Sport News

নেমার পরীক্ষা লিভারপুলে, সাম্বার জাদু ফেরার প্রার্থনায় ফুটবলবিশ্ব

ফেব্রুয়ারিতে পায়ের পাতার হাড় ভাঙার পর থেকে কোনও ম্যাচ খেলেননি নেমার। ব্রাজিলেই তাঁর অস্ত্রোপচার হয়। তার পর রিহ্যাব করে তিনি সময় মতোই যোগ দিয়েছেন ব্রাজিলের বিশ্বকাপ শিবিরে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ জুন ২০১৮ ০৪:৫০
Share:

মহড়া: অনুশীলনে ফিরলেন নেমার। আজ, রবিবার, লিভারপুলের মাঠে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে তাঁকে দেখতেই আগ্রহ তুঙ্গে। ছবি: রয়টার্স।

রিয়ো দে জেনেইরো থেকে অনেক দূরের এক শিল্পনগরী রানকর্ন। ইংল্যান্ডের লিভারপুলের কাছাকাছি চেশায়ার উপকূলে অবস্থিত। সাকুল্যে ৬০,০০০ মানুষের বসবাস।

Advertisement

সেখানেই শুক্রবার রাতে হুলস্থূল বেধে গিয়েছিল। বাসিন্দাদের চমকে দিয়ে রানকর্ন স্টেশনে নেমে পড়েছিলেন নেমার এবং পুরো ব্রাজিল দল। বিস্ময়কর শোনালেও সত্যি! লন্ডন থেকে ট্রেনে চেপে তাঁরা গেলেন লিভারপুলে। ট্রেনের ভিতরে তাস খেলার, জমিয়ে আড্ডা দেওয়ার ছবিও ব্রাজিল দলের পক্ষ থেকে দেওয়া হয়েছে সোশ্যাল মিডিয়ায়। আর রানকর্নের ফুটবল ভক্তদের জন্য যেন আগাম বিশ্বকাপই এসে পড়েছিল শুক্রবার রাতে। বিশ্ববিখ্যাত সাম্বা নায়কদের হাতের সামনে কেউ ছুটেছে অটোগ্রাফের খাতা নিয়ে, কেউ আবদার জানিয়েছে নিজস্বী তোলার।

বিশ্বকাপের প্রস্তুতি সারতে অ্যানফিল্ডে আজ তাঁরা ফ্রেন্ডলি খেলতে নামছেন ক্রোয়েশিয়ার বিরুদ্ধে। লিভারপুল যাত্রাতেই ঘটল চমকে দেওয়া এই ট্রেন সফর। এমনিতে পায়ের পাতার চোট থেকে সদ্য সেরে ওঠা নেমার খেলবেন কি না, তা নিয়ে তীব্র কৌতূহল তৈরি হয়েছে গোটা বিশ্বে। গত দু’তিন ধরে অনুশীলনে তাঁকে কখনও চোট লাগা ডান পায়ের পাতা ধরে বসে পড়তে দেখা গিয়েছে, কখনও আবার অনুশীলনেই তিনি নামেননি। চোটে জেরবার বিশ্বকাপে এখন সকলের নজর নেমারের ডান পায়ের দিকে। তার মধ্যেই ব্রাজিল দলের এই ট্রেন সফর উঠে এসেছেন শিরোনামে।

Advertisement

অভিনব: ট্রেনে করে ব্রাজিলের চমকপ্রদ যাত্রা লিভারপুলে। ছবি: টুইটার।

ফেব্রুয়ারিতে পায়ের পাতার হাড় ভাঙার পর থেকে কোনও ম্যাচ খেলেননি নেমার। ব্রাজিলেই তাঁর অস্ত্রোপচার হয়। তার পর রিহ্যাব করে তিনি সময় মতোই যোগ দিয়েছেন ব্রাজিলের বিশ্বকাপ শিবিরে। কিন্তু পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন কি না বা রাশিয়াতে তাঁকে সেরা ছন্দে পাওয়া যাবে কি না, তা নিয়েই আশা-আশঙ্কার খেলা চলছে। শনিবার সাংবাদিক সম্মেলনে তিতে ঘোষণা করে দেন, ক্রোয়েশিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে দ্বিতীয়ার্ধে নেমারকে নামাবেন তিনি।

১৭ জুন সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলতে নামবে ব্রাজিল। তার মানে নেমার সম্পূর্ণ সুস্থ হয়ে উঠতে আরও প্রায় দু’সপ্তাহের কাছাকাছি সময় পাচ্ছেন। নেমারের সতীর্থরা ইতিমধ্যেই দাবি করে চলেছেন যে, ব্রাজিলের এক নম্বর তারকাকে নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। ফার্নান্দিনহো যেমন বলেছেন, নেমারকে অনুশীলনে আগের মতোই ভয়ঙ্কর দেখাচ্ছে।

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম্যাচে গ্যাব্রিয়েল জেসুসকে অধিনায়ক নির্বাচিত করেছেন তিতে। ২১ বছরের গ্যাব্রিয়েল ব্রাজিল ফুটবলের ইতিহাসে হলেন দ্বিতীয় কনিষ্ঠ ফুটবলার যিনি দেশের অধিনায়কত্ব করবেন। জেসুস বলেন, ‘‘প্রথমে শুনে খুব অবাক লাগছিল। কিন্তু আমাদের কোচ প্রফেসর তিতে চান দলের সবাই নেতৃত্ব দিয়েই খেলুক। ব্রাজিলের অধিনায়ক হওয়া স্বপ্নের মতো ব্যাপার। আমার কাছে এটা অত্যন্ত আনন্দের দিন।’’ নেমারকে নিয়ে প্রার্থনার মধ্যেই ব্রাজিলে চোট-আঘাতের কালো মেঘ আরও বেড়েছে। উইঙ্গার ডগলাস কোস্তা এবং মিডফিল্ডার হেনাতো আগুস্তোকে নিয়ে আতঙ্ক দেখা দিয়েছে। তাঁরা সম্ভবত রবিবারের ফ্রেন্ডলিতে খেলতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন