Ushasi Ray Interview

রাগে ‘হীরামন্ডি’র ঝলকও দেখিনি! যাঁকে কাস্ট করেছে তাঁর থেকে আমি ভাল অভিনয় করি: ঊষসী রায়

‘হীরামন্ডি’তে অভিনয়ের সুযোগ হাতছাড়া! ক্ষোভ উগরে দিলেন অভিনেত্রী। কার্তিক আরিয়ানের সঙ্গে অভিনয়ের প্রস্তাব কেন ফিরিয়ে দিয়েছিলেন ঊষসী রায়?

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১২:২৮
Share:

ঊষসী রায়। নিজস্ব চিত্র।

ছোট পর্দায় অভিনয় শুরু। তার পরে টেলিভিশন থেকে ক্রমে ওটিটির দুনিয়ায় পরিচিত মুখ হয়ে ওঠা। সীমিত সময়ে ইন্ডাস্ট্রিতে নিজের জায়গা পোক্ত করে ফেলেছেন ঊষসী রায়। কার্তিক আরিয়ানের সঙ্গে অভিনয়ের ডাক এসেছিল। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন অভিনেত্রী। তিনি আনন্দবাজার অনলাইনকে বললেন, “কাস্টিং ডিরেক্টর মুকেশ ছাবরার এজেন্সির তরফে যোগাযোগ করা হয়েছিল, ‘ভুলভুলাইয়া ৩’ ছবিতে একটি চরিত্রের জন্য। প্রথমেই জানিয়ে দিয়েছিলেন ওঁরা, ছোট চরিত্র। সাংঘাতিক কিছু নয়। কার্তিকের সঙ্গে মাত্র দু’টি দৃশ্য ছিল। আর পুরো চিত্রনাট্য জুড়ে ওই চরিত্রের বিশেষ গুরুত্ব ছিল না। তাই না করে দিয়েছিলাম। এত ছোট চরিত্র কেন করতে যাব! তা-ও আবার কোনও গুরুত্ব নেই গল্পে।” অভিনেত্রীর মনে হয়েছিল বলিউডের হাতছানিতে আবেগতাড়িত না হয়ে ঠান্ডা মাথায় সব দিক বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়াই সমীচীন। আরও ভাল চরিত্রের জন্য অপেক্ষা করতে প্রস্তুত তিনি।

Advertisement

সম্প্রতি সঞ্জয় লীলা ভন্সালীর ওটিটি সিরিজ় ‘হীরামন্ডি’’ নিয়ে চর্চা তুঙ্গে। এই ছবিতে ‘আলম’ চরিত্রের জন্য বাংলা ইন্ডাস্ট্রির বেশ কিছু অভিনেত্রী অডিশন দিয়েছিলেন। কিন্তু কেউই সাফল্য পেলেন না কেন? অভিনেত্রীর সটান উত্তর, “ওরা নাকি সমাজমাধ্যমে ফলোয়ার্সের সংখ্যার উপর নির্ভর করে কাস্ট করে! আমার কথা না হয় বাদ দিলাম। আমাদের ইন্ডাস্ট্রির আরও অনেক ভাল ভাল অভিনেত্রী অডিশন দিয়েছিলেন। তাঁরা কেন সুযোগ পেলেন না? এটা তো খুব স্বাভাবিক যে, মুম্বইয়ের শিল্পীদের সমাজমাধ্যমে ফলোয়ার্সের সংখ্যা সব সময় বেশি। ওঁরা বেশি সক্রিয় সমাজমাধ্যমে।” সঞ্জয় লীলা ভন্সালীর সঙ্গে কাজের সুযোগ হাতছাড়া! আক্ষেপ তো বটেই, পাশাপাশি ক্ষোভপ্রকাশ করলেন অভিনেত্রী, “আমি তো রাগে ‘হীরামন্ডি’’র ঝলকও দেখিনি। যাঁকে কাস্ট করা হয়েছে, তাঁর থেকে অন্তত আমি ভাল অভিনয় করি।”

ঊষসী রায়। নিজস্ব চিত্র।

তাঁর পেশার গ্রাফ যে হারে ঊর্ধ্বগামী ছিল তা কিছুটা হলেও বর্তমানে স্তিমিত, এমনটাই মনে করছেন ঊষসী। তবে সব সময় জীবনের ইতিবাচক দিকেই নজর দেওয়ার চেষ্টা করেন তিনি। “ভাল বিষয় ঘটতে সময় লাগে। এটা ঠিক বর্তমানে ইন্ডাস্ট্রি সে ভাবে আমার অভিনয়কে ব্যবহার করছে না। তবে আমার বিশ্বাস, খুব শীঘ্র এর বদল ঘটবে। তা ছাড়া আমার অভিনয় সফরের ১০ শতাংশও সম্পন্ন হয়নি এখনও।”

Advertisement

আকছার শোনা যায়, চরিত্র নিয়ে চূড়ান্ত কথাবার্তা হয়ে যাওয়ার পরেও কাজ হাতছাড়া হয়ে যায়। ঊষসীও কিন্তু ব্যতিক্রম নন। “আমার সঙ্গে এক বারই এই ঘটনা ঘটেছে। চরিত্র দিয়ে আবার ফিরিয়ে নেওয়া হয়েছিল। তখন সবে টেলিভিশন ছেড়েছি। একটি ওয়েব সিরিজ়ের জন্য চিত্রনাট্য চূড়ান্ত হয়ে গিয়েছিল। হঠাৎ বলা হল, আরও তরুণ শিল্পীর প্রয়োজন, তবেই চরিত্রের সঙ্গে মানানসই হবে। পরে দেখলাম আমার থেকে অনেক সিনিয়র শিল্পীকে কাস্ট করা হয়েছে,” নিজের অভিজ্ঞতা ভাগ করে নিলেন অভিনেত্রী।

তা হলে কি ইন্ডাস্ট্রির অন্দরের রাজনীতির শিকার হয়েছিলেন ঊষসী? “ইন্ডাস্ট্রিতে রাজনীতির প্রসঙ্গে এই মুহূর্তে কোনও কথা বলতে চাইছি না আমি। আমি মনে করি আমার সেই যোগ্যতা তৈরি হয়নি এখনও। এই বিষয়ে বক্তব্য রাখার জন্য নিজেকে যে দিন উপযুক্ত মনে হবে, সে দিন জনসমক্ষে মতামত দেব,” স্পষ্ট জবাব অভিনেত্রীর।

ঘায়েল করা মিষ্টি হাসি, তন্বী ঊষসী তথাকথিত সেলেব্রিটি তকমায় বিশ্বাস করেন না। মাটিতে পা রেখে জীবন কাটাতে ভালবাসেন। প্রেমিকা ঊষসী কেমন? সলজ্জ হেসে বললেন, “আমি ভীষণ ভাল প্রেমিকা। দুমদাম প্রেমে পড়ে যাই আমি। হা হা…।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন