়ে জালে জড়িয়ে যেতেই মেক্সিকোয় ভূমিকম্প। আক্ষরিক অর্থে নয়, সত্যিই ভূমিকম্প এবং সেটা প্রাকৃতিক কারণে নয়। ‘কৃত্রিম’ ভাবে তৈরি। জার্মানির জালে ইরভিং লোসানো বল জড়িয়ে দেওয়ার পরে মেক্সিকো সমর্থকদের লাফালাফিতে সৃষ্টি হয়েছে। মেক্সিকোর আবহাওয়া দফতর ঠিক এটাই জানিয়েছে সোশ্যাল মি়ডিয়ায়।

Advertisement

লোসানোর গোলের পরেই রাশিয়া বিশ্বকাপের সেরা অঘটনের আঁচ পেয়ে গিয়েছিলেন মেক্সিকোর সমর্থকরা। শেষ পর্যন্ত সেটাই হল। জার্মানিকে হারিয়ে লোসানো মেক্সিকোর জয়ের নায়ক হয়ে গেলেন।

কে এই লোসানো?

Advertisement

বয়স ২২। ফুটবল বিশ্বে তাঁর পরিচিত নাম ‘চাকি’। জন্ম মেক্সিকো সিটিতে। ২০০৯ সালে মেক্সিকোর পেশাদার ফুটবল ক্লাব পাচুকা-র যুব দলে যোগ দিয়ে ফুটবল জীবনের শুরু। ২০১৭ সালে কনকাকফ চ্যাম্পিয়ন্স লিগ জেতেন এই ক্লাবের হয়েই। শুধু তাই নয়, প্রতিযোগিতার সর্বোচ্চ গোলদাতার সোনার বুট এবং সেরা তরুণ প্রতিভার পুরস্কারও জেতেন।

গত মরসুমে তিনি সই করেন পিএসভি আইন্দোভেনে। নেদারল্যান্ডসের ক্লাবে সই করেই তিনি প্রথম তিন ম্যাচে গোল পান। এবং গত বছর অগস্টে লিগের সেরা ফুটবলার নির্বাচিত হন। এই মরসুমেই তিনি পিএসভিকে লিগ চ্যাম্পিয়ন হতে সাহায্য করেন ২৯ ম্যাচে ১৭ গোল করে। কিন্তু এ ভাবে যে বিশ্বকাপের প্রথম ম্যাচেই বিশ্বচ্যাম্পিয়নদের আটকে দিতে পারবেন ভেবেছিলেন লোসানো? এটাই মেক্সিকোর সেরা জয়?

জয়ের উচ্ছ্বাসে ভাসতে ভাসতে ম্যাচের পরে লোসানো বলে দেন, ‘‘জানি না এটাই মেক্সিকোর ইতিহাসে সেরা জয় কি না। তবে অন্যতম সেরা নিশ্চয়ই। বিশ্বচ্যাম্পিয়নদের বিরুদ্ধে খেলতে নেমে এমন একটা জয় পাওয়ার অর্থই আমরা সঠিক পথে চলছি। ঈশ্বরকে ধন্যবাদ।’’ ম্যাচের সেরা সঙ্গে যোগ করেন, ‘‘আমার কাছে এই পুরস্কারের মূল্য বিরাট। আমাকে এটা মানতেই হবে জীবনের সেরা গোল করলাম। কে না বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখে!’’ জার্মানির বিরুদ্ধে তাঁর দুরন্ত গোলেই মেক্সিকান তারকা দেখিয়ে দিয়েছেন তিনি কতটা বিপজ্জনক। দেখার রাশিয়া বিশ্বকাপে লোসানো নতুন মহাতারকা হয়ে উঠতে পারেন কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন