Sports News

মরক্কোকে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল ইরান

২০ বছর পর বিশ্বকাপের মঞ্চে সুযোগ পেয়েছিল মরক্কো। কিন্তু বিশ্বকাপে প্রথম ম্যাচ না জিততে পারার ধারাবাহিকতা বজায় রাখল তাঁরা।

Advertisement
শেষ আপডেট: ১৬ জুন ২০১৮ ০০:১০
Share:

ম্যাচে আত্মঘাতী গোলের মুহূর্ত।

‘গ্রুপ বি’-এর প্রথম ম্যাচে মরক্কোকে ১-০ ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল ‘এশিয়ান জায়ান্ট’ ইরান। ম্যাচের ৯০ মিনিট লড়াই করেও শেষরক্ষা করতে পারল না মরক্কো। ম্যাচের অতিরিক্ত সময়ে মরক্কোন ফুটবলার আজিজ় বুহাদুজ-এর আত্মঘাতী গোলে ইরানকে ৩ পয়েন্ট ‘উপহার’ দিল হার্ভ রেনার্ড-এর ছেলেরা।

Advertisement

২০ বছর পর বিশ্বকাপের মঞ্চে সুযোগ পেয়েছিল মরক্কো। কিন্তু বিশ্বকাপে প্রথম ম্যাচ না জিততে পারার ধারাবাহিকতা বজায় রাখল তাঁরা। দলে তারুণ্যের অভাবও ছিল না। তবুও ইরান কোচ কার্লোস কুইরোজ-এর পরিকল্পনা আর পাসিং ফুটবল বারবার সমস্যায় ফেলছিল আশরাফ হামিদি, মেধি বেনাতিয়াদের। তবুও ইরানের করিম আনসারিফার্দ, সর্দার আজমৌনদের আক্রমণ ভালই সামলে দিয়েছিল মরোক্কান ডিফেন্স। কিন্তু ভাগ্য সহায় না থাকায় ম্যাচ শেষে অ্যাটলাস সিংহদের বিমর্ষ চেহারা ধরা পড়ছিল ক্যামেরায়। ৭৭ মিনিটে পরিবর্ত ফুটবলার হিসেবে নামা আজিজ় বুহাদুজ ভেঙে পড়েছিলেন কান্নায়।

ম্যাচের বয়স তখন ৯৫ মিনিট। একেবারে শেষ লগ্নে ইরান মিডফিল্ডার এহসান হাজসফি-র মারা মাপা ফ্রি-কিক হেডে ক্লিয়ার করতে গিয়ে জালে জড়িয়ে দেন বুহাদুজ। গোলকিপার মুনির মহামেদির কিছুই করার ছিল না। তবে ইরানকে আজ তাঁদের স্বভাবসিদ্ধ ভঙ্গিতে খেলতে দেখা যায়নি। বল পজিশনেও এগিয়েছিল মরক্কো। তবু ম্যাচশেষে হাসিমুখেই ড্রেসিংরুমে ফিরল ইরান।

Advertisement

ইরান এই ম্যাচ জিতে গ্রুপ শীর্ষে জায়গা করে নিল। মরক্কো আর ইরানের পরের ম্যাচ পর্তুগাল এবং স্পেন-এর সঙ্গে।

আরও পড়ুন: বিদেশির সঙ্গে বিছানায় যেও না, রুশ সুন্দরীদের সতর্কবার্তা

আরও পড়ুন: জিতে অভিযান শুরু উরুগুয়ের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন